বারবার মুলতুবি সংসদ, পুরো বাজেট অধিবেশনে লোকসভা চলেছে মাত্র ৪৫ ঘন্টা ৫৫ মিনিট!

স্পিকার জানান, ‘এই অধিবেশনে মোট ৮ টি সরকারী বিল উত্থাপন করা হয়েছিল, যার মধ্যে ৬ টি পাশ হয়েছে সংসদে। এই পর্বে মোট ২৯ টি জরুরি প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।’
সংসদ কক্ষ
সংসদ কক্ষফাইল চিত্র

আদানি ইস্যুতে আজও উত্তাল হয়েছে সংসদ। যৌথ সংসদীয় কমিটি (JPC) গঠন করে আদানি কাণ্ডের তদন্তের দাবি জানিয়েছেন বিরোধীরা।

বৃহস্পতিবার ছিল সংসদে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বের শেষ দিনে। এদিনও লোকসভা ওয়ালে নেমে এসে বিরোধী দলগুলি জেপিসি গঠনের দাবী তোলায়, মুলতুবি হয়ে গেছে শেষ দিনের বাজেট অধিবেশন।

তবে, এদিন লোকসভায় বিরোধীদের হট্টগোল ও স্লোগানের মাঝে, সংসদের অধিবেশন নিয়ে বেশকিছু তথ্য তুলে ধরেছেন লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla)।

তিনি জানান, এটি ছিল ১৭ তম লোকসভার ১১ তম বাজেট অধিবেশন। এই অধিবেশনে ২৫ টি ‘সিটিং’ (বৈঠক) হয়েছে, যা চলেছে মোট ৪৫ ঘন্টা ৫৫ মিনিট।

‘সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছিল ৩১ জানুয়ারি। এদিন, সংসদের উভয় কক্ষের যৌথ সভায় ভাষণ দেন রাষ্ট্রপতি। তাঁর ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনা চলে ১৩ ঘণ্টা ৪৪ মিনিট। এতে অংশ নেন ১৪৩ জন সাংসদ', জানান স্পিকার।

স্পিকার ওম বিড়লা বলেন, ‘১ ফেব্রুয়ারি, সংসদে ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যার উপর সাধারণ আলোচনা চলে ১৪ ঘন্টা ৪৫ মিনিট। এই আলোচনায় অংশগ্রহণ করেন ১৪৫ জন সাংসদ।’

তিনি জানান, ‘এই অধিবেশনে মোট ৮ টি সরকারী বিল উত্থাপন করা হয়েছিল, যার মধ্যে ৬ টি পাশ হয়েছে সংসদে। এই পর্বে মোট ২৯ টি জরুরি প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।’

বিড়লা বলেন, সবমিলিয়ে প্রশ্নত্তোর পর্বে (Question Hour)-র পর জরুরি জনগুরুত্বের উপর ১৩৩ টি বিষয়ে আলোচনা হয়েছে। এবং, ৩৭৭ নম্বর সংসদীয় বিধি অনুসারে আরও ৪৩৬ টি বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি জানান, এই অধিবেশনে লোকসভার বিভিন্ন বিভাগের স্থায়ী কমিটিগুলি মোট ৬২ টি রিপোর্ট পেশ করেছে।

২০২৩-২৪ আর্থিক বছরের জন্য কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক অনুদানের যে দাবি করেছে, সংসদে তা অনুমোদিত হয়েছে ২৩ মার্চ। একইসঙ্গে, সংসদের উভয় কক্ষেই অর্থ বিল পাশ হয়েছে।

সংসদ কক্ষ
NCERT-র বই থেকে 'গান্ধীজির সম্প্রীতি ভাবনা', নাথুরাম গডসের পরিচয় বাদ! নিন্দায় সরব কংগ্রেস
সংসদ কক্ষ
দ্বাদশের ইতিহাস বই থেকে ছাঁটাই মুঘল সাম্রাজ্য, দশম থেকে বাদ পড়ছে 'গণতন্ত্র ও বৈচিত্র্য' অধ্যায়

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in