Mother Dairy: আমূলের পর মাদার ডেয়ারিও লিটার প্রতি ২ টাকা বাড়াল দুধের দাম!

People's Reporter: মাদার ডেয়ারির ফুল ক্রিম দুধ এখন প্রতি লিটারে ৬৮ টাকায় পাওয়া যাবে। টোন এবং ডাবল-টোনড দুধ যথাক্রমে ৫৬ টাকা এবং ৫০ টাকা প্রতি লিটারে পাওয়া যাবে।
আমূলের পর এবার দুধের দাম বৃদ্ধি করল মাদার ডেয়ারি কোম্পানি
আমূলের পর এবার দুধের দাম বৃদ্ধি করল মাদার ডেয়ারি কোম্পানিফাইল ছবি

আমূলের পর এবার দুধের দাম বৃদ্ধি করল মাদার ডেয়ারি কোম্পানি। সোমবার দিল্লি-এনসিআর বাজার সহ দেশের সমস্ত জায়গায় সব ধরণের দুধের দাম প্রতি লিটারে ২ টাকা বৃদ্ধি করল মাদার ডেয়ারি দুধ উৎপাদন সংস্থা। সোমবার থেকেই কার্যকর এই নতুন দাম।

গত ১৫ মাসে দুধ উৎপাদনের খরচ বৃদ্ধির কারণেই এই দাম বৃদ্ধি বলে জানিয়েছে কোম্পানি। এর আগে রবিবার রাতে প্রতি লিটার দুধের দাম ২ টাকা বাড়ানোর কথা ঘোষণা করেছিল আমূল। লোকসভা ভোট মেটার পরই দেশের দুই শীর্ষ দুধ সরবরাহকারী কোম্পানি দাম বাড়াল দুধের।

সোমবার মাদার ডেয়ারির পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ৩ জুন থেকে সমস্ত অপারেটিং বাজারে প্রতি লিটার দুধের দাম ২ টাকা করে বৃদ্ধি করা হচ্ছে। দিল্লি-এনসিআরে, মাদার ডেয়ারির ফুল ক্রিম দুধ এখন প্রতি লিটারে ৬৮ টাকায় পাওয়া যাবে। টোন এবং ডাবল-টোনড দুধ যথাক্রমে ৫৬ টাকা এবং ৫০ টাকা প্রতি লিটারে পাওয়া যাবে।

মহিষ ও গরুর দুধের দাম যথাক্রমে প্রতি লিটারে ৭২ এবং ৫৮ টাকা হয়েছে এখন। এছাড়া, টোকেন মিল্ক (বাল্ক ভেন্ডেড মিল্ক) বিক্রি হবে ৫৪ টাকা প্রতি লিটার।

বর্তমানে মাদার ডেয়ারি দিল্লি-এনসিআর-এ প্রতিদিন ৩৫ লক্ষ লিটার তাজা দুধ বিক্রি করে। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের পর এই দুধের দাম বৃদ্ধি করেছে মাদার ডেয়ারি।

মাদার ডেয়ারি সংস্থা জানিয়েছে, "গত কয়েক মাসে দুধ সংগ্রহের জন্য উচ্চ মূল্য ব্যয় করা সত্ত্বেও, ভোক্তাদের মূল্য অক্ষুণ্ণ রাখা হয়েছে। তাছাড়া, সারা দেশে অভূতপূর্ব হারে গরম বাড়ছে। এটি দুধ উৎপাদনে আরও প্রভাব ফেলতে পারে।“

এই মূল্য বৃদ্ধি দুগ্ধ খামারের ভরণপোষণ এবং গুণগত মানসম্পন্ন দুধের প্রাপ্যতা নিশ্চিত করতে সহায়তা করবে বলে জানিয়েছে কোম্পানি।

উল্লেখ্য, রবিবার ‘গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড’, যারা 'আমূল' ব্র্যান্ডের অধীনে দুধ ও দুগ্ধজাত পণ্য বিক্রয় করে, তাদের পক্ষ থেকে দুধের দাম বৃদ্ধির কথা জানানো হয়েছে। প্রতি লিটারে ২ টাকা বৃদ্ধি করা হয়েছে দাম। সোমবার থেকেই দেশ জুড়ে এই নয়া দাম কার্যকর হবে।

হঠাৎ এই দাম বৃদ্ধির কারণ হিসাবে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর জয়েন মেহতা জানান, উৎপাদন এবং বণ্টনের খরচ বৃদ্ধি পাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দাম বৃদ্ধি করা ছাড়া উপায় ছিল না।

আমূলের পর এবার দুধের দাম বৃদ্ধি করল মাদার ডেয়ারি কোম্পানি
Amul: ভোট মিটতেই দেশজুড়ে দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়াল আমূল! সোমবার থেকেই কার্যকর নয়া দাম
আমূলের পর এবার দুধের দাম বৃদ্ধি করল মাদার ডেয়ারি কোম্পানি
RBI: মোদী জমানায় দেশে পরিবারের সঞ্চয় হার কমেছে সর্বাধিক! রিপোর্ট দিল রিজার্ভ ব্যাঙ্ক
আমূলের পর এবার দুধের দাম বৃদ্ধি করল মাদার ডেয়ারি কোম্পানি
Delhi: তীব্র গরমে জলসঙ্কটে রাজধানী! তিন পড়শি রাজ্যের কাছে জল চেয়ে সুপ্রিম কোর্টে দিল্লি সরকার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in