জম্মু-কাশ্মীরে নয়া সমীকরণ! গুলাম নবি আজাদের শিবির থেকে কংগ্রেসে ফিরলেন একাধিক প্রাক্তন নেতা

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সহ প্রাক্তন সাংসদ থেকে শুরু করে বিধায়করা কংগ্রেসে ফিরেছেন। যা রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার আগে কংগ্রেস শিবিরে অক্সিজেন জোগাবে বলেই মনে করছেন রাজনীতিবিদরা।
রাহুল গান্ধী এবং গুলাম নবি আজাদ
রাহুল গান্ধী এবং গুলাম নবি আজাদগ্রাফিক্স - আকাশ

ফাটল ধরল কংগ্রেস ত্যাগী গুলাম নবি আজাদের দল ডেমোক্র্যাটিক আজাদ পার্টিতে। একের পর এক প্রভাবশালী নেতা ডিএপি ছেড়ে ফিরছেন কংগ্রেসে। কিন্তু হঠাৎ কী এমন ঘটল মাত্র চার মাসের মধ্যেই দল ছাড়তে চাইছেন তাঁরা?

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ওপর ক্ষোভ উগরে ২৬ আগস্ট কংগ্রেস ছেড়েছিলেন গুলাম নবি আজাদ। কাশ্মীরে নিজের দলও গঠন করেছিলেন আজাদ। সেই দলের সদস্যরাই মুখ ফিরিয়ে নিচ্ছেন তাঁর থেকে। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী, প্রাক্তন সাংসদ থেকে শুরু করে বিধায়করা কংগ্রেসে ফিরেছেন। যা রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার আগে কংগ্রেস শিবিরে অক্সিজেন জোগাবে বলেই মনে করছেন রাজনীতিবিদরা। ২৬ জানুয়ারি কাশ্মীরে প্রবেশ করার কথা রয়েছে রাহুল গান্ধীর পদযাত্রা। এরপর চারদিন ধরে ওই যাত্রা জম্মু ও কাশ্মীরের বিভিন্ন অঞ্চল পরিক্রমা করবে।

সূত্রের খবর, যাঁরা কংগ্রেসে ফিরেছেন তাঁদেরকে ডেমোক্র্যাটিক আজাদ পার্টি থেকে আগেই বহিষ্কার করা হয়েছিল। কংগ্রেস নেতা জয়রাম রমেশ অবশ্য জানিয়েছেন, যাঁরা ফিরেছেন তাঁদের সকলকে স্বাগত। জম্মু ও কাশ্মীর কংগ্রেসের কাছে এক ঐতিহাসিক দিন।

উল্লেখ্য, কংগ্রেস ছাড়ার সময় ৪ পাতার পদত্যাগপত্রে নিজের ক্ষোভ উগরে দিয়েছিলেন গুলাম নবি আজাদ। দলের সাংগঠনিক নির্বাচন প্রসঙ্গে তিনি লিখেছিলেন, 'সাংগঠনিক নির্বাচনী প্রক্রিয়া প্রহসনে পরিণত হয়েছে। দেশের কোথাও সংগঠনের কোনও পর্যায়ের নির্বাচনই হয়নি।' এর কারণ হিসেবে রাহুল গান্ধীকে দায়ী করেন তিনি। তিনি লেখেন, গত ৮ বছর যিনি দলকে নেতৃত্ব দিয়েছেন তাঁর শিশুসুলভ আচরণের জন্য এই সব হয়েছে। তিনি একজন অপরিণত ব্যক্তি।

আরও পড়ুন

রাহুল গান্ধী এবং গুলাম নবি আজাদ
Delhi: আপ ও বিজেপি-র মধ্যে তুমুল সংঘর্ষ, ভেস্তে গেল দিল্লি পুরনিগমের মেয়র নির্বাচন
রাহুল গান্ধী এবং গুলাম নবি আজাদ
Bharat Jodo Yatra: 'ভারত জোড়ো যাত্রা সফল হোক' - রাম মন্দিরের পুরোহিত চিঠি দিলেন রাহুলকে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in