Adani Scam: বিবৃতিতে আদানির নামই নেই, কার স্বার্থে SEBI-র এই 'লুকোচুরি'?

সেবি যে বিবৃতি জারি করেছে তাতে বলা হয়েছে, 'একটি ব্যবসায়িক গোষ্ঠীর শেয়ারের দামে লক্ষণীয় ওঠাপড়া তাদের নজর এড়ায়নি। শেয়ার বাজারের প্রতি মানুষের আস্থা অটুট রাখতে তারা প্রতিশ্রুতিবদ্ধ।'
সেবির বিবৃতিতে নেই আদানির নাম
সেবির বিবৃতিতে নেই আদানির নামগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

'ধরি মাছ না-ছুঁই পানি' প্রবাদই সত্যি হল আদানিকাণ্ডে। সমালোচনার মুখে শেষ পর্যন্ত মুখ খুললেও, আদানি গোষ্ঠীর নামই নেয়নি সেবি (SEBI)। শুধু জানিয়েছে, 'একটি ব্যবসায়িক গোষ্ঠীর শেয়ারের দামে লক্ষণীয় ওঠাপড়া তাদের নজর এড়ায়নি।'

শনিবার, যে বিবৃতি জারি করেছে ভারতীয় শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা সেবি, তাতে বলা হয়েছে, 'শেয়ার বাজারের প্রতি মানুষের আস্থা অটুট রাখতে তারা প্রতিশ্রুতিবদ্ধ।'

তবে, গোটা বিবৃতিটি আদানি গোষ্ঠীর শেয়ারের দামের ব্যাপক পতনের প্রেক্ষিতে হলেও, এক বারও আদানি গোষ্ঠীর নাম নেয়নি সেবি। এমনকি, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে 'কারচুপির' যে অভিযোগ তুলেছে হিন্ডেনবার্গ, তার তদন্তের দাবি নিয়েও সরাসরি কিছু বলা হয়নি সেবির বিবৃতিতে।

সেবির বিবৃতি
সেবির বিবৃতি

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে 'কারচুপি'র অভিযোগ ওঠার পরেই SEBI তদন্তের দাবি জানায় কংগ্রেস। কিন্তু, এক সপ্তাহ পার হয়ে গেলেও শেয়ার বাজারে পতন ও আদানিদের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে মুখ খোলেনি সেবি। আর, যখন বিবৃতি প্রকাশ করেছে সেখানে আদানির নামই নেয়নি সেবি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ বলেই পরিচিত গৌতম আদানি (Gautam Adani) তাঁরই ব্যবসায়িক গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ারের দাম বৃদ্ধিতে কারচুপির অভিযোগ তুলেছে মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ। এর ফলে, মুখ থুবড়ে পড়েছে আদানি গোষ্ঠীর ৫টি সংস্থার শেয়ার। সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাধারণ মানুষের টাকায় গড়ে ওঠা বীমা সংস্থা - LIC (লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া)। কারণ, আদানি গোষ্ঠীর ৫টি সংস্থাতেই বিশাল বিনিয়োগ রয়েছে ভারতীয় এই বীমা সংস্থার।

এই পরিস্থিতিতে শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা সেবির (SEBI) ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। জানা গেছে, সেবির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে গৌতম আদানির।

সেবির (SEBI) একটি কমিটি আছে, যে কমিটি 'কর্পোরেট গভর্ন্যান্স' আর 'ইনসাইডার ট্রেডিং'-এর উপর নজরদারি চালায়। এই কমিটির সদস্য সিরিল সুরেশ স্রফের (Cyril Suresh Shroff) সঙ্গে গৌতম আদানির গভীর সম্পর্ক।

জানা গেছে, সিরিলের মেয়ে পরিধি স্রফের সঙ্গে বিয়ে হয়েছে গৌতম আদানির ছেলে করণ আদানির (Karan Adani)। করণ আদানি হলেন আদানি পোর্টস অ্যান্ড এসইজেডের সিইও (Adani Ports and SEZ CEO)। তাই সেবির বিবৃতি নিয়ে অনেকের কটাক্ষ, আদানিদের নিয়ে সেবি মুখ খুলবে কী করে। তার টিকিও তো আদানিদের কাছে বাঁধা।

সেবির বিবৃতিতে নেই আদানির নাম
মোদীর পৃষ্ঠপোষকতায় আদানির উত্থান, তা না বুঝলে গল্প অসম্পূর্ণ: CPI(M)
সেবির বিবৃতিতে নেই আদানির নাম
নির্বাচনী বন্ডের মাধ্যমে তৃণমূলকে ৫০০ কোটি টাকা দিয়েছে আদানিরা, অভিযোগ সেলিমের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in