Maharashtra: ‘ঋণ মেটাতে চোখ-কিডনি-লিভার বিক্রি করতে চাই’, মুখ্যমন্ত্রীকে চিঠি ঋণগ্রস্ত চাষিদের

People's Reporter: নিজেদের শরীরের বিভিন্ন অঙ্গের একটি ‘রেট কার্ড’ও পাঠিয়েছেন কৃষকরা। সেই ‘রেট কার্ড’এ লিভার প্রতি ৯০ হাজার, কিডনি প্রতি ৭৫ হাজার ও প্রতিটি চোখের জন্য ২৫ হাজার টাকার দর ঠিক করা হয়েছে।
একনাথ শিন্ডেকে চিঠি ঋণগ্রস্ত চাষিদের
একনাথ শিন্ডেকে চিঠি ঋণগ্রস্ত চাষিদেরছবি সংগৃহীত

দেনার দায়ে বিধ্বস্ত চাষিরা ঋণ মেটানোর জন্য এক অদ্ভুত প্রস্তাব দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেকে। বৃহস্পতিবার রাজ্যের হিঙ্গোলি জেলার গোরেগাঁও গ্রামের ঋণগ্রস্ত কৃষকদের একাংশ একটি চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রীকে। সেই চিঠিতে তাঁরা জানিয়েছেন, স্থানীয় ব্যাঙ্ক ও ব্যক্তিগত ঋণদাতাদের থেকে নেওয়া বকেয়া ঋণ শোধের জন্য তাঁরা তাঁদের দেহের বিভিন্ন অঙ্গ বিক্রি করে দিতে চান। চাষিদের এই করুণ পরিণতি নিয়ে শিন্ডে সরকারের তীব্র নিন্দা শুরু করেছেন বিরোধীরা।

বৃহস্পতিবার গোরেগাঁও গ্রামের ১০ জন চাষি সম্মিলিতভাবে মুখ্যমন্ত্রী শিন্ডের কাছে একটি চিঠি পাঠিয়েছেন। চিঠিতে তাঁরা লিখেছেন, “বকেয়া ঋণ মেটাতে আমরা আমাদের চোখ, লিভার, কিডনি-সহ অন্যান্য অঙ্গ বিক্রি করতে চাই। এছাড়া ঋণ শোধের জন্য আমাদের আর কোনও পথ নেই।” ওই চিঠি অনুযায়ী দশজন কৃষকের ঘাড়ে কয়েকলক্ষ টাকার বকেয়া ঋণের বোঝা রয়েছে। সর্বাধিক ঋণ রয়েছে দীপক কাওয়ারখ নামের এক কৃষকের নামে, ৩ লক্ষ টাকা। এবং সর্বনিম্ন ঋণ রয়েছে রামেশ্বর কাওয়ারখের নামে, ৯০ হাজার টাকা। বাকি আটজনের নামেও গড়ে ১.৫০ লক্ষ থেকে ২ লক্ষ টাকার বকেয়া ঋণ রয়েছ।

গজানন কাওয়ারখে নামে এক চাষি সংবাদসংস্থাকে জানিয়েছেন, “মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের কাছে আমাদের বক্তব্য পাঠানোর জন্য আমরা সেনগাঁও তহশিলদার ও গোরেগাঁও থানার কাছে আমাদের চিঠি জমা দিয়েছি। তারা আমাদের চিঠি গ্রহণ করেছেন, কিন্তু এখনও পর্যন্ত সেই চিঠি কতদূর পৌঁছেছে তা নিয়ে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।” সূত্রে খবর, নিজেদের শরীরের বিভিন্ন অঙ্গের একটি ‘রেট কার্ড’ও পাঠিয়েছেন কৃষকরা। সেই ‘রেট কার্ড’এ লিভার প্রতি ৯০ হাজার, কিডনি প্রতি ৭৫ হাজার ও প্রতিটি চোখের জন্য ২৫ হাজার টাকার দর নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

এই ঘটনা নিয়ে ইতিমধ্যেই রাজ্যের বিরোধী দল কংগ্রেস ও শিবসেনা (UBT) তীব্র সমালোচনা শুরু করেছে। রাজ্যের বিরোধী দলনেতা কংগ্রেসের বিজয় ওয়াদেত্তিয়ার ও শিবসেনার (UBT) কৃষক নেতা কিশোর তিওয়ারি শিন্ডে সরকারকে আক্রমণ করেছেন। মুম্বইতে সরকারকে কটাক্ষ করে ওয়াদেত্তিয়ার বলেছেন, “এই চাষিরা যদি বিধায়ক বা সাংসদ হতেন, তাহলে রাজ্য সরকার কোটি কোটি টাকা নিয়ে তাঁদের কাছে ছুটে যেত। কিন্তু খরায় বিধ্বস্ত ও ঋণগ্রস্ত কৃষকদের জন্য সরকারের কোনও তহবিল নেই।”

একনাথ শিন্ডেকে চিঠি ঋণগ্রস্ত চাষিদের
Uttarakhand: যান্ত্রিক ত্রুটি সারিয়ে ফের আশার আলো, সুড়ঙ্গে আটকে থাকা ৪১ জন শ্রমিকের উদ্ধারকাজ শুরু
একনাথ শিন্ডেকে চিঠি ঋণগ্রস্ত চাষিদের
TMC: 'বিশ্বাস করি না ওরা চোর', জেলে থাকা দলীয় নেতাদের পাশে দাঁড়িয়ে পাল্টা গ্রেফতারির হুঁশিয়ারি মমতার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in