NewsClick: নিউজক্লিকের প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থ গ্রেফতার

দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর Unlawful Activities Prevention Act বা UAPA আইনের অধীনে তাঁকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। এই নিউজ পোর্টালের এইচআর প্রধান সাংবাদিক অমিত চক্রবর্তীকেও গ্রেফতার করা হয়েছে।
গ্রেফতার প্রবীর পুরকায়স্থ
গ্রেফতার প্রবীর পুরকায়স্থ ফাইল ছবি

গ্রেফতার করা হলো অনলাইন নিউজ পোর্টাল নিউজক্লিকের এডিটর ইন চিফ প্রবীর পুরকায়স্থকে। দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর Unlawful Activities Prevention Act বা UAPA আইনের অধীনে তাঁকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। এই নিউজ পোর্টালের এইচআর প্রধান অমিত চক্রবর্তীকেও গ্রেফতার করা হয়েছে। দিল্লি পুলিশের মুখপাত্র সুমন নালওয়া সংবাদসংস্থা পিটিআইকে একথা জানিয়েছেন।

দিল্লি পুলিশের প্রকাশিত এক বিবৃতি অনুযায়ী, "৩৭ জন সাসপেক্টেড পুরুষকে অফিসের মধ্যে এবং ৭ জন সাসপেক্টেড মহিলাকে তাঁদের বাড়িতে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ডিজিটাল ডিভাইস, নথিপত্র ইত্যাদি বাজেয়াপ্ত করা হয়েছে পরীক্ষার জন্য। এখনও পর্যন্ত, দু'জন অভিযুক্ত, প্রবীর পুরকায়স্থ এবং অমিত চক্রবর্তীকে গ্রেফতার করা হয়েছে। প্রক্রিয়া এখনও চলছে।"

চিন থেকে তহবিল সংগ্রহের অভিযোগে গত ১৭ আগস্ট অনলাইন পোর্টাল নিউজক্লিকের বিরুদ্ধে UAPA এবং আইপিসির একাধিক ধারায় মামলা দায়ের করে পুলিশ। মঙ্গলবার সকালে নিউজক্লিকের সাথে যুক্ত সাংবাদিকদের বাড়িতে তল্লাশি চালায় পুলিশ। এছাড়াও দিল্লি-এনসিআর এবং মুম্বাই জুড়ে মোট ২০টি জায়গায় হানা দেয় তারা। দিল্লি পুলিশের দাবি, চিন থেকে পাওয়া তহবিল সমাজকর্মী তিস্তা শীতলবাদ এবং গৌতম নাভালখার সাথেও ভাগ করা হয়েছিল। মুম্বাইয়ে তিস্তা শীতলবাদের বাড়িতেও অভিযান চালানো হয়েছে আজ। দিল্লি পুলিশের আধিকারিকরা তাঁকে জিজ্ঞাসাবাদও করছেন।

স্বাধীন সংবাদমাধ্যমের উপর দিল্লি পুলিশের এই 'আক্রমণের' তীব্র নিন্দা জানিয়েছে প্রেস ক্লাব অফ ইন্ডিয়া, এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া, ডিজিপাব সহ একাধিক মিডিয়া সংগঠন। এই ঘটনাকে "সংবাদমাধ্যমের স্বাধীনতার উপর আক্রমণ" বলে অভিহিত করেছে মিডিয়া সংগঠনগুলি।

গ্রেফতার প্রবীর পুরকায়স্থ
NewsClick: UAPA-র অধীনে নিউজক্লিকের সাংবাদিকদের বাড়িতে হানা দিল্লি পুলিশের, নিয়ে যাওয়া হয়েছে থানায়
গ্রেফতার প্রবীর পুরকায়স্থ
"গণতন্ত্রে সাংবাদিকরা দেশের ‘শত্রু’ হয়ে গেল কবে থেকে?" নিউজক্লিকের পাশে সাংবাদিক সংগঠন, বিশিষ্টরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in