NewsClick: UAPA-র অধীনে নিউজক্লিকের সাংবাদিকদের বাড়িতে হানা দিল্লি পুলিশের, নিয়ে যাওয়া হয়েছে থানায়

নিউজক্লিকের এডিটর প্রবীর পুরকায়স্থ, সিনিয়র সাংবাদিক পরঞ্জয় গুহঠাকুরতা, উর্মিলেশকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে গেছে পুলিশ। অসমর্থিত সূত্রে শেষ পাওয়া খবর অনুযায়ী, উর্মিলেশকে গ্রেফতার করা হয়েছে।
নিউজক্লিকের এডিটর ইন চিফ প্রবীর পুরকায়স্থ
নিউজক্লিকের এডিটর ইন চিফ প্রবীর পুরকায়স্থফাইল ছবি

স্বতন্ত্র নিউজ পোর্টাল নিউজক্লিকের এডিটর ইন চিফ সহ সংস্থার একাধিক সাংবাদিকের বাড়িতে তল্লাশি চালিয়েছে দিল্লি পুলিশ। Unlawful Activities (Prevention) Act বা UAPA-এর অধীনে দায়ের হওয়া একটি মামলার ভিত্তিতে এই তল্লাশি অভিযান চালিয়েছে পুলিশ। নিউজক্লিকের এডিটর ইন চিফ প্রবীর পুরকায়স্থ, সিনিয়র সাংবাদিক পরঞ্জয় গুহঠাকুরতা, উর্মিলেশকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে গেছে পুলিশ। অসমর্থিত সূত্রে শেষ পাওয়া খবর অনুযায়ী, উর্মিলেশকে গ্রেফতার করা হয়েছে।

গত আগস্ট মাসে নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন প্রকাশের পরই নিউজক্লিকের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইন UAPA-এর অধীনে এফআইআর দায়ের করে দিল্লি পুলিশ। ওই প্রতিবেদনে দাবি করা হয়, চিনা প্রোপাগান্ডা প্রচারের জন্য এক মার্কিন ব্যবসায়ীর কাছ থেকে বেআইনিভাবে ফান্ড পায় নিউজক্লিক। UAPA-এর অধীনে ১৩, ১৬, ১৭, ১৮ ও ২২ ধারায় এবং আইপিসির একাধিক ধারায় মামলা দায়ের করে পুলিশ।

দিল্লি পুলিশের তরফ থেকে এখনও সরকারিভাবে কোনও বিবৃতি না দিলেও নির্ভরযোগ্য সূত্র মারফত জানা গেছে, প্রবীর পুরকায়স্থ, পরঞ্জয় গুহঠাকুরতা ছাড়াও সিনিয়র সাংবাদিক উর্মিলেশ, সুবোধ বর্মা, লেখক গীতা হরিহরনকে থানায় নিয়ে যাওয়া হয়েছে। এছাড়াও, অভিসার শর্মা, ভাষা সিং, অদিতি নিগম, তৃনা শঙ্করের বাড়িতে হানা দিয়েছে দিল্লি পুলিশ। এঁদের সকলের ফোন এবং ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়েছে।

অভিসার শর্মা এবং ভাষা সিং নিজেদের এক্স হ্যান্ডেলে পৃথকভাবে একথা জানিয়েছেন।

সাংবাদিকদের বাড়ি ছাড়াও নিউজক্লিকের অফিসেও তল্লাশি চালিয়েছে পুলিশ। সমাজকর্মী তিস্তা শীতলবাদ, ইতিহাসবিদ সোহেল হাশমির বাড়িতেও অভিযান চালানো হয়েছে। নিউজক্লিকের কার্যক্রমের সাথে যুক্ত নন তিস্তা শীতলবাদ, সোহেল হাশমি। তিস্তা শীতলবাদকে জিজ্ঞাসাবাদ করছেন দিল্লি পুলিশের আধিকারিকরা। সব মিলিয়ে আজ সকাল থেকে প্রায় ১০০ জায়গায় তল্লাশি চালিয়েছে দিল্লি পুলিশ।

নিউজক্লিকের সাংবাদিকদের উপর এই 'আক্রমণের' তীব্র নিন্দা জানিয়েছে প্রেস ক্লাব অফ ইন্ডিয়া, ডিজিপাব সহ একাধিক মিডিয়া সংগঠন। একাধিক সাংবাদিকও এই ঘটনায় সরব হয়েছেন। সাংবাদিক রাজদীপ সারদেশাই বলেন, "দিল্লি পুলিশের বিশেষ সেল নিউজক্লিক ওয়েবসাইটের সাথে যুক্ত বেশ কয়েকজন সাংবাদিক/লেখকের বাড়িতে অভিযান চালিয়েছে। মোবাইল ও ল্যাপটপ বাজেয়াপ্ত করেছে। জিজ্ঞাসাবাদ চলছে। কোন ওয়ারেন্ট বা এফআইআরের কপি দেখানো হয়নি। গণতন্ত্রে সাংবাদিকরা রাষ্ট্রের ‘শত্রু’ হয়ে গেল কবে থেকে?"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in