Lalu Prasad Yadav: বিহারে সরকার পতনের পরেই ল্যান্ড ফর জব কান্ডে তৎপর ইডি - লালুপ্রসাদকে জিজ্ঞাসাবাদ

People's Reporter: সোমবার সকালেই রাবড়ি দেবীর বাড়িতে হাজির হন ইডি আধিকারিকরা। এরপরেই লালুপ্রসাদ যাদব তাদের জানান জিজ্ঞাসাবাদ অফিসেই করা হোক। তিনি ইডি অফিসে গিয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হবেন।
লালুপ্রসাদ যাদব
লালুপ্রসাদ যাদবফাইল ছবি- সংগৃহীত

বিহারে ক্ষমতা বদলের পরেই পাটনার ইডি দফতরে হাজিরা দিলেন আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। সোমবার সকালে তিনি ইডি দফতরে যান। ‘ল্যান্ড ফর জব’ কান্ডে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গেছে। এদিন লালুপ্রসাদ যাদবের সঙ্গে গেছেন এই ঘটনায় অন্য অভিযুক্ত এবং লালু প্রসাদের মেয়ে মিসা ভারতী। ইডির পক্ষ থেকে রউজ এভিনিউ আদালতে এই ঘটনায় এক চার্জশিট পেশ করা হয়েছে। আগামী ৯ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি।

সোমবার সকালেই রাবড়ি দেবীর বাড়িতে হাজির হন ইডি আধিকারিকরা। এরপরেই লালুপ্রসাদ যাদব তাদের জানান জিজ্ঞাসাবাদ অফিসেই করা হোক। তিনি ইডি অফিসে গিয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হবেন। কিছুক্ষণ পরেই ইডি অফিসে মেয়ে মিসা ভারতীকে নিয়ে হাজিরা দেন লালুপ্রসাদ। লালুপ্রসাদ যাদবের সঙ্গে বহু সংখ্যক আরজেডি সমর্থকও ইডি অফিসের বাইরে ভিড় জমিয়েছেন। লালুপ্রসাদের সমর্থনে এবং কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তারা শ্লোগান দেন।

লালুপ্রসাদ যাদব রেলমন্ত্রী থাকাকালীন জমির বিনিময়ে রেলে চাকরি দেওয়া হয়েছিল বলে অভিযোগ ওঠে। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত লালুপ্রসাদ যাদব রেলমন্ত্রী থাকাকালীন এই দুর্নীতি হয় বলে অভিযোগ। লালুপ্রসাদ যাদব ছাড়াও এই ঘটনায় অন্য অভিযুক্তরা হলেন তাঁর স্ত্রী রাবড়ি দেবী, তাঁর মেয়ে মিসা ভারতী, তাঁর ছেলে তেজস্বী যাদব সহ আরও ১৪ জন। এই ঘটনায় একইসঙ্গে সিবিআই ও ইডি তদন্ত চলছে। ২০২২ সালের ১৮ ফেব্রুয়ারি এই ঘটনায় এফআইআর দায়ের করে সিবিআই।

ল্যান্ড ফর জব কান্ডে সিবিআই-এর অভিযোগ, এই দুর্নীতিতে কোনও ব্যক্তিকে প্রথমে গ্রুপ ডি পদে নিয়োগ দেওয়া হত। পরে তিনি চাকরির বিনিময়ে লালুপ্রসাদের পরিবারের কাউকে জমি হস্তান্তর করলে তাঁর চাকরি পাকা হত।

এই ঘটনা প্রসঙ্গে আরজেডি সাংসদ মনোজ ঝা সংবাদমাধ্যমে বলেন, বিজেপি রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে বিরোধী রাজনৈতিক নেতৃত্বের বিরুদ্ধে বিভিন্ন কেন্দ্রীয় সংস্থাকে ব্যবহার করছে। এটা ইডি-র নোটিশ নয়, বিজেপির নোটিশ…আমাদের ভয় পাওয়ার কিছু নেই।

এদিন সকালে ইডি দফতরে ঢোকার মুখে মিসা ভারতী সাংবাদিকদের বলেন, যারা যারা বিজেপির সঙ্গে থাকবে না অথবা বিজেপিতে যোগ দেবেনা তাদের উদ্দেশ্যেই এই ধরণের ঘটনা ঘটবে। আমি এবং আমার পরিবারের সমস্ত সদস্য বারবার তদন্তকারী সংস্থার সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছে।

অন্যদিকে এদিনই লালুপ্রসাদ যাদব ও রাবড়ি দেবীর বিরুদ্ধে ২০১০ সালে বিধানসভা নির্বাচনের সময় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের মামলায় স্থগিতাদেশ দিয়েছে পাটনা হাইকোর্ট।

 - With Agency Inputs

লালুপ্রসাদ যাদব
বঙ্গ সফরে আসছেন না অমিত শাহ, বিহার-সংকটের কারণেই কি বাতিল এই সফর?
লালুপ্রসাদ যাদব
Bharat Jodo Nyay Yatra: বাংলায় রাহুলের ন্যায় যাত্রায় গোলমালের আশঙ্কা, মমতাকে চিঠি খাড়গের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in