RBI: মোদী জমানায় দেশে পরিবারের সঞ্চয় হার কমেছে সর্বাধিক! রিপোর্ট দিল রিজার্ভ ব্যাঙ্ক

People's Reporter: রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ২০২২-২৩ সালে ভারতের পরিবারগুলির সঞ্চয় কমার হার ৫.৩ শতাংশ। ২০২১-২২ সালে যা ছিল ৭.২ শতাংশ।
মোদী জমানায় দেশে পরিবারের সঞ্চয় হার কমেছে সর্বাধিক! রিপোর্ট দিল রিজার্ভ ব্যাঙ্ক
মোদী জমানায় দেশে পরিবারের সঞ্চয় হার কমেছে সর্বাধিক! রিপোর্ট দিল রিজার্ভ ব্যাঙ্কফাইল ছবি

বিজেপি সরকারের আমলে দেশে পরিবারগুলির গড় সঞ্চয় হার কমেছে ৫.৩ শতাংশ। এটি রেকর্ড। নির্বাচনের ফলপ্রকাশের আগেই রিজার্ভ ব্যাঙ্কের এই তথ্যে অস্বস্তি বাড়লো বিজেপির।

রিজার্ভব্যাঙ্ক জানিয়েছে, ২০২২-২৩ সালে ভারতের পরিবারগুলির সঞ্চয় কমার হার ৫.৩ শতাংশ। ২০২১-২২ সালে যা ছিল ৭.২ শতাংশ। আগে পরিবারগুলি যা আয় করতো তার থেকে কিছু পরিমাণ টাকা সঞ্চয় করে রাখতো। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে যা আয় করছে তার বেশি খরচ হয়ে যাচ্ছে। বাধ্য হয়েই পরিবারগুলি ঋণের দিকের ঝুঁকে পড়ছে। ফলে পরিবারগুলির ঋণের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

রিজার্ভ ব্যাঙ্কের তথ্যে এও উঠে এসেছে যে, শেষ ১০ বছরে পরিবারগুলির সঞ্চয় হার বৃদ্ধি পায়নি। তবে ২০২৩-২৪ সালে পরিবারগুলির ঋণের হার বৃদ্ধি পেয়েছে ৫.৭ শতাংশ। যা রেকর্ড। ২০১৪-১৫ সালে অর্থাৎ মোদীর ক্ষমতা দখলের প্রথম বর্ষে পরিবারগুলির ঋণের হার ছিল ২.৭ শতাংশ। তারপর থেকে ক্রমশ এই হার বৃদ্ধি পেয়েছে।

প্রসঙ্গত, চলতি লোকসভা নির্বাচনের শেষ দফার আগে কন্যাকুমারীতে ধ্যানে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৪৮ ঘণ্টা ধ্যান করার কথা ছিল তাঁর। কিন্তু এর মাঝেই তিনি জানতে পারেন দেশের জিডিপি শেষ ত্রৈমাসিকে ৮.২ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। ধ্যান করার মাঝেই এই নিয়ে এক্স মাধ্যমে পোস্ট করেন তিনি। তিনি জানিয়েছিলেন, 'আমি আগেই বলেছিলাম এটা সবে ট্রেলার। আসল ছবি এখনও বাকি আছে'। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া তথ্যে আসল ছবি যে অন্য কথা বলছে তা বলার অপেক্ষা রাখে না।

মোদী জমানায় দেশে পরিবারের সঞ্চয় হার কমেছে সর্বাধিক! রিপোর্ট দিল রিজার্ভ ব্যাঙ্ক
Delhi: তীব্র গরমে জলসঙ্কটে রাজধানী! তিন পড়শি রাজ্যের কাছে জল চেয়ে সুপ্রিম কোর্টে দিল্লি সরকার
মোদী জমানায় দেশে পরিবারের সঞ্চয় হার কমেছে সর্বাধিক! রিপোর্ট দিল রিজার্ভ ব্যাঙ্ক
দেশে ফিরতেই বিমানবন্দর থেকে গ্রেফতার প্রজ্বল! শতাধিক মহিলাকে যৌন হেনস্থায় অভিযুক্ত দেবগৌড়ার নাতি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in