বামমনস্ক আইনজীবীকে বিচারপতি পদে নিয়োগে আপত্তি মোদী সরকারের - কেন্দ্রের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

People's Reporter: কেরালা হাইকোর্টের বিচারপতি পদে মনোজ পুলাম্বি মাধবনকে মনোনীত করেছিল সুপ্রিম কোর্ট। তাতে আপত্তি জানিয়েছিল কেন্দ্র।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টফাইল ছবি সংগৃহীত

যে কোনো যোগ্যতা সম্পন্ন প্রার্থীই বিচারপতির আসনে বসতে পারেন। তা তিনি বাম মনোভাবাপন্ন বা অন্য যে কোনও রাজনৈতিক দলের ঘনিষ্ঠ হোন না কেন। তাতে কোনো সমস্যাই নেই। কেন্দ্রের আবেদন খারিজ করে এমনটাই নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত

কেরালা হাইকোর্টের বিচারপতি পদে আইনজীবী মনোজ পুলাম্বি মাধবনকে মনোনীত করেছিল সুপ্রিম কোর্ট। তাতে আপত্তি জানিয়েছিল কেন্দ্র। কেন্দ্রের অভিযোগ, কোনো বামপন্থী বা বাম মনোভাবাপন্ন প্রার্থীকে বিচারপতি করা যাবে না। তাতে বিচারপ্রক্রিয়া ব্যাহত হবে। তারা আরও জানায়, মাধবন দীর্ঘদিন কেরালা সরকারের হয়ে বহু আইনি লড়াই লড়েছেন। আর কেরালায় ক্ষমতায় রয়েছে বাম গণতান্ত্রিক জোটের সরকার।

সুপ্রিম কোর্ট অবশ্য কেন্দ্রের সেই আবেদন খারিজ করে দিয়েছে। শীর্ষ আদালতের কলেজিয়াম জানায়, কোনো ব্যক্তিকে তাঁর রাজনৈতিক পরিচয় দিয়ে বিচার করা যায় না। একজন প্রার্থী শুধুমাত্র বাম মনোভাবাপন্ন বলে তাঁকে বিচারপতি আসনে বসানো যাবে না সেটা কোনো যুক্তি হতে পারে না। একজন আইনজীবীকেই বিচারপতি হিসেবে মনোনীত করা হয়েছে।

প্রসঙ্গত, বিচারপতি নিয়োগের জন্য কেরালা হাইকোর্টের কলেজিয়াম একাধিক আইনজীবীর নাম পাঠায় সুপ্রিম কোর্টের কলেজিয়ামের কাছে। সুপ্রিম কোর্ট সেখান থেকে ৬ জনের নাম বেছে নেয়। যার মধ্যে ছিলেন ভিএম শ্যাম কুমার, এমএ আবদুল হাখিম, এস মনু, হরিসঙ্কর ভি মেনন, এস ইশ্বরন সুব্রামণি এবং মনোজ পুলাম্বি মাধবন। সেই তালিকা সুপ্রিম কোর্ট থেকে যায় কেন্দ্রীয় আইন মন্ত্রকের কাছে। তারপরই কেন্দ্রের তরফ থেকে আপত্তি জানানো হয়।

সুপ্রিম কোর্ট
One Nation One Election: লোকসভার আগে রাষ্ট্রপতির কাছে ‘এক দেশ এক ভোট’-এর রিপোর্ট পেশ কোবিন্দ কমিটির
সুপ্রিম কোর্ট
সিএএ বাতিলের দাবিতে লড়াই চালিয়ে যাব, বিবৃতি দিয়ে জানালো পলিটব্যুরো

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in