আবার লকডাউন - বাড়ি ফিরছে পরিযায়ী শ্রমিকরা, মুম্বইয়ের স্টেশনগুলোতে চেনা ভিড়

যদিও মহারাষ্ট্র সরকার এইসব পরিযায়ী শ্রমিকদের এখনই রাজ্য ছেড়ে যেতে বারণ করেছে। প্রয়োজনে এইসব শ্রমিকদের খাদ্যশস্য দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন রাজ্য শ্রম মন্ত্রী হাসান মুসাফির।
আবার লকডাউন - বাড়ি ফিরছে পরিযায়ী শ্রমিকরা, মুম্বইয়ের স্টেশনগুলোতে চেনা ভিড়
ছবি- প্রতীকী

মুম্বই, ১৬ এপ্রিল: একপ্রকার লকডাউনের অধিনেই চলে গিয়েছে বাণিজ্যনগরী। রাস্তায় আর তেমন মানুষের ভিড় দেখতে পাওয়া যাচ্ছে না। প্রয়োজনীয় পরিষেবা ছাড়া তেমন কোনও যানবাহণ চলছেও না। ২০২০ সালের পুরনো স্মৃতি ফিরে আসতে শুরু করেছে।

তেমনই ফের একবার মুম্বইয়ের রেলওয়ে স্টেশনে পরিযায়ী শ্রমিকদের ভিড়ও দেখতে পাওয়া যাচ্ছে। ফের নিজেদের বাড়িতে ফিরছেন পরিযায়ী শ্রমিকরা। গত বছর পরিযায়ীদের ফেরার কোনও ব্যবস্থাই ছিল না। পায়ে হেঁটে ফিরতে হয়েছিল অসহায় শ্রমিকদের। এবার রেলওয়ে এইসব শ্রমিকদের বাড়ি ফেরার জন্য ট্রেন চালাচ্ছে।

ছবি- প্রতীকী
আবার লকডাউনের ভয়ে বাড়ি ফিরছেন বিহারের পরিযায়ী শ্রমিকরা

মুম্বইয়ে অটো পরিষেবা বন্ধ করে দেওয়ার কারণে পরিযায়ী অটো চালকরাও এবার বাড়ি ফিরছেন। তামিলনাড়ুর অটোচালক মহেশ উদয় জানিয়েছেন, মালিক এখণ তাঁকে বসিয়ে বসিয়ে বেতন দেবে না। তাই এখানে না থেকে বাড়ি ফিরে যাচ্ছেন তিনি। যদিও মহারাষ্ট্র সরকার এইসব পরিযায়ী শ্রমিকদের এখনই রাজ্য ছেড়ে যেতে বারণ করেছে। প্রয়োজনে এইসব শ্রমিকদের খাদ্যশস্য দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন রাজ্য শ্রম মন্ত্রী হাসান মুসাফির।

ছবি- প্রতীকী
বেলাগাম করোনা সংক্রমণ, আগামী কাল থেকে ১৫ দিনের জন্য কার্ফু জারি মহারাষ্ট্রে

কিন্তু এবার আর শ্রমিকরা কারুর কথা শুনতে রাজি নন। আগেরবার অনেক কষ্ট করে নিজেদের বাড়ি ফিরতে বাধ্য হয়েছিলেন তাঁরা। এবার আবার সেরকম পরিস্থিতি হলে কে তাদের দেখবে, এই আশঙ্কায় কোনও আশ্বাসেই কান দিচ্ছেন না তাঁরা। তাই আপাতত মুম্বইয়ের বিভিন্ন রেলওয়ে স্টেশনে পরিযায়ী শ্রমিকদের ভিড় দেখতে পাওয়া যাচ্ছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in