Kerala: সম্পূর্ণ নিজস্ব ইন্টারনেট পরিষেবা চালু রাজ্যে, BPL তালিকাভুক্তদের বিনামূল্যে ইন্টারনেট

বৃহস্পতিবার ট্যুইট করে বিজয়ন বলেন, "দেশের মধ্যে কেরালাই প্রথম রাজ্য যার নিজের ইন্টারনেট পরিষেবা আছে। কেরালা ফাইবার অপটিক নেটওয়ার্ক লিমিটেডকে ISP লাইসেন্স দিয়েছে DoT_India"।
পিনারাই বিজয়ন
পিনারাই বিজয়নগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নজির গড়ল কেরালাবাম সরকার। সমগ্র রাজ্যে সম্পূর্ণ নিজস্ব ইন্টারনেট ফাইবার প্রদান করবে রাজ্য সরকার। জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সারা দেশে কেরলই প্রথম রাজ্য, যাদের নিজস্ব ইন্টারনেট পরিষেবা রয়েছে।

বৃহস্পতিবার ট্যুইট করে বিজয়ন বলেন, “দেশের মধ্যে কেরালাই প্রথম রাজ্য যার নিজের ইন্টারনেট পরিষেবা আছে। কেরালা ফাইবার অপটিক নেটওয়ার্ক লিমিটেডকে ISP লাইসেন্স দিয়েছে DoT_India। যার ফলে আমাদের KFON প্রকল্প এইবার শুরু হবে। জনগণের মৌলিক অধিকার হিসাবেই এই পরিষেবা চালু করা হবে”।

যেসব পরিবার বিপিএল তালিকাভুক্ত তাদেরকে বিনামূল্যে ইন্টারনেট প্রদান করা হবে। অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পড়া প্রায় ২০ লক্ষ পরিবারকে এই পরিষেবা দেওয়া হবে। এছাড়া প্রায় ৩০ হাজার সরকারি অফিসেও এই পরিষেবা চালু থাকবে। বেশকিছু বিদ্যালয়েও ইন্টারনেট পরিষেবা প্রদান করা হবে। তারা নিজেদের চাহিদা মতো ১০Mbps থেক ১ Gbps পর্যন্ত ইন্টারনেট স্পিড ব্যবহার করতে পারবে। ২০১৬ সালে কেরালার সরকার কেরালাকে ডিজিটাল রাজ্য বলে ঘোষণা করে। পাশাপাশি ইন্টারনেটকে নাগরিকদের মৌলিক অধিকার হিসেবেও ঘোষণা করে।

সরকারি দপ্তরগুলি যতটা গুরুত্বপূর্ণ ততটাই গুরুত্বপূর্ণ রাজ্যের প্রধান প্রবেশপথগুলি। যেখানে পর্যটকদের ভিড় বেশি হয়। সেইসব জায়গায় পাবলিক ওয়াই-ফাইয়ের সংখ্যা বাড়ানো হবে। সমুদ্রবন্দর এবং বিমানবন্দরগুলিতে উচ্চ-গতির সংযোগ প্রদানের ফলে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি পর্যটক থেকে শুরু করে ব্যবসায়ীরা, ছাত্ররাও বেশ উপকৃত হবে।

পিনারাই বিজয়ন
Kerala: অসংগঠিত শ্রমিকদের মজুরিতে দেশের মধ্যে শীর্ষে বাম শাসিত কেরালা - RBI রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in