Kisan Long March: সরকারি কমিটি থেকে বাদ অজিত নাওয়ালে, ফড়নবিশের দিকে অভিযোগের আঙুল AIKS-এর

জুন ২০১৭-তে কৃষকদের ধর্মঘটের পরে ডক্টর নাওয়ালে দক্ষতার সঙ্গে কৃষকদের মধ্যে বিভেদ সৃষ্টি করার সরকারি প্রচেষ্টাকে প্রতিহত করার পরে তৎকালীন মুখ্যমন্ত্রী সিপিআইএম নেতা নাওয়ালের ওপর বিরক্ত হয়েছিলেন।
মহারাষ্ট্রে কৃষক লংমার্চ
মহারাষ্ট্রে কৃষক লংমার্চফাইল ছবি সিপিআইএম ফেসবুক পেজের সৌজন্যে

অপ্রত্যাশিতভাবে সর্বভারতীয় কৃষকসভার (AIKS) সাধারণ সম্পাদক ডঃ অজিত নাওয়ালেকে সদ্য তৈরি হওয়া কমিটিতে রাখলো না মহারাষ্ট্রের সরকার। কৃষকদের দাবি বাস্তবায়নের তদারকি করার জন্য গঠিত কমিটি থেকে ডঃ নাওয়ালেকে বাদ দেওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন কৃষকসভার নেতৃত্ব।

এই মুহূর্তে কৃষকদের লংমার্চ থেমে আছে ভাসিন্দে। এর আগে সরকার কৃষকদের বেশ কিছু দাবি মেনে নেবার পর সেই বাস্তবায়নের লক্ষ্যে একটি কমিটি গঠনের সুপারিশ করা হয়। AIKS-এর পক্ষ থেকে, এই কমিটিতে যুক্ত করার জন্য AIKS সভাপতি ড. অশোক ধাওয়ালে, সাধারণ সম্পাদক ড. অজিত নাওয়ালে, CPI(M) বিধায়ক বিনোদ নিকোলে এবং প্রাক্তন বিধায়ক জিভা পান্ডু গাভিত-এর নাম পাঠানো হয়৷

যদিও শুক্রবার কৃষক নেতারা যখন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস এবং অন্যান্যদের সাথে বৈঠকের কার্যবিবরণী পরীক্ষা করতে গেলে দেখা যায় ওই কমিটি থেকে ডঃ নাওয়ালের নাম বাদ দেওয়া হয়েছে।

এই ঘটনার পরেই AIKS নেতৃত্ব সচিবদের জিজ্ঞাসা করেন কেন ডাঃ নাওয়ালের নাম কমিটিতে নেই। যদিও সচিবরা সেই প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি।

কৃষকসভার সাধারণ সম্পাদকের নাম বাদ যাওয়ার পর এআইকেএস নেতৃত্ব ফড়নভিসের দিকে আঙুল তুলেছেন এবং দাবি করেছেন যে তিনিই ডক্টর নাওয়ালের আক্রমণাত্মক অবস্থানের কারণে প্যানেলে অন্তর্ভুক্তির বিরোধিতা করছেন।

এই ঘটনা প্রসঙ্গে ডঃ নাওয়ালে জানিয়েছেন, "এবারই প্রথম নয়। এর আগের আন্দোলনের পরেও, ফড়নবীস কৃষকদের বিভক্ত করার চেষ্টা করেছিলেন এবং তারপরে সরকারের সাথে প্রতিনিধিদের বৈঠক থেকে আমাকে বাদ দিয়েছিলেন। যা কৃষকদের কাছে একটি ভুল বার্তা দিয়েছিল।"

যদিও এবার তাঁর নাম বাদ যাওয়া প্রসঙ্গে ডঃ নাওয়ালে জানিয়েছেন, এবার দুই শক্তিশালী নেতা রয়েছেন – জিভা পান্ডু গাভিত এবং সিপিআই(এম) বিধায়ক বিনোদ নিকোলে। তাঁরা কৃষকরা যাতে তাঁদের দাবি আদায়ে সক্ষম হন সেই বিষয়ে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে পারবে।

এর আগে জুন ২০১৭-তে কৃষকদের ধর্মঘটের পরে ডক্টর নাওয়ালে দক্ষতার সঙ্গে কৃষকদের মধ্যে বিভেদ সৃষ্টি করার সরকারি প্রচেষ্টাকে প্রতিহত করার পরে তৎকালীন মুখ্যমন্ত্রী সিপিআইএম নেতা নাওয়ালের ওপর বিরক্ত হয়েছিলেন।

কৃষক নেতারা জানিয়েছেন, দাবির বাস্তবায়ন বিষয়ে রাজ্য সরকারের নির্দেশ পাওয়া গেছে এবং 'লংমার্চ' চলবে নাকি শেষ হবে তা আরও কিছু সময় পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

- with inputs from IANS

আরও পড়ুন

মহারাষ্ট্রে কৃষক লংমার্চ
Bihar: ‘রামের থেকেও রাবণ বড়’ - মন্তব্য বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝির
মহারাষ্ট্রে কৃষক লংমার্চ
উদ্বোধনের ৬ দিন পর এক রাতের বৃষ্টিতেই ডুবল ৮,০০০ কোটির রাস্তা, মোদীর বিরুদ্ধে ক্ষোভ নিত্যযাত্রীদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in