সিএএ বাতিলের দাবিতে লড়াই চালিয়ে যাব, বিবৃতি দিয়ে জানালো পলিটব্যুরো

People's Reporter: বিবৃতি অনুযায়ী, ভোটের আগে ধর্মীয় বিভাজন এবং মেরুকরণের লক্ষ্যে এই আইনকে ব্যবহার করতে চায় বিজেপি। এই আইনের সঙ্গে জাতীয় পর্যায়ে এনআরসি তৈরির সম্পর্ক মনে করিয়েছে পলিটব্যুরো।
সিপিআইএম দলীয় পতাকা
সিপিআইএম দলীয় পতাকাফাইল ছবি সংগৃহীত

লোকসভা ভোটের প্রাক্কালে দেশজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালু করল কেন্দ্র সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে একটি বিবৃতি জারি করল সিপিআইএম পলিটব্যুরো। তাদের দাবি, সিএএ বাতিলের জন্য লড়াই চালিয়ে যাবে। 

মঙ্গলবার সিপিআইএমের পলিটব্যুরোর পক্ষ থেকে সিএএ বিরোধিতা করে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেই বিবৃতি অনুযায়ী, ভোটের আগে ধর্মীয় বিভাজন এবং মেরুকরণের লক্ষ্যে এই আইনকে ব্যবহার করতে চায় বিজেপি। এই আইনের সঙ্গে জাতীয় পর্যায়ে এনআরসি তৈরির সম্পর্ক রয়েছে বলে মনে করছে পলিটব্যুরো।

সিপিআইএম যে বরাবরই সিএএ বিরোধিতা করে আসছে, সেই অবস্থান স্পষ্ট করে এদিন পলিটব্যুরো জানিয়েছে, ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার ব্যবস্থার  বরাবর বিরোধিতা করেছে দল। পলিটব্যুরোর মতে, নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়ায় রাজ্য সরকারকে একেবারে বাইরে রাখা হয়েছে। বিজেপি বিরোধী রাজ্যগুলিকে বাদ দেওয়ার জন্য এই ব্যবস্থা।

সিএএ নিয়ে পলিটব্যুরোর বিবৃতি
সিএএ নিয়ে পলিটব্যুরোর বিবৃতি সীতারাম ইয়েচুরির এক্স হ্যান্ডেল

অন্যদিকে, মঙ্গলবারই কেরালার মুখ্যমন্ত্রী এবং পলিটব্যুরো সদস্য পিনারাই বিজয়ন স্পষ্ট করেছেন, কেরালা এই আইন প্রয়োগ করবে না।

পলিট ব্যুরোর এই নির্দেশ নিজের এক্স হ্যান্ডেলে শেয়ার করে সীতারাম ইয়েচুরি লেখেন, “লোকসভা নির্বাচনের প্রাক্কালে, মোদী সরকার সিএএ-এর অধীনে নিয়মগুলিকে অবহিত করে। এটি স্পষ্টতই সাম্প্রদায়িক মেরুকরণকে আক্রমণ করা এবং নির্বাচনে জেতার লক্ষ্য।“

ইয়েচুরি আরও দাবি করেন, “নিয়মগুলি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে রাজ্য সরকারগুলিকে তাদের রাজ্যে নাগরিকত্বের জন্য ব্যক্তিদের সনাক্তকরণ এবং তালিকাভুক্ত করার প্রক্রিয়া থেকে বাদ দেওয়া যায়। এটি স্পষ্টতই সেই সমস্ত রাজ্য সরকারগুলিকে বাদ দেওয়ার জন্য করা হয়েছে যারা CAA-এর বিরোধিতা করেছে।“

সিপিআইএম দলীয় পতাকা
মিডিয়া প্রাইমটাইমে ইলেক্টোরাল বন্ডের আলোচনা যাতে না আসে, তাই তড়িঘড়ি CAA লাগু - কটাক্ষ ইয়েচুরির
সিপিআইএম দলীয় পতাকা
CAA Protest: সিএএ লাগু হতেই বিক্ষোভ শুরু আসামে, প্রকাশ্যে পোড়ানো হল আইনি কপি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in