Kisan Mahapanchayat: ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে দিল্লিতে শুরু কৃষকদের মহাপঞ্চায়েত, বাড়ছে ভীড়

সারা ভারত কৃষকসভার নেতা হান্নান মোল্লা বলেন, তিন কৃষি আইন এনে কৃষকদের ফসল কর্পোরেটের হাতে তুলে দিতে চেয়েছিল কেন্দ্রীয় সরকার। টানা ৩৮৫ দিন আন্দোলন করে সেই আইন প্রত্যাহার করতে বাধ্য করেছে কৃষকেরা।
দিল্লিতে কিষাণ মহাপঞ্চায়েত
দিল্লিতে কিষাণ মহাপঞ্চায়েতছবি - জুবিল দাসের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) আইনি নিশ্চয়তা সহ একাধিক দাবিতে কৃষকদের ‘মহাপঞ্চায়েত’-এর ডাক দিয়েছিল সংযুক্ত কিষাণ মোর্চা (The Samyukta Kisan Morcha)। সেই ডাকে আজ দিল্লির রামলীলা ময়দানে আসছেন লক্ষাধিক কৃষক।

ইতিমধ্যেই, বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে দিল্লিতে এসে পৌঁছেছেন কয়েক হাজার কৃষক। প্রাকৃতিক দুর্যোগ, পাঞ্জাবে আইনশৃঙ্খলা সংক্রান্ত সমস্যা সত্ত্বেও অনেকেই আসছেন কৃষকদের ‘মহাপঞ্চায়েত’-এ।

গতকালই, সাংবাদিক সম্মেলন করে মোর্চার নেতারা বলেন, কোনও প্রতিশ্রুতি রক্ষা করেনি মোদী সরকার। তাই বাধ্য হয়েই কৃষকরা আবার পথে নামছেন।

জানা যাচ্ছে, ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তা, কৃষিঋণ মকুব, কৃষকদের আন্দোলনের সময় মৃত্যু হওয়া কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ, কৃষির জন্য বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ, গ্রামীণ এলাকায় ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ, এমএসপি নিয়ে নতুন কমিটি গঠন, সর্বজনীন নতুন বিমা প্রকল্প চালু, কৃষক ও খেতমজুরের জন্য মাসিক ৫ হাজার টাকার পেনশন প্রকল্প চালু করার দাবী জানিয়েছে আন্দোলনকারী কৃষকেরা।

একইসঙ্গে, লখিমপুর খেরিতে কৃষক হত্যায় মূল ষড়যন্ত্রকারী অজয় মিশ্রকে কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে বরখাস্তের দাবী জানিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা।

জানা যাচ্ছে, বিকাল ৩টা পর্যন্ত কৃষকদের সমাবেশ (মহাপঞ্চায়েত) চলবে। তারপর, কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর সঙ্গে দেখা করবেন সংযুক্ত কিষাণ মোর্চার প্রতিনিধি দল। SKM-র সদস্য জগমোহন সিং পাতিয়ালা বলেন, 'কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং-এর সঙ্গে দেখা করবেন সংগঠনের ১৫ জনের একটি প্রতিনিধি দল। তাঁর কাছে আমাদের দাবি-সম্বলিত স্মারকলিপি জমা দেওয়া হবে।'

রবিবার, সারা ভারত কৃষকসভার নেতা হান্নান মোল্লা বলেন, তিন কৃষি আইন এনে কৃষকদের ফসল কর্পোরেটের হাতে তুলে দিতে চেয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু, টানা ৩৮৫ দিন আন্দোলন করে সেই আইন প্রত্যাহার করতে বাধ্য করেছে কৃষকেরা।

'এ সময়, মোদী সরকার জানায়, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (MSP) নিয়ে কৃষকদের সঙ্গে আলোচনা করা হবে। বিদ্যুৎ বিল নিয়ে কৃষকদের সঙ্গে আলোচনা না করে তা সংসদে পেশ করা হবে না। কৃষক আন্দোলন চলাকালীন যাঁদের বিরুদ্ধে মামলা হয়েছিল তা প্রত্যাহার করা হবে।'

'কিন্তু ১৪ মাস কেটে গেছে। সরকার কোনও প্রতিশ্রুতি রক্ষা করেনি। এমএসপি নিয়ে কৃষকদের সঙ্গে আলোচনার জন্য কোনও চিঠি দেয়নি। সরকার নিজেকে মিথ্যাবাদী প্রমাণ করেছে। প্রমাণ হয়েছে তারা কৃষক বিরোধী। কৃষকরা ক্ষুব্ধ। রাজ্যে রাজ্যে ট্রাক্টর মিছিল হয়েছে, বিক্ষোভ হয়েছে, হরিয়ানায় মহাপঞ্চায়েত হয়েছে। আর, সোমবার, আবার রাজধানীর বুকে মহাপঞ্চায়েত থেকে নতুন আন্দোলনের শুরু হবে।'

আরও পড়ুন

দিল্লিতে কিষাণ মহাপঞ্চায়েত
Union Budget: কৃষিক্ষেত্রে বরাদ্দ কমেছে - 'নিরাশাজনক বাজেট' - দাবি কৃষক নেতাদের
দিল্লিতে কিষাণ মহাপঞ্চায়েত
Black Day: কেন্দ্রীয় বাজেটে কৃষকদের সঙ্গে 'প্রতারণা', ৯ ফেব্রুয়ারি 'কালা দিবস পালনের ডাক কিষাণ সভার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in