Jharkhand: দলিত, আদিবাসীদের ৫০ বছর বয়স থেকেই মিলবে পেনশন, ঘোষণা ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রীর

People's Reporter: মুখ্যমন্ত্রীর দাবি, ২০০০ সালে ঝাড়খণ্ড রাজ্য গঠিত হওয়ার পর ২০ বছরে, মাত্র ১৬ লক্ষ ব্যক্তি পেনশন সুবিধা পেয়েছিলেন। তবে তাঁর সরকারের চার বছরে এই সংখ্যা বেড়ে ৩৬ লক্ষ হয়েছে।
ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনফাইল চিত্র

৬০ বছরে নয়, এবার থেকে ৫০ বছর বয়সেই মিলবে পেনশন। শুক্রবার একটি সভা থেকে এমনই ঘোষণা করলেন ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। এবার থেকে রাজ্যের তফশিলি জাতি ও তফশালি উপজাতিদের বার্ধক্য পেনশন মিলবে ৫০ বছরেই।

শুক্রবার ঝাড়খণ্ডের মুক্তি মোর্চার সরকারের চার বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত উৎসবে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। সেই সভামঞ্চ থেকেই হেমন্ত ঘোষণা করেন, "সরকার এবার থেকে আদিবাসী এবং দলিতদের ৫০ বছর বয়স থেকেই পেনশনের সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাঁদের মধ্যে মৃত্যুর হার বেশি এবং তাঁরা ৬০ বছর বয়সের পর কোনও কাজ করতে পারবেন না। সরকারের এই সিদ্ধান্ত রাজ্যের প্রান্তিক দুর্বল উপজাতি গোষ্ঠীগুলির জন্য বিশেষভাবে উপকারী হবে।"

ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী দাবি করেছেন, ২০০০ সালে ঝাড়খণ্ড রাজ্য গঠিত হওয়ার পর ২০ বছরে, মাত্র ১৬ লক্ষ ব্যক্তি পেনশন সুবিধা পেয়েছিলেন। তবে মুক্তি মোর্চার সরকারের চার বছরে পেনশন সুবিধাভোগীর সংখ্যা বেড়ে ৩৬ লক্ষ হয়েছে।

পাশাপাশি, সোরেন শুক্রবার এই অনুষ্ঠানে ৪ হাজার ৫৪৭ কোটি টাকার ৩৪৩ টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এদিনের সভা থেকে সোরেন বিজেপিকে বেকারত্ব নিয়ে নিশানা করেন। দেশে বেকারত্ব বৃদ্ধির জন্য তিনি বিজেপিকেই দায়ী করেছেন। 

জনসভায় তিনি জানান, এই অনুষ্ঠানে প্রায় ৭ হাজার সরকারি চাকরির নিয়োগপত্র বিতরণ করা হয়েছে। ৪৫ হাজার শূন্য পদের জন্য নিয়োগও চলছে।

ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
Uttarakhand: খুনের হুমকি দিয়ে দীর্ঘদিন নাবালিকাকে ধর্ষণ BJP নেতার! মামলা দায়ের হতেই পলাতক অভিযুক্ত
ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
UP: পুরসভার অর্থ বন্টনকে কেন্দ্র করে ধুন্ধুমার, বিজেপি কাউন্সিলরদের মধ্যে তুমুল মারামারি
ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন
সপ্তাহান্তে আদিবাসীদের ডাকা বনধের জেরে ব্যাহত ট্রেন ও সড়ক পরিষেবা, ভোগান্তি নিত্যযাত্রীদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in