Delhi: আপ ও বিজেপি-র মধ্যে তুমুল সংঘর্ষ, ভেস্তে গেল দিল্লি পুরনিগমের মেয়র নির্বাচন

আম আদমি পার্টি ও বিজেপি কাউন্সিলারদের মধ্যে তুমুল সংঘাতের জেরে হঠাৎ শেষ হয়ে গেছে সভা। প্রিসাইডিং অফিসার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নির্বাচন স্থগিত করা হয়েছে।
Delhi: আপ ও বিজেপি-র মধ্যে তুমুল সংঘর্ষ, ভেস্তে গেল দিল্লি পুরনিগমের মেয়র নির্বাচন
ছবি - ট্যুইটার

আম আদমি পার্টি (AAP) ও বিজেপি (BJP)-র মধ্যে তুমুল সংঘাতের জেরে ভেস্তে গেল দিল্লি পুরনিগমের মেয়র নির্বাচন। স্লোগান-পাল্টা স্লোগানে শুক্রবার সকাল থেকেই উত্তপ্ত ছিল কর্পোরেশন ভবন। সেই জেরে মেয়র নির্বাচন আপাতত স্থগিত হয়ে গেছে।

সূত্রের খবর, শপথগ্রহণের জন্য দিল্লির কর্পোরেশন ভবন হাজির হয়েছিলেন নবনির্বাচিত কাউন্সিলররা। প্রস্তুতিও নিয়েছিলেন তাঁরা। কথা ছিল, কাউন্সিলারদের শপথ গ্রহণের পরেই দিল্লির নতুন মেয়র নির্বাচন করা হবে। কিন্তু, তার আগেই বিপত্তি বাঁধে। শুরু হয় গণ্ডগোল। হাতাহাতি সংঘর্ষে জড়ায় দুই পক্ষের কাউন্সিলররা।

শেষ পাওয়া খব অনুযায়ী, হাসপাতালে ভর্তি হতে হয়েছে প্রবীণ কুমার সহ একাধিক আপ কাউন্সিলরকে।

ঠিক কি কারণে সংঘাত?

জানা যাচ্ছে, প্রথমেই পোট্রেম স্পিকার বা প্রিসাইডিং অফিসার নির্বাচন ঘিরে উত্তেজনা ছড়ায়। যখন, নতুন কাউন্সিলারদের শপথ গ্রহণ করানোর জন্য বিজেপি কাউন্সিলার সত্য শর্মাকে বেছে নেন লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা। এসময়, আম আদমি পার্টি দাবি জানায়, রীতি মেনে হাউসের সবথেকে প্রবীন কাউন্সিলার (AAP- এর) মুকেশ গয়ালকে প্রোটেম স্পিকার বা প্রিসাইডিং অফিসার করতে হবে। কিন্তু, সেই দাবি মানা হয়নি।

বিষয়টি নিয়ে টুইটারে সরব হন আপ বিধায়ক সৌরভ ভরদ্বাজ। টুইটে তিনি লেখেন, 'হাউসের সবথেকে সিনিয়র সদস্যকে প্রোটেম স্পিকার বা প্রিসাইডিং অফিসার করা রীতি। কিন্তু বিজেপি সমস্ত গণতান্ত্রিক এবং প্রাতিষ্ঠানিক রীতিকে নষ্ট করে দিতে চাইছে।' প্রসঙ্গত আপ কাউন্সিলর মুকেশ গয়াল নির্বাচিত কাউন্সিলরদের মধ্যে সবথেকে প্রবীণ। আদর্শ নগর থেকে কাউন্সিলর হয়েছেন তিন।

এরপর পরিস্থিতি আরও উত্তাল হয়। যখন নির্বাচিত কাউন্সিলরদের আগে লেফটেন্যান্ট গভর্নরের মনোনীত এক কাউন্সিলরকে শপথগ্রহণের জন্য আহ্বান জানান পোট্রেম স্পিকার সত্য শর্মা। এই নিয়ে আপত্তি জানান আম আদমি পার্টির কাউন্সিলররা। তাঁরা দাবি তোলে, মনোনীত সদস্যদের আগে নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ করাতে হবে।

এই নিয়ে টুইটারে সরব হন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল। সংবিধানের ২৪৩ আর ধারার উল্লেখ করে তিনি লেখেন, 'কোনও মনোনীত সদস্যদের দিয়ে ভোট করানো অসাংবিধানিক।' তিনি দাবি করেন, মনোনীত সদস্যদের দিয়ে ভোট করানোর পরিকল্পনা করছে বিজেপি।

জানা যাচ্ছে, আম আদমি পার্টি ও বিজেপি কাউন্সিলারদের মধ্যে তুমুল সংঘাতের জেরে হঠাৎ শেষ হয়ে গেছে সভা। প্রিসাইডিং অফিসার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নির্বাচন স্থগিত করা হয়েছে।

এদিনের এই সংঘাত প্রসঙ্গে বিজেপি নেতা মনোজ তিওয়ারি বলেছেন 'হাউসে সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও, আম আদমি পার্টি জয়ের বিষয়ে নিশ্চিত নয়। তারা ভীত, সন্ত্রস্ত।'

অন্যদিকে, আপ নেতা সঞ্জয় সিং বলেছেন, 'সাংবিধানিক মূল্যবোধ লঙ্ঘন করা হচ্ছে। নির্বাচনী প্রক্রিয়াকে প্রহসনে পরিণত করা হচ্ছে।'

কে হতে পারেন দিল্লির মেয়র ?

জানা যাচ্ছে, দিল্লি পুরনিগমের মেয়র পদপ্রার্থী হিসাবে শেলি ওবেরয়কে প্রথমে রেখেছে আম আদমি পার্টি। পুরসভার সর্বোচ্চ পদে আপের প্রতিনিধি শেলি। অন্য দিকে শেলির মেয়র হওয়া আটকাতে বিজেপি প্রার্থী করেছে রেখা গুপ্তা। জানা যাচ্ছে, রেখা গুপ্তা শালিমার বাগের কাউন্সিলর।

মেয়রের এবং ডেপুটি মেয়র পদের জন্য ব্যাক আপ প্রার্থীও ঠিক করে রেখেছে আপ। মেয়র পদে আপের বিক্লপ প্রার্থী হিসাবে আশু ঠাকুরের নাম শোনা যাচ্ছে। অন্যদিকে, ডেপুটি মেয়র পদে আম আদমি পার্টির মনোনীত হয়েছেন মহম্মদ ইকবালে। এই পথে বিকল্প প্রার্থী হিসাবে জালাজ কুমারকে বেছে রেখেছে আপ।

উল্লেখ্য, দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয় ৪ ডিসেম্বর। ফলাফল ঘোষণা হয় ৭ ডিসেম্বর। এই নির্বাচনে ২৫০টি ওয়ার্ডের মধ্যে ১৩৪ টিতে জয়ী হয় আম আদমি পার্টি (AAP)। অন্যদিকে, বিজেপি জয়ী হয় ১০৫টি ওয়ার্ডে। কংগ্রেসের দখলে যায় মাত্র ৯টি ওয়ার্ড। আর, ৩টি ওয়ার্ডে জয়ী হন নির্দল প্রার্থীরা।

Delhi: আপ ও বিজেপি-র মধ্যে তুমুল সংঘর্ষ, ভেস্তে গেল দিল্লি পুরনিগমের মেয়র নির্বাচন
Haldwani: 'রাতারাতি ৫০ হাজার মানুষ উচ্ছেদ করা যায় না' - হাইকোর্টের নির্দেশ স্থগিত সুপ্রিম কোর্টে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in