Lay Off: কর্মী ছাঁটাই হয়নি, স্বেচ্ছায় পদত্যাগ করেছে সকলে, দাবি Amazon India-র

ইকোনমিক টাইমস নাও এক রিপোর্টে জানিয়েছে, বিশ্বজুড়ে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে Amazon। সেই সিদ্ধান্তের পরিপেক্ষিতে আমাজন ইন্ডিয়া চিঠি পাঠিয়ে কর্মীদের স্বেচ্ছায় অবসর নেওয়ার জন্য অনুরোধ করেছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল চিত্র

কোনও কর্মচারীকে বরখাস্ত (ছাঁটাই) করা হয়নি। তবে, অনেকেই স্বেচ্ছায় বিচ্ছেদ কর্মসূচি (VSP) গ্রহণ করে কোম্পানি ছেড়েছেন। বুধবার, বেঙ্গালুরুতে ডেপুটি চিফ শ্রম কমিশনারে হাজিরা দিয়ে এমনই দাবী করেছে আমাজন ইন্ডিয়া (Amazon India)।

সূত্রের খবর, আমাজন ইন্ডিয়াতে ‘অনৈতিক এবং অবৈধ ছাঁটাই’ চলছে। এই অভিযোগ তুলে গত সপ্তাহে, কেন্দ্রীয় সরকার এবং রাজ্য শ্রম দফতরে একটি পিটিশন জামা দিয়েছিল পুনে-ভিত্তিক আইটি ইউনিয়ন NITES। আইটি ইউনিয়ন দাবি করে, জোরপূর্বক ভারতে বিপুল সংখ্যক কর্মীকে বরখাস্ত করেছে আমাজন। কিন্তু, বুধবার, আইটি ইউনিয়নের সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে আমাজন ইন্ডিয়া।

ইকোনমিক টাইমস নাও (ET Now) এক রিপোর্টে জানিয়েছে, বিশ্বজুড়ে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে Amazon। আর, সেই সিদ্ধান্তের পরিপেক্ষিতে আমাজন ইন্ডিয়া চিঠি পাঠিয়ে নিজেদের কর্মীদের স্বেচ্ছায় অবসর নেওয়ার জন্য অনুরোধ করেছে।

বিশেষ সূত্রে জানা যাচ্ছে, কর্মীদের VSP নেওয়ার জন্য যে চিঠি পাঠাচ্ছে, তাতে লেখা হয়েছে, ‘Amazon থেকে স্বেচ্ছায় অবসর (VSP) নেয়ার জন্য এই যোগাযোগ করা হয়েছে। সাময়িক সময়ের জন্য এই সুবিধা প্রদান করা হচ্ছে Amazon-এর AET সংস্থার সকল যোগ্য কর্মীদের। VSP অনুসারে, যোগ্য কর্মীরা নীচে বর্ণিত VSP সুবিধার বিনিময়ে চাকরি থেকে স্বেচ্ছায় পদত্যাগ করার সুযোগ পাবেন।’

জানা যাচ্ছে, এক ‘অস্বাভাবিক ও অনিশ্চিত অর্থনৈতিক পরিবেশে’ বিশ্বজুড়ে প্রায় ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে ই-কমার্স জায়ান্ট Amazon।

অ্যামাজনের সিইও অ্যান্ডি জ্যাসি (Andy Jassy) কর্মীদের সতর্ক করে জানিয়েছেন, যেহেতু এখন সামঞ্জস্য রক্ষা করে চলা হচ্ছে তাই ২০২৩ সালের প্রথম দিকে কোম্পানিতে আরও ছাঁটাই হবে।

এছাড়া, অ্যালফাবেট (Alphabet), গুগলের (Google) মূল সংস্থা, প্রায় ১০ হাজার "কম কর্মদক্ষতা" সম্পন্ন কর্মী বা তার কর্মীদের ৬ শতাংশকে ছাঁটাই করার প্রস্তুতি নিচ্ছে।

দ্য ইনফরমেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগল একটি নতুন র‍্যাঙ্কিং এবং কর্মক্ষমতা উন্নতির পরিকল্পনার মাধ্যমে ১০ হাজার কর্মীকে ছাঁটাই করার পরিকল্পনা করেছে।

প্রসঙ্গত, গত কয়েকমাস ধরেই বিশ্বের বিভিন্ন আইটি সেক্টরে কর্মী ছাঁটাই শুরু হয়েছে। অ্যামাজনের আগে, মেটা এবং টুইটারও কর্মীদের ছাঁটাই করেছে। গত ৯ নভেম্বর, ফেইসবুকের মূল কোম্পানি মেটা প্ল্যাটফর্মের সিইও মার্ক জুকারবার্গ একলপ্তে ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করছেন

ব্লগপোস্টে মার্ক জুকারবার্গ বলেন, 'আজ আমি মেটার ইতিহাসে আমাদের করা সবচেয়ে কঠিন পরিবর্তনগুলির কিছু শেয়ার করছি। আমি আমাদের দলের আকার প্রায় ১৩ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছি। অর্থাৎ, আমরা আমাদের ১১ হাজারের বেশি প্রতিভাবান কর্মচারীকে ছেড়ে দেব। এছাড়াও আমরা খরচ কমিয়ে, নিয়োগ স্থগিত রেখে আরও দক্ষ কোম্পানি হওয়ার জন্য বেশ কয়েকটি অতিরিক্ত পদক্ষেপ নিচ্ছি।'

এছাড়া, ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করেছে টুইটারও।

ছবি প্রতীকী
Lay Off: বিশ্বব্যাপী মন্দা - তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বেলাগাম ছাঁটাই, স্থায়ী কর্মী নিয়োগ কমেছে ৬১%
ছবি প্রতীকী
Lay Off: ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in