NCERT-র বই থেকে 'গান্ধীজির সম্প্রীতি ভাবনা', নাথুরাম গডসের পরিচয় বাদ! নিন্দায় সরব কংগ্রেস

গান্ধী-হত্যা থেকে গুজরাট দাঙ্গা, নাথুরাম গডসে-র পরিচয় থেকে RSS-কে নিষিদ্ধ ঘোষণা করার কথা ইতিহাসের বই থেকে বাদ দিয়েছে NCERT
মহাত্মা গান্ধী
মহাত্মা গান্ধী ফাইল ছবি, দ্য প্রিন্ট-এর সৌজন্যে

গান্ধী-হত্যা থেকে গুজরাট দাঙ্গা, নাথুরাম গডসে-র পরিচয় থেকে RSS-কে নিষিদ্ধ ঘোষণা করার কথা ইতিহাসের বই থেকে বাদ দিয়েছে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT)।

একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, আগেই, দ্বাদশ শ্রেণির ইতিহাসের বই থেকে মুঘল সাম্রাজ্যের উপর পুরো অধ্যায়ই সরিয়ে দিয়েছে এনসিইআরটি। যা নিয়ে কম বিতর্ক হয়নি। এবার, নয়া সংযোজন গান্ধী হত্যা প্রসঙ্গ, গান্ধীজীর সম্প্রীতি ভাবনা। ফলে, স্বাভাবিকভাবে প্রশ্নের মুখে পড়েছে কেন্দ্রীয় পুস্তক প্রণয়ন পর্ষদ এনসিইআরটি-র পাঠ্যপুস্তক।

জানা যাচ্ছে, এনসিইআরটি-র দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের বই থেকে বাদ গিয়েছে গান্ধী-হত্যা সম্পর্কিত বেশ কিছু তথ্য। যার মধ্যে ছিল, গান্ধীজীর হিন্দু-মুসলিম সম্প্রীতির প্রয়াস, সেজন্য হিন্দুত্ববাদীদের কাছে তাঁর চক্ষুশূল হয়ে ওঠা, গান্ধী-ঘাতক নাথুরাম গডসের পরিচয় হিসাবে ‘পুনের ব্রাহ্মণ পরিবারের সন্তান’ ও ‘চরমপন্থী হিন্দু পত্রিকার সম্পাদক’, ১৯৪৮ সালে গান্ধী-হত্যার পরে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ বা RSS- কে নিষিদ্ধ সংগঠন হিসাবে ঘোষণা করা’র কথা। কিন্তু, এই সব পুরানো তথ্য এখন আর বইয়ে নেই।

গান্ধী সম্পর্কিত তথ্য ছাড়াও, একাদশ শ্রেণির সমাজবিদ্যার বই থেকে বাদ পড়েছে গুজরাট দাঙ্গার উল্লেখ। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির সমাজবিজ্ঞানের কোনও বইতেই এখন আর ওই ঘটনার উল্লেখ নেই।

আর, এই ইস্যুতে সরব হয়েছে কংগ্রেস (Congress)। বিজেপি (BJP) নিজেদের কলঙ্কিত ইতিহাস মুছে ফেলতে চাইছে বলে অভিযোগ করেছে রাহুল গান্ধীর দল।

এক টুইট বার্তায় কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, ‘প্রতিহিংসার মানসিকতা থেকে ইতিহাস মুছে দিচ্ছে RSS। এতেই বর্তমান শাসকের আসল মানসিকতা বোঝা যায়। ওরা শুধু গান্ধীকে আক্রমণ করছে তাই নয়, ওরা দলিতদেরও ছাড়েনি। আম্বেদকরকেও ছাড়েনি।‘

এছাড়া, প্রাক্তন কংগ্রেস নেতা তথা রাজ্যসভার সাংসদ কপিল সিব্বল বলছেন, ‘মোদীজি একেবারে ধারাবাহিক। ইতিহাসটা ওরা ২০১৪ সাল থেকেই শুরু করতে চায়।’

যদিও এনসিইআরটি-র ডিরেক্টর দাবি করেছেন, এই পরিবর্তন নতুন কিছু নয়। কোভিড সময়কালে পড়ুয়াদের ক্ষতি এবং পড়ুয়াদের ওপর চাপের কথা মাথায় রেখে সিলেবাসে কিছু কাটছাঁট করা হয়েছে গত বছরেই। নতুন করে কিছু বদল করা হয়নি। যদিও বিরোধীদের মতে সিলেবাস থেকে এই ছাঁটাই-এর ঘটনার পুরোটাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

আরও পড়ুন

মহাত্মা গান্ধী
দ্বাদশের ইতিহাস বই থেকে ছাঁটাই মুঘল সাম্রাজ্য, দশম থেকে বাদ পড়ছে 'গণতন্ত্র ও বৈচিত্র্য' অধ্যায়
মহাত্মা গান্ধী
Rahul Gandhi: শেল কোম্পানীতে ২০ হাজার কোটি টাকা কার? - আদানি ইস্যুতে ফের সরব রাহুল গান্ধী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in