'CPIM-র সঙ্গে কী সম্পর্ক?' কেরালায় NewsClick-র প্রাক্তন সাংবাদিকের বাড়িতে হানা দিল্লি পুলিশের

People's Reporter: NewsClick-এর প্রাক্তন সাংবাদিক জানিয়েছেন, “দিল্লি পুলিশের এই অভিযান শেষ হয়ে যাওয়ার পর স্থানীয় পুলিশ আসে এবং তারা জানায় যে তাদের নাকি এই অভিযান সম্পর্কে কোনও খবরই দেওয়া হয়নি।”
'CPIM-র সঙ্গে কী সম্পর্ক?' কেরালায় NewsClick-র প্রাক্তন সাংবাদিকের বাড়িতে হানা দিল্লি পুলিশের
ফাইল চিত্র

এবার কেরালায় NewsClick-এর প্রাক্তন সাংবাদিকের বাড়িতে হানা দিল দিল্লি পুলিশ। দীর্ঘ তল্লাশি অভিযান চালিয়ে বাজেয়াপ্ত করা হয়েছে ওই সাংবাদিকের ল্যাপটপ ও মোবাইল। মঙ্গলবার NewsClick-এর সকল সাংবাদিক, কন্ট্রিবিউটারদের বাড়িতে হানা দিয়ে, সংস্থার প্রতিষ্ঠাতা তথা সম্পাদক প্রবীর পুরকায়স্থ ও মানবসম্পদ বিভাগের প্রধান অমিত চক্রবর্তীকে গ্রফতার করেছে পুলিশ।

শুক্রবার কেরালার পাথানামথিত্তা প্রদেশের কোডুমন গ্রামে NewsClick-এর প্রাক্তন সাংবাদিক অনুশা পলের পৈতৃক বাড়িতে তল্লাশি অভিযান চালায় দিল্লি পুলিশের ৩ সদস্যের দল। দীর্ঘ জিজ্ঞাসাবাদ ও বয়ান রেকর্ডের পর তাঁর মোবাইল ও ল্যাপটপ বাজেয়াপ্ত করে নেওয়া হয় বলে জানিয়েছেন অনুশা। এক আত্মীয়ের চিকিৎসার জন্য এই মুহূর্তে কেরালায় নিজের গ্রামে রয়েছেন দিল্লিবাসী অনুশা। NewsClick ও সিপিআইএমের সঙ্গে তাঁর কী সম্পর্ক রয়েছে তা নিয়ে দিল্লি পুলিশ তাঁকে প্রশ্ন করেছে বলে জানিয়েছেন অনুশা।

তল্লাশি অভিযানের পর সাংবাদিকদের সামনে অনুশা জানিয়েছেন, “NewsClick-এ কর্মরত অবস্থায় আমি কৃষক আন্দোলন, এনআরসি-সিএএ বিরোধী প্রতিবাদ কিংবা কেন্দ্রীয় সরকারের কোভিড-১৯ ব্যবস্থাপনা নিয়ে খবর লিখেছিলাম কি না, সেই বিষয়ে জিজ্ঞেস করা হয়েছিল। দিল্লি সিপিআইএমের রাজ্য সম্পাদক কে এম তিওয়ারিকে জানি কি না, তাও জিজ্ঞেস করা হয়েছে। অবশ্যই আমি ওঁকে জানি। পুলিশকে সেটা জানিয়েছি। উনি সিপিআইএমের রাজ্য সম্পাদক এবং আমি একজন সক্রিয় সিপিআইএম কর্মী। শুধু তাই নয়, আমি ডেমোক্র্যাটিক ইয়ুথ ফেডারেশন অফ ইন্ডিয়া (DYFI)-এর দিল্লি ইউনিটের রাজ্য কমিটির সদস্য এবং কোষাধ্যক্ষ। পুলিশকে সবটাই জানিয়েছি আমি।”

দিল্লি পুলিশের এই তল্লাশি অভিযানে কেরালা পুলিশ কোনওভাবেই অংশগ্রহণ করেনি বলে জানিয়েছেন অনুশা। NewsClick-এর প্রাক্তন সাংবাদিকের মতে, “দিল্লি পুলিশের এই অভিযান শেষ হয়ে যাওয়ার পর স্থানীয় পুলিশ আসে এবং তারা জানায় যে তাদের নাকি এই অভিযান সম্পর্কে কোনও খবরই দেওয়া হয়নি।”

কেন্দ্রীয় সরকার বিরোধী খবর প্রচারের জন্য সংবাদমাধ্যমের এই কণ্ঠরোধ নিয়ে অনুশা জানিয়েছেন, “নরেন্দ্র মোদীর সরকার ও আরএসএস-এর বিরুদ্ধে আওয়াজ তোলার জন্য ওই সংস্থা ও তাঁর কর্মীদের হুমকি দেওয়ার জন্য এসব করা হচ্ছে।”

'CPIM-র সঙ্গে কী সম্পর্ক?' কেরালায় NewsClick-র প্রাক্তন সাংবাদিকের বাড়িতে হানা দিল্লি পুলিশের
Press Freedom: সংবাদমাধ্যমের স্বাধীনতা রক্ষার দাবিতে প্রধান বিচারপতিকে ১৮ মিডিয়া সংগঠনের খোলা চিঠি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in