পাকিস্তানে ভুলবশত ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় একাধিক আধিকারিককে দোষী সাব্যস্ত করল IAF

গত ৯ মার্চ সন্ধ্যায় সিরসা থেকে ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের ভূখণ্ডের ১২৪ কিলোমিটারের মধ্যে আছড়ে পড়ে। এলাকাটি ফাঁকা থাকায় কোনও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।
পাকিস্তানে ভুলবশত ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় একাধিক আধিকারিককে দোষী সাব্যস্ত করল IAF
ছবি - সংগৃহীত

পাকিস্তানের ভূখণ্ডে ভুল করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় একাধিক কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করল ভারতীয় বিমান বাহিনী। এই ‘দুর্ঘটনাজনিত’ ঘটনার তদন্ত পরিচালনা করছেন ভাইস এয়ার মার্শাল আর কে সিনহা। ভারতীয় বিমান বাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, দোষীদের কঠোর শাস্তি দেওয়া হবে। নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ চলাকালীন কীভাবে ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের ভূখণ্ডে আছড়ে পড়েছে, সেই নিয়েই তদন্ত শুরু হয়েছে আগেই।

প্রসঙ্গত, গত ৯ মার্চ সন্ধ্যায় সিরসা থেকে ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের ভূখণ্ডের ১২৪ কিলোমিটারের মধ্যে আছড়ে পড়ে। এলাকাটি ফাঁকা থাকায় কোনও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সাথে সাথে দুঃখ প্রকাশ করে এটিকে “একটি প্রযুক্তিগত ত্রুটি” হিসাবে বিবৃতি দেয় এবং উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেয়। ভবিষ্যতে এইধরনের ঘটনা ঘটবে না বলে পাকিস্তানেকে আশ্বাস দেওয়া হয়েছে।

পাকিস্তান জানিয়েছে, ৯ মার্চ সন্ধ্যা ৬.৪৩ মিনিটে পাকিস্তানি বিমান বাহিনীর এয়ার ডিফেন্স অপারেশন সেন্টার ভারতীয় উড়ন্ত অঞ্চলের মধ্যে একটি উচ্চ গতির উড়ন্ত বস্তুকে তুলে নিয়েছিল। তার প্রাথমিক গতিপথ থেকে বস্তুটি হঠাৎ করে পাকিস্তানি ভূখণ্ডের দিকে চালিত হয় এবং পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করে অবশেষে মিয়া চান্নুর কাছে পড়ে।

পাকিস্তানের মেজর জেনারেল ইফতিখার বলেন, ‘যখন এটি পড়েছিল, তখন কিছু বেসামরিক সম্পত্তির ক্ষতি করেছিল, তবে কোনও জীবনহানির ঘটনা ঘটেনি। ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর’ অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।’

উল্লেখ্য, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪০ হাজার ফুট উচ্চতা দিয়ে ৬ মিনিট ৪৬ সেকেন্ডে ভারতীয় ভূখণ্ড থেকে পাকিস্তানে পৌঁছায়। ১২৪ কিমি পাকিস্তানী ভূখণ্ডে ক্ষেপণাস্ত্রটি পৌঁছাতে ৩ মিনিট ৪৪ সেকেন্ড সময় নিয়েছিল বলে জানা গেছে।

-with IANS inputs

পাকিস্তানে ভুলবশত ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় একাধিক আধিকারিককে দোষী সাব্যস্ত করল IAF
Pakistan: ইমরানের খালি কুর্সিতে শাহবাজ শরিফ? কিন্তু কে এই শাহবাজ?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in