দ্বাদশের ইতিহাস বই থেকে ছাঁটাই মুঘল সাম্রাজ্য, দশম থেকে বাদ পড়ছে 'গণতন্ত্র ও বৈচিত্র্য' অধ্যায়

দশম শ্রেণির বইও বদলাতে চলেছে। জানা যাচ্ছে, দশম শ্রেণির 'Democratic Politics-2' বই থেকে 'গণতন্ত্র এবং বৈচিত্র্য’, 'জনপ্রিয় সংগ্রাম ও আন্দোলন' এবং 'গণতন্ত্রের চ্যালেঞ্জ' অধ্যায়গুলি বাদ দেওয়া হচ্ছে।
মুঘল সাম্রাজ্যের অধ্যায় দ্বাদশ শ্রেণির ইতিহাস বই থেকে বাদ দিল NCERT
মুঘল সাম্রাজ্যের অধ্যায় দ্বাদশ শ্রেণির ইতিহাস বই থেকে বাদ দিল NCERTগ্রাফিক্স - আকাশ নেয়ে

মুঘল সাম্রাজ্যের উপর পুরো অধ্যায়ই দ্বাদশ শ্রেণির ইতিহাসের বই থেকে বাদ দিয়েছে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT)। সারা দেশে যে স্কুলগুলিতে NCERT-র বই পড়ানো হয়, সেখানে ইতিহাসের পাঠ্যপুস্তক থেকে বাদ পড়বে মুঘল সাম্রাজ্যের ইতিহাস।

জানা যাচ্ছে, দ্বাদশ শ্রেণির ইতিহাস বই 'Themes of Indian History-Part 2' বিভাগ থেকে 'Kings and Chronicles; the Mughal Courts (C. 16th and 17th centuries)' শীর্ষক অধ্যায়টি সরিয়ে দেওয়া হচ্ছে।   

একইভাবে, হিন্দি পাঠ্যপুস্তক থেকেও বেশ কিছু কবিতা ও অনুচ্ছেদ সরিয়ে দিচ্ছে NCERT। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এই সংশোধনগুলি চালু হওয়ার কথা।

ইতিহাস এবং হিন্দি পাঠ্যপুস্তকের পাশাপাশি দ্বাদশ শ্রেণির ‘নাগরিক বিজ্ঞানে’র (Civics book) বইও সংশোধন করা হয়েছে। বই থেকে 'American Hegemony in World Politics' এবং 'The Cold War Era' শীর্ষক দুটি অধ্যায় বাদ দেওয়া হচ্ছে।

পাশাপাশি, দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তক থেকে 'জনপ্রিয় আন্দোলনের উত্থান’ (Rise of Popular Movements), ‘এক দলীয় ব্যবস্থার আধিপত্যকাল’ (Era of One Party Dominance) এবং 'স্বাধীনতা পরবর্তীকালে ভারতীয় রাজনীতি’ (Indian Politics after Independence) অধ্যায়গুলিও সরানো হচ্ছে বলে খবর।

তবে শুধু দ্বাদশ শ্রেণির বই নয়, দশম ও একাদশ শ্রেণির বইও বদলাতে চলেছে। জানা যাচ্ছে, দশম শ্রেণির 'Democratic Politics-2' বই থেকে 'গণতন্ত্র এবং বৈচিত্র্য’ (Democracy and Diversity), 'জনপ্রিয় সংগ্রাম ও আন্দোলন' (Popular Struggles and Movements) এবং 'গণতন্ত্রের চ্যালেঞ্জ' (Challenges of Democracy) বিষয়ক অধ্যায়গুলি বাদ দেওয়া হচ্ছে।

একইভাবে, একাদশ শ্রেণির ইতিহাসের পাঠ্যপুস্তক থেকে 'সেন্ট্রাল ইসলামিক ল্যান্ডস' (Central Islamic Lands'), 'ক্ল্যাশ অফ কালচার' (Clash of Cultures) এবং 'ইন্ডাস্ট্রিয়াল রেভোলিউশন' (Industrial Revolution) সরানো হচ্ছে। এই বদলের খবর যে সত্যি, সে কথা মেনে নিয়েছেন এনসিইআরটি-র এক উচ্চপদস্থ আধিকারিক।

-With agency inputs

মুঘল সাম্রাজ্যের অধ্যায় দ্বাদশ শ্রেণির ইতিহাস বই থেকে বাদ দিল NCERT
একাডেমিক নয়, রাজনৈতিক কারণে NCERT-র ইতিহাস পাঠ্যবই সংশোধন হচ্ছে: ইন্ডিয়ান হিস্ট্রি কংগ্রেস
মুঘল সাম্রাজ্যের অধ্যায় দ্বাদশ শ্রেণির ইতিহাস বই থেকে বাদ দিল NCERT
Rahul Gandhi: শেল কোম্পানীতে ২০ হাজার কোটি টাকা কার? - আদানি ইস্যুতে ফের সরব রাহুল গান্ধী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in