Parliament: লোকসভায় সাসপেনশনের কবলে আরও ৩, চলতি অধিবেশনে সংসদের দুই কক্ষে সাসপেন্ড ১৪৬ সাংসদ

People's Reporter: এদিন যাদের সাসপেন্ড করা হয়েছে তাঁরা কংগ্রেসের। এঁরা হলেন ডি কে সুরেশ, নকুল নাথ এবং দীপক বেজ। এঁরা লোকসভায় প্ল্যাকার্ড নিয়ে ঢুকেছিলেন, ক্রমাগত অধিবেশনের কাজে বাধা সৃষ্টি করছিলেন।
সাসপেনশনের প্রতিবাদে বিরোধী সাংসদদের মিছিল
সাসপেনশনের প্রতিবাদে বিরোধী সাংসদদের মিছিলছবি আইএনসি এক্স হ্যান্ডেল ভিডিও থেকে স্ক্রীনশট

বৃহস্পতিবার সংসদের নিম্নকক্ষ লোকসভা থেকে সাসপেন্ড হলেও আরও ৩ সদস্য। এদিনের সাসপেনশন নিয়ে সংসদের শীতকালীন অধিবেশনে দুই কক্ষে মোট সাসপেন্ডেড সাংসদের সংখ্যা দাঁড়ালো ১৪৬।

এদিন যে সাংসদদের সাসপেন্ড করা হয়েছে তাঁরা সবাই কংগ্রেসের। এঁরা হলেন ডি কে সুরেশ, নকুল নাথ এবং দীপক বেজ। অভিযোগ, এঁরা লোকসভায় প্ল্যাকার্ড নিয়ে ঢুকেছিলেন এবং ক্রমাগত অধিবেশনের কাজে বাধা সৃষ্টি করছিলেন।

সংসদ বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী এঁদের সাসপেনশনের প্রস্তাব রাখেন এবং কার্যনির্বাহী স্পীকার রমা দেবী তিন সাংসদকে সাসপেন্ড করেন।

প্রসঙ্গত, সোমবার লোকসভা থেকে সাসপেন্ড হন ৩৩ জন এবং রাজ্যসভা থেকে ৪৫ জন বিরোধী সদস্য। এরপর মঙ্গলবার লোকসভা থেকে ৪৯ জন সাংসদকে সাসপেন্ড করা হয়। বুধবার সাসপেন্ড করা হয় ২ সাংসদকে এবং এদিন সাসপেন্ড হন আরও ৩ সাংসদ। গত সপ্তাহে লোকসভা এবং রাজ্যসভা থেকে সাসপেন্ড হন ১৩ এবং ১ জন সাংসদ।

বিরোধীদের অভিযোগ, বিজেপি চাইছে বিরোধীশূন্য অবস্থায় সংসদে একাধিক বিল পাশ করাতে। ইতিমধ্যেই ক্রিমিনাল ল বিল পেশ ও পাশ হয়েছে। ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাখ্য অধিনিয়ম বিলও মঙ্গলবার লোকসভায় পেশ করা হয়। বর্তমানে চালু থাকা কোড অফ ক্রিমিনাল প্রোসিডিওর অ্যাক্ট, ১৮৯৮, দ্য ইন্ডিয়ান পেনাল কোড, ১৮৬০ এবং দ্য ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট, ১৮৭২-এর বদলে নতুন এই তিন আইনের প্রস্তাব পেশ করা হয় এবং গতকাল তা পাশ হয়। বিরোধীদের অভিযোগ, 'সংসদে একনায়কতন্ত্র চলছে'।

রাজ্যসভার কংগ্রেস সাংসদ তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানান, 'সাময়িক সাসপেনশনের বিরুদ্ধে আমরা বেশ কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করেছি। এর বিরুদ্ধে আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে লড়াই করবো। আগামী ২২ ডিসেম্বর গোটা দেশজুড়ে বিজেপির স্বৈরতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হবে'।

গত ১৩ ডিসেম্বর মহীশূরের কোদাগু-র বিজেপি সাংসদ প্রতাপ সিমহার দেওয়া পাশ নিয়ে সংসদে প্রবেশ করেন দুই যুবক। এরপর দর্শকাসন থেকে লাফ দিয়ে সরাসরি ঢুকে পড়েন অধিবেশন কক্ষে এবং হলুদ রঙের স্প্রে করতে শুরু করেন। এই ঘটনার পরেই বিরোধীদের পক্ষ থেকে গত কয়েকদিন ধরে সংসদে নিরাপত্তা বিধি ভঙ্গের অভিযোগ তুলে বিক্ষোভ দেখানো এবং স্বরাষ্ট্রমন্ত্রীর বিশদ বিবৃতি দাবি করা হয়। বিরোধীদের লাগাতার বিক্ষোভের জেরে ধাপে ধাপে সংসদের দুই কক্ষ থেকে মোট ১৪১ জন সাংসদ সাসপেন্ড হয়েছেন। সংসদের বিধি ভঙ্গ করার ঘটনায় এখনও পর্যন্ত মোট ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সাসপেনশনের প্রতিবাদে বিরোধী সাংসদদের মিছিল
K Ponmudy: দুর্নীতি মামলায় তামিলনাড়ুর উচ্চশিক্ষা মন্ত্রীর তিন বছরের জেল, জরিমানা ৫০ লক্ষ টাকা
সাসপেনশনের প্রতিবাদে বিরোধী সাংসদদের মিছিল
Kerala: মুখ্যমন্ত্রী রাজ্যপাল বিবাদ চরমে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে অভিযোগ জানিয়ে বিজয়নের চিঠি
সাসপেনশনের প্রতিবাদে বিরোধী সাংসদদের মিছিল
Parliament: দুই কক্ষে সাসপেন্ড ১৪৩ সাংসদ - প্রায় বিরোধীশূন্য লোকসভায় পাশ তিন ক্রিমিনাল ল বিল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in