শাস্ত্রের নাম নিয়ে অনেক পণ্ডিত মিথ্যা কথা বলেন: মোহন ভাগবত

বিরোধীদের কটাক্ষের মুখে পড়ে মোহন ভাগবত পরে জানিয়েছেন, শাস্ত্রের নাম নিয়ে অনেক পণ্ডিত মিথ্যা কথা বলেন, এখানে পণ্ডিত বলতে ব্রাহ্মণ নয়, বুদ্ধিজীবীদের কথা বোঝাতে চেয়েছেন তিনি।
মোহন ভাগবত
মোহন ভাগবতফাইল ছবি

"শাস্ত্রের নাম নিয়ে অনেক পণ্ডিত মিথ্যা কথা বলেন। নাম, যোগ্যতা, সম্মান যাই হোক না কেন আমরা সবাই এক।" জাতিভেদ প্রথা নিয়ে বলতে গিয়ে এই মন্তব্য করলেন আরএসএস প্রধান মোহন ভাগবত

রবিবার মুম্বাইয়ে সাধক শিরোমণি রুহিদাসের ৬৪৭ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে রবীন্দ্র নাট্য মন্দির মিলনায়তনে হওয়া এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংঘ প্রধান মোহন ভাগবত। সেখানে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, "একমাত্র সত্য হলো ভগবান। নাম, যোগ্যতা এবং সম্মান যাই হোক না কেন, আমরা সবাই একই। কোনও পার্থক্য নেই। ভগবান সব প্রাণীর মধ্যে আছেন। সবাই ভগবানের নিজের। কেউ শ্রেষ্ঠ বা নিকৃষ্ট নয়। শাস্ত্রের নাম নিয়ে কিছু পণ্ডিত অনেক কথা (জাতিভেদ সম্পর্কে) বলেন। এঁরা মিথ্যে কথা বলেন। আমরা জাত-শ্রেষ্ঠত্বের মায়া দ্বারা বিভ্রান্ত হয়েছি। এই বিভ্রমকে আমাদের দূরে সরিয়ে রাখতে হবে।"

সাধক রুহিদাসের সম্পর্কে বলতে গিয়ে আরএসএস প্রধান বলেন, কবীর, তুলসীদাস, সুরদাসের মতো ব্যক্তিদের থেকে অনেক উঁচুতে রয়েছেন সাধক রুহিদাস। তাই তাঁকে শিরোমণি উপাধি দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে আগত মানুষদের উদ্দেশ্যে তিনি বলেন, "আপনারা নিজের কাজ করে যান। নিজ নিজ ধর্ম অনুসারে করুন। সমাজকে ঐক্যবদ্ধ করুন এবং সমাজের উন্নতির জন্য কাজ করুন। কারণ ধর্ম আমাদের সেই কথাই বলে। ধর্ম মানে কারও পে ভরানো নয়। এমন চিন্তা এবং আদর্শের জন্যই অনেক বড় বড় ব্যক্তি সাধক রোহিদাসের শিষ্য হয়েছিলেন।"

জাতিভেদ প্রথা নিয়ে ভাগবতের এই মন্তব্যকে তীব্র কটাক্ষ করেছেন বিরোধীরা। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব টুইটারে লেখেন, "ঈশ্বরের সামনে কোনও জাতি-বর্ণ নেই তা স্পষ্ট করেছেন আপনি (মোহন ভাগবত)। দয়া করে এবার মানুষের সামনে জাত ও বর্ণভেদ প্রথার বাস্তবতাও স্পষ্ট করুন।"

আরজেডি সাংসদ মনোজ ঝা ভাগবতের বিবৃতির আন্তরিকতা নিয়ে সন্দেহ প্রকাশ করে বলেছেন, “মোহন ভাগবতের বক্তব্য একটি বিবৃতি মাত্র। এটা কাজের ক্ষেত্রে দেখা যায় না।“

বিরোধীদের কটাক্ষের মুখে পড়ে মোহন ভাগবত পরে জানিয়েছেন, শাস্ত্রের নাম নিয়ে অনেক পণ্ডিত মিথ্যা কথা বলেন, এখানে পণ্ডিত বলতে ব্রাহ্মণ নয়, বুদ্ধিজীবীদের কথা বোঝাতে চেয়েছেন তিনি।

তবে ভাগবতের এই মন্তব্যকে সমর্থন করেছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) অখিল ভারতীয় প্রচার প্রমুখ সুনীল আম্বেকর। ভাগবতের বিবৃতি টুইট করেছেন তিনি।

মোহন ভাগবত
ভাগবতকে ফল-মিষ্টি পাঠানোর নির্দেশ মমতার, 'গুরু-শিষ্যার মাখামাখিকে' তীব্র কটাক্ষ সেলিমের
মোহন ভাগবত
১০ বছরে ৭১ সাংসদের সম্পদের পরিমাণ বেড়েছে ২৮৬ শতাংশ! শীর্ষে BJP-র জিগাজিনাগি
মোহন ভাগবত
Adani Scam: বিবৃতিতে আদানির নামই নেই, কার স্বার্থে SEBI-র এই 'লুকোচুরি'?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in