ব্রিটেনের সঙ্গে সামরিক মহড়া বাতিল, রাশিয়ার কাছে নেতিবাচক বার্তা পৌঁছাক চায় না ভারত!

ভারতের বিদেশনীতির জন্য মস্কো বেশি গুরুত্বপূর্ণ, সেই বার্তাও দিল নয়াদিল্লি। সুখোই যুদ্ধবিমান, টি-৯০ ট্যাঙ্ক রাশিয়ার কাছ থেকেই কিনেছে ভারত। মস্কোই সবচেয়ে বেশি ভারতীয় সেনাবাহিনীকে অস্ত্রের জোগান দেয়।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরে ডামাডোল পরিস্থিতি তৈরি হয়েছে। উদ্বিগ্ন বিশ্ব। হাজার হাজার কিলোমিটার দূরে যুদ্ধের আঁচ এসে পৌঁছেছে এদেশেও। অসংখ্য ডাক্তারি পড়ুয়া-সহ আরও অনেকে এই ভয়াবহ পরিস্থিতিতে আটকে পড়েছেন। এই পরিস্থিতিতে এবার ব্রিটেনের সঙ্গে সামরিক মহড়া বাতিল করে নয়া দিল্লি। ফলে জল্পনা আরও বেড়ে গেল।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, ভারতীয় বায়ুসেনা ব্রিটেনের বিমানবাহিনীর সঙ্গে ‘কোবরা ওয়ারিয়র-২০২২’ মহড়া বাতিল করেছে। টুইট করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে বায়ুসেনা। সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে কোবরা ওয়ারিয়র-২০২২ সামরিক মহড়া বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান এয়ারফোর্স।

উল্লেখ্য, আগামী ৬-২৭ মার্চ ব্রিটেনে কোবরা ওয়ারিয়র-২০২২ সামরিক মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা। সেখানে একাধিক দেশ অংশ নেবে। ওয়েডিংটনে ব্রিটিশ রয়্যাল এয়ারফোর্সের বিমানঘাঁটিতে পৌঁছনোর কথা ভারতের পাঁচটি তেজস যুদ্ধবিমানের। কিন্তু তা হচ্ছে না। ব্রিটিশ বিমানবাহিনীর সঙ্গে যুদ্ধের মহড়া হত বিমানগুলির। মহড়ার অন্যতম উদ্দেশ্য, দুই বাহিনীর মধ্যে সামঞ্জস্য ও কৌশলগত বোঝাপড়া দৃঢ় করাও। কিন্তু সেসব সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

কেন ভারত এই সিদ্ধান্ত নিল? বিশ্লেষকরা মনে করছেন, এই যুদ্ধ পরিস্থিতিতে পশ্চিমের সঙ্গে সামরিক মহড়ায় যেতে চায় না ভারত। কারণ, এতে রাশিয়ার কাছে নেতিবাচক বার্তা যাবে। আর ভারতের প্রতিরক্ষা ও বিদেশনীতির জন্য মস্কো বেশি গুরুত্বপূর্ণ, সেই বার্তাও দিল নয়াদিল্লি। কারণ, সুখোই যুদ্ধবিমান, টি-৯০ ট্যাঙ্ক রাশিয়ার কাছ থেকেই কিনেছে ভারত। মস্কোই সবচেয়ে বেশি ভারতীয় সেনাবাহিনীকে অস্ত্রের জোগান দেয়। সীমান্তে চীনকে বাগে রাখতেও ক্রেমলিনের ভূমিকা মনে রাখার মত।

তাৎপর্যপূর্ণ ভাবে, গতকাল রাষ্ট্রসংঘে আমেরিকার নিন্দা প্রস্তাবে পক্ষে বা বিপক্ষে ভোট দেয়নি ভারত

ছবি - প্রতীকী
Ukraine crisis: একই অবস্থান ভারত ও চীনের, রাষ্ট্রসংঘে ভোটাভুটিতে অংশ নিল না দুই দেশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in