আবার লকডাউনের ভয়ে বাড়ি ফিরছেন বিহারের পরিযায়ী শ্রমিকরা
ফাইল ছবি - রয়টার্স

আবার লকডাউনের ভয়ে বাড়ি ফিরছেন বিহারের পরিযায়ী শ্রমিকরা

মূলত মুম্বই ও দিল্লিতেও যে কোনও মুহূর্তে ফের লকডাউন জারি হয়ে যেতে পারে

দেশে ফের বাড়তে থাকা করোনা ভাইরাসের দ্বিতীয় তরঙ্গের ভয়াবহতা দেখে বিহারে নিজেদের রাজ্যে ফিরছেন পরিযায়ী শ্রমিকরা। প্রায় ৪০০ পরিযায়ী শ্রমিক গত ২৪ ঘণ্টায় বিশেষ ট্রেনে করে ফিরেছেন। মুম্বই ও দিল্লি থেকেই বেশিরভাগ শ্রমিকরা রাজ্যে ফিরে এসেছেন বলে খবর। আগামি কিছুদিনের মধ্যে আরও অনেক শ্রমিকরা রাজ্যে ফিরতে চলেছেন। কারণ দেশের নানা রাজ্যে ফের লকডাউন শুরু হয়ে গিয়েছে।

মূলত মুম্বই ও দিল্লিতেও যে কোনও মুহূর্তে ফের লকডাউন জারি হয়ে যেতে পারে। যদিও মহারাষ্ট্র লকডাউনের বিষয়ে ভাবনাচিন্তা শুরু করলেও দিল্লিতে লকডাউন হবে না বলে জানিয়েছে দিল্লি সরকার। বাড়ি ফিরে আসা এরকমই কিছু পরিযায়ী শ্রমিক জানিয়েছেন, বাড়ি ফিরে আসতে পেরে অনেকটাই স্বস্তি পেয়েছেন তারা। কারণ মুম্বইয়ে বাড়তে থাকা সংক্রমণের কারণে প্রতি মুহূর্তে তাদের আতঙ্কের মধ্যে থাকতে হচ্ছিল। বিভিন্ন কারখানাও কাজের সময় কমিয়ে দিচ্ছিল। তাই আর কোনও পথ দেখতে না পেয়ে বাড়িতে ফিরে আসাই সমীচিন বলে মনে হয়েছে তাদের। কারণ, গত বছরের ভয়াবহতার কথা এখনও তাদের মনের মধ্যে গেঁথে রয়েছে। তাই আর দেরি না করে লকডাউন ঘোষণার আগেই নিজেদের রাজ্যে ফিরে এসেছেন তারা।

আবার লকডাউনের ভয়ে বাড়ি ফিরছেন বিহারের পরিযায়ী শ্রমিকরা
Covid-19: সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগ - মহারাষ্ট্রে জারি হতে পারে ১৫ দিনের লকডাউন

বৃহস্পতি ও শুক্রবার কুরলা-পাটনা এক্সপ্রেসে মোট ১২৮০ জন পরিযায়ী শ্রমিক পাটনা ফিরেছেন। যার মধ্যে ৪১ জন করোনা পজিটিভ হয়েছেন এবং কোয়ারেন্টাইন সেন্টারে ভর্তি। এখনও পর্যন্ত যে সব পরিযায়ী শ্রমিকরা ফিরেছেন তারা কেউ নির্মাণ কর্মী, কেউ বা নিরাপত্তা রক্ষী, রাঁধুনি বা কারখানার কর্মী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in