Maharashtra: সোশ্যাল মিডিয়ায় প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জনস্বার্থ মামলা নয় - বোম্বে হাইকোর্ট

People's Reporter: বেঞ্চ জানায়, সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত তথ্য কখনও কোনও জনস্বার্থ মামলার ভিত্তি হতে পারে না। আবেদনকারী দায়িত্বজ্ঞানহীন আচরণ করে আদালতের সময় নষ্ট করছেন।
বোম্বে হাইকোর্ট
বোম্বে হাইকোর্টছবি সংগৃহীত

সোশ্যাল মিডিয়া থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জনস্বার্থ মামলা দায়ের হতে পারে না । মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে বোম্বে হাইকোর্ট। প্রধান বিচারপতি দেবেন্দ্র কুমার উপাধ্যায় এবং বিচারপতি আরিফ ডক্টরের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এই নির্দেশ দেয়।

সম্প্রতি বোম্বে হাইকোর্টে এক জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী অজিত সিং ঘোরপাড়ে। যে মামলায় তিনি দাবি করেছিলেন ভারতে প্রতিবছর বিপজ্জনক জলপ্রপাত এবং জলাশয়ে ঘুরতে গিয়ে মৃত্যু হয় ১,৫০০ থেকে ২,০০০ মানুষের। যা বন্ধ করা দরকার।

আইনজীবীর বক্তব্যের উত্তরে আদালত জানতে চায়, কিসের ভিত্তিতে তিনি এই কথা বলছেন? এই তথ্যের সূত্র কী? যার উত্তরে আবেদনকারীর আইনজীবী মণীন্দ্র পান্ডে জানান, বিভিন্ন সংবাদপত্র এবং সোশ্যাল মিডিয়া পোষ্ট থেকে তাঁর মক্কেল এই তথ্য জোগাড় করেছেন।

এর উত্তরে বেঞ্চ জানায়, সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত তথ্য কখনও কোনও জনস্বার্থ মামলার ভিত্তি হতে পারে না। আবেদনকারী দায়িত্বজ্ঞানহীন আচরণ করে আদালতের সময় নষ্ট করছেন। কেউ বনভোজন করতে গিয়ে দুর্ঘটনাজনিত কারণে জলে পড়ে গেলে কীভাবে জনস্বার্থ মামলা দায়ের হতে পারে? এখানে কীভাবে সংবিধানের ১৪ এবং ২১ ধারা লঙ্ঘিত হতে পারে? এক্ষেত্রে মহারাষ্ট্র সরকারের কাছ থেকে কী ভূমিকা আশা করেন? প্রতিটি জলপ্রপাত বা জলাশয়ে কি পুলিশ পাহারা বসানো সম্ভব?

বেঞ্চ-এর প্রশ্নের উত্তরে মামলাকারীর আইনজীবী জানান, রাজ্যে সরকারের উচিত এই সমস্ত জায়গায় নিরাপত্তা সুনিশ্চিত করা এবং যারা এই ধরণের জায়গায় যেতে চান তাদের আগে থেকে সাবধান করা।

তিনি আরও বলেন, সাম্প্রতিক এক ঘটনায় কোনও উদ্ধারকারী দল না থাকায় সেখানে আক্রান্ত ব্যক্তিকে উদ্ধার করা যায়নি এবং দু’দিন পরে তাঁর দেহ উদ্ধার করা হয়।

আদালত আবেদনকারীর কাছে আরও জানতে চায়, তিনি কি এই ধরণের ঘটনা ঘটার পর কোনও জলপ্রপাত বা জলাশয়ে গেছিলেন? তাঁর কি সেখানে যাবার পর জায়গাটিকে অনিরাপদ মনে হয়েছে?

আদালতের পর্যবেক্ষণ অনুসারে, অধিকাংশ সময়েই যারা এইসব জায়গায় ঘুরতে যান তাদের অসতর্কতার কারণে এই ধরণের দুর্ঘটনা ঘটে।

আদালত ওই আইনজীবীকে সঠিক তথ্যের ভিত্তিতে জনস্বার্থ মামলা দায়ের করার নির্দেশ দেয়। এরপরেই ওই আইনজীবী তাঁর জনস্বার্থ মামলা তুলে নেন এবং জানান ভবিষ্যতে সঠিক তথ্যের ভিত্তিতে তিনি জনস্বার্থ মামলা দায়ের করবেন।

বোম্বে হাইকোর্ট
Maharashtra: 'চাকরি কবে হবে?' - প্রশ্ন করতেই শিক্ষামন্ত্রীর ধমক-হুঁশিয়ারি জুটলো তরুণীর
বোম্বে হাইকোর্ট
Maharashtra: ‘ঋণ মেটাতে চোখ-কিডনি-লিভার বিক্রি করতে চাই’, মুখ্যমন্ত্রীকে চিঠি ঋণগ্রস্ত চাষিদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in