Kerala: খুচরো পণ্যে GST চাপাতে নারাজ কেরালার বাম সরকার, সিদ্ধান্ত বদলাতে মোদীকে চিঠি বিজয়নের

কেরালার অর্থমন্ত্রী কে এন বালাগোপাল এক সর্বভারতীয় সংবাদ সংস্থায় জানিয়েছেন, ‘আমাদের দাবি খুব পরিষ্কার। মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে। খুচরো বিক্রিতে জিএসটি চাপানো উচিত নয়’।
Kerala: খুচরো পণ্যে GST চাপাতে নারাজ কেরালার বাম সরকার, সিদ্ধান্ত বদলাতে মোদীকে চিঠি বিজয়নের
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যে GST চাপিয়েছে কেন্দ্র। সেখানে অন্যপথে হাঁটছে বাম শাসিত কেরালা। সাধারণ মানুষের জন্য চাল, ডাল, মুড়ি সহ বিভিন্ন খাদ্যদ্রব্যে জিএসটি চাপাতে নারাজ বিজয়নের সরকার। সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য নরেন্দ্র মোদীকে চিঠিও লিখেছেন পিনারাই বিজয়ন

সম্প্রতি চাল, ডাল, মধু, ঘি, দই, পনির সহ একাধিক প্যাকেটজাত পণ্যের ওপর ৫% জিএসটি ঘোষণা করেছেন নির্মলা সীতারমন। যার জেরে ঘুম উড়েছে মধ্যবিত্তের। রান্নার গ্যাস আগেই ১০০০-এর গণ্ডি পেরিয়েছে। কেরালার অর্থমন্ত্রী কে এন বালাগোপাল এক সর্বভারতীয় সংবাদ সংস্থায় জানিয়েছেন, ‘আমাদের দাবি খুব পরিষ্কার। মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে। খুচরো বিক্রিতে জিএসটি চাপানো উচিত নয়’। এই বিষয়ে কেন্দ্রের সাথে আলোচনা করা হবে বলেও জানান তিনি।

এছাড়াও তিনি বলেন, বহু সংস্থা নিজেদের নাম বিকৃত করে প্যাকেটজাত পণ্যে কর ফাঁকি দেওয়ার চেষ্টা করছে। তাদের বিরুদ্ধে কর চাপাতে গিয়ে কেন্দ্রীয় সরকার গরিব মানুষের ব্যবসার ক্ষতি করছে। এই প্রসঙ্গে তিনি কেরালার ‘কুদুম্বশ্রী’ প্রকল্পের উল্লেখও করেন। কেরালার কুদুম্বশ্রী প্রকল্পের মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে পড়া বহু পরিবার সংসার চালায়। তাদের কথাও সরকারের মাথায় রাখা উচিত।

খুচরো বিক্রিতেও GST চাপানোর প্রতিবাদে নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। চিঠিতে উল্লেখ রয়েছে, খুচরো বিক্রিতে জিএসটি বসালে ক্ষতির মুখে পড়বে খুচরো ব্যবসায়ী সহ স্ব-নির্ভরগোষ্ঠীগুলি। তাঁর দাবি নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলি নিজেদের চেষ্টায় বড় বড় কর্পোরেট সংস্থার সাথে প্রতিদ্বন্দ্বিতা করছে। জিএসটি চাপালে তাদের ব্যবসা কার্যত ভেঙে পড়বে। এমনিতেই এরা পরিবহন খরচ করার তুলনায় অন্যদের থেকে পিছিয়ে।

চিঠিতে তিনি নরেন্দ্র মোদীর কাছে অনুরোধ জানিয়েছেন দ্রুত সিদ্ধান্তটি পুনরায় বিবেচনা করার। যাতে জনসাধারণের ওপর থেকে মুদ্রাস্ফীতির প্রভাব কিছুটা হলেও কমে।

Kerala: খুচরো পণ্যে GST চাপাতে নারাজ কেরালার বাম সরকার, সিদ্ধান্ত বদলাতে মোদীকে চিঠি বিজয়নের
Kerala: সম্পূর্ণ নিজস্ব ইন্টারনেট পরিষেবা চালু রাজ্যে, BPL তালিকাভুক্তদের বিনামূল্যে ইন্টারনেট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in