Kishan Long March: সরকারি আশ্বাস - প্রত্যাহার করে নেওয়া হল AIKS-এর কিষাণ লং মার্চ

এদিন সাংবাদিকদের পান্ডু গাভিট জানিয়েছেন, রাজ্য সরকার কৃষকদের দাবির বিষয়ে যে প্রতিশ্রুতি দিয়েছে তা মেটাতে দ্রুত ব্যবস্থা নিয়েছে। আমাদের আশঙ্কা ছিল সরকার শুধুই প্রতিশ্রুতি দিচ্ছে।
কিষাণ লং মার্চ প্রত্যাহারের পর
কিষাণ লং মার্চ প্রত্যাহারের পরছবি সৌজন্য - সিপিআইএম ফেসবুক পেজ

প্রত্যাহার করে নেওয়া হল মহারাষ্ট্রের কিষাণ লং মার্চ। কয়েক হাজার কৃষক পেঁয়াজের ন্যূনতম সহায়ক মূল্য সহ একাধিক দাবি নিয়ে নাসিক থেকে মুম্বাই পদযাত্রা শুরু করেছিল। ২০০ কিলোমিটার দীর্ঘ এই লং মার্চে নেতৃত্ব দিচ্ছিলেন প্রাক্তন সিপিআইএম বিধায়ক জিভা পান্ডু গাভিট। শনিবার তিনি লং মার্চ প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

এদিন সাংবাদিকদের পান্ডু গাভিট জানিয়েছেন, রাজ্য সরকার কৃষকদের দাবির বিষয়ে যে প্রতিশ্রুতি দিয়েছে তা মেটাতে দ্রুত ব্যবস্থা নিয়েছে। আমাদের আশঙ্কা ছিল সরকার শুধুই প্রতিশ্রুতি দিচ্ছে। কিন্তু আমরা দেখলাম সরকার কৃষকদের দাবি পূরণে ব্যবস্থা নেওয়া শুরু করেছে। সেই কারণে আমরা আপাতত আমাদের লং মার্চ প্রত্যাহার করে নিচ্ছি। এখান থেকেই কৃষকরা বাড়ি ফিরে যাবেন।

গাভিট আরও বলেন, তাঁরা মোট ১৪ দফা দাবি নিয়ে আলোচনায় বসেছিলেন। যার মধ্যে জঙ্গলের অধিকার, জঙ্গলের জমির অধিকার সহ একাধিক বিষয় ছিল।

এর আগে আলোচনার পর কৃষকদের কাছে আন্দোলন প্রত্যাহারের আবেদন জানিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে। তিনি আন্দোলনরত কৃষক সংগঠনের নেতৃত্বের উদ্দেশ্যে জানান আলোচনায় যে সিদ্ধান্ত হয়েছে তা বাস্তবায়িত করার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

এই বছর মহারাষ্ট্রের কৃষকরা পেঁয়াজ চাষ করে অকাল বৃষ্টির কারণে গুরুতর ক্ষতির মুখে পড়েছেন। তাঁদের কুইন্ট্যাল প্রতি ৩৫০ টাকা সহায়তা দেওয়া হবে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। যদিও কৃষকদের দাবি ছিল কুইন্ট্যাল প্রতি ৬০০ টাকা সহায়তার।

এআইকেএস নেতা জিভা পান্ডু গাভিট জানিয়েছেন, ইতিমধ্যেই মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে নাসিক সহ অন্যান্য অঞ্চলে সরকারি আধিকারিকদের পাঠানো হয়েছে। সুতরাং সরকারের পক্ষ থেকে কৃষকদের দাবি মেনে নেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। সেই কারণে আপাতত এই আন্দোলন প্রত্যাহার করে নেওয়া হল।

আরও পড়ুন

কিষাণ লং মার্চ প্রত্যাহারের পর
Kisan Long March: সরকারি কমিটি থেকে বাদ অজিত নাওয়ালে, ফড়নবিশের দিকে অভিযোগের আঙুল AIKS-এর
কিষাণ লং মার্চ প্রত্যাহারের পর
গান্ধী পরিবারকে অপমান! প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in