NewsClick: সংবাদমাধ্যমে পুলিশি হানা - নিন্দায় সরব সিপিআইএম পলিটব্যুরো

People's Reporter: সিপিআইএম পলিটব্যুরো এক বিবৃতিতে জানিয়েছে, ক্ষমতার বিরুদ্ধে সত্য কথা বলা গণমাধ্যম সংস্থা এবং সাংবাদিকদের বিরুদ্ধে এত বড় আকারের স্বৈরাচারী হামলা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।
সীতারাম ইয়েচুরী
সীতারাম ইয়েচুরীফাইল ছবি সংগৃহীত

অনলাইন নিউজ পোর্টাল নিউজক্লিকের এডিটর-ইন-চিফ সহ সংস্থার একাধিক সাংবাদিকের বাড়িতে দিল্লি পুলিশের তল্লাশি অভিযানের ঘটনায় তীব্র নিন্দা জানালো সিপিআইএম পলিটব্যুরো। মঙ্গলবার সকাল থেকে দিল্লীর বিভিন্ন জায়গায় এই তল্লাশি অভিযান চলে। এরপরেই এক বিবৃতিতে এই ঘটনার নিন্দা জানিয়েছে পলিটব্যুরো।

মিডিয়ার ওপর আরও এক হামলার তীব্র নিন্দা করে এদিনের বিবৃতিতে পলিটব্যুরো জানিয়েছে, “ভারতের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) পলিট ব্যুরো বেশ কয়েকজন সাংবাদিক, স্ট্যান্ড-আপ কমেডিয়ান, ব্যঙ্গশিল্পী, বিজ্ঞানী, সাংস্কৃতিক ইতিহাসবিদ এবং সঞ্চালকদের বাড়িতে এদিন সকালে UAPA এর অধীনে এফআইআর-এর ভিত্তিতে দিল্লি পুলিশের অভিযানের তীব্র নিন্দা জানাচ্ছে।”

বিবৃতিতে আরও বলা হয়, এটি গণমাধ্যম এবং মত প্রকাশের স্বাধীনতার মৌলিক অধিকারের ওপর নির্লজ্জ হামলা। গত নয় বছরে মোদি সরকার বিবিসি, নিউজ লন্ড্রি, দৈনিক ভাস্কর, ভারত সমাচার, কাশ্মির ওয়ালা, দ্য ওয়্যার ইত্যাদির মতো বিভিন্ন মিডিয়া হাউসকে দমন, হয়রানি এবং ভয় দেখানোর জন্য তদন্ত সংস্থা মোতায়েন করেছে এবং এখন নিউজক্লিকের সাথে জড়িতদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।

ক্ষমতার বিরুদ্ধে সত্য কথা বলা গণমাধ্যম সংস্থা এবং সাংবাদিকদের বিরুদ্ধে এত বড় আকারের স্বৈরাচারী হামলা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।

বিবৃতিতে বলা হয়েছে, ভারতের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) পলিটব্যুরো সমস্ত ভারতীয় গণতান্ত্রিক মানসিকতাসম্পন্ন দেশপ্রেমিকদের বিবেক রক্ষাকারী মিডিয়াকে লক্ষ্য, নিপীড়ন ও দমন করার এই ধরনের নিয়মতান্ত্রিক ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য ঐক্যবদ্ধ হয়ে ওঠার আহ্বান জানায়।

এদিনের পুলিশি হানা প্রসঙ্গে এক বিবৃতিতে সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন, "একদিকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলোর অপব্যবহার, দিল্লি পুলিশের অতি তৎপরতা, আবার অপরদিকে এই কেন্দ্রীয় সংস্থাগুলোরই বাংলার চোরেদের প্রতি উদাসীনতা ও অপদার্থতা প্রমাণ করে এই সংস্থাগুলোকে রাজনৈতিক কাজে লাগাচ্ছে বিজেপি সরকার। ভিন্নমতের কণ্ঠস্বরকে দমন করা আর অপরাধীদের সমর্থন করে চোরেদের মদত দেওয়া - এই এখন দুই শহরের গল্প।"

উল্লেখ্য, মঙ্গলবার সকালে নিউজপোর্টাল নিউজক্লিকের অফিস এবং একাধিক সাংবাদিকদের বাড়িতে তল্লাশি চালায় দিল্লি পুলিশ। নিউজক্লিকের এডিটর ইন চিফ প্রবীর পুরকায়স্থ, সিনিয়র সাংবাদিক পরঞ্জয় গুহঠাকুরতা, উর্মিলেশ সহ একাধিক সাংবাদিককে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে গেছে পুলিশ। এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে মিডিয়া সংগঠনগুলি। একাধিক সাংবাদিকও এই ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন।

সীতারাম ইয়েচুরী
"গণতন্ত্রে সাংবাদিকরা দেশের ‘শত্রু’ হয়ে গেল কবে থেকে?" নিউজক্লিকের পাশে সাংবাদিক সংগঠন, বিশিষ্টরা
সীতারাম ইয়েচুরী
Sitaram Yechury: সীতারাম ইয়েচুরির অফিসিয়াল বাসভবনে হানা দিল্লি পুলিশের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in