Kerala: বাছাই করা চ্যানেলে নিষেধাজ্ঞা, রাজ্যপালের সিদ্ধান্তের প্রতিবাদে সরব সাংবাদিকরা!

সাংবাদিকরা তিরুবনন্তপুরমে রাজভবনের সামনে মিছিল করে রাজ্যপাল আরিফ মহম্মদ খানের সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। এই ঘটনায় রাজ্যপালের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন এলডিএফ ও ইউডিএফ নেতৃত্ব।
কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান
কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান ফাইল ছবি সংগৃহীত

'বাম-কংগ্রেস ঘনিষ্ঠ' অভিযোগে দুই শীর্ষ মালায়ালাম টিভি চ্যানেলকে সেন্সর করার বিরুদ্ধে সরব হয়েছেন কেরালার সাংবাদিকরা (Journalists in Kerala)।

মঙ্গলবার, সাংবাদিকরা তিরুবনন্তপুরমে রাজভবনের সামনে মিছিল করে রাজ্যপাল আরিফ মহম্মদ খানের (Governor Arif Mohammed Khan) সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।

গতকাল, কোচিতে সাংবাদিক বৈঠকে কেরালার রাজ্যপাল অভিযোগ তোলেন, 'মিডিয়ার মুখোশ পরে রাজনীতি করছে দুটি চ্যানেল'। এরপর, 'কৈরালি টিভি' (Kairali TV) ও 'মিডিয়া ওয়ান টিভি' (MediaOne TV)-কে সেন্সর করার পাশাপাশি সংশ্লিষ্ট দুটি চ্যানেলের সাংবাদিকদের সাংবাদিক সম্মেলন থেকে বের করে দেন তিনি।

এই ঘটনার প্রতিবাদে মঙ্গলবার রাস্তায় নেমে রাজ্যপালের বিরুদ্ধে সরব হয়েছে কেরালার কর্মরত সাংবাদিকদের ইউনিয়ন 'দ্য কেরালা ইউনিয়ন অফ ওয়ার্কিং জার্নালিস্টস (The Kerala Union of Working Journalists)। কেরালার জাদুঘর থেকে রাজভবন পর্যন্ত প্রায় এক কিলোমিটার পদযাত্রায় সকলে (সাংবাদিকরা) যোগ দেন।

কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান
Kerala: রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে, আরিফ মহম্মদকে 'সংঘ পরিবার'-এর পুতুল বলে কটাক্ষ বিজয়নের
কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান
Kerala: ইরফান হাবিব 'গুন্ডা' - রাজ্যপালের মন্তব্যে ইতিহাসবিদের জবাব 'যা খুশি বলতে পারেন'

তবে, সাংবাদিকদের সঙ্গে কেরালার রাজ্যপালের এই ধরণের আচরণ এবারই প্রথম নয়। গত ২৪ অক্টোবরও সাংবাদিকদের সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন রাজ্যপাল খান।

এক অনুষ্ঠানে প্রবেশের আগে সাংবাদিকদের কটাক্ষ করে রাজ্যপাল আরিফ মহম্মদ বলেন, তিনি আসল সাংবাদিকদের সাথে কথা বলবেন। সাংবাদিক হিসাবে ছদ্মবেশী সিপিআই(এম) ক্যাডারদের সাথে কথা বলবেন না।

এদিকে, কেরালার রাজ্যপাল ও সাংবাদিকদের সংঘাতের মাঝে, আরিফ মহম্মদ খানের বিরুদ্ধে নতুন করে সুর চড়িয়েছে সিপিআই(এম)।

দলের রাজ্য সম্পাদক এম ভি গোবিন্দন (M.V. Govindan) বলেন - 'তিনি (রাজ্যপাল) তাঁর মানসিক ভারসাম্য হারিয়েছেন। রাজ্যপালের ভূমিকার প্রতিবাদে আগামী ১৫ তারিখ তিরুবনন্তপুরমে, এক লক্ষ মানুষের সমাবেশ নিয়ে রাজভবন অভিযান চালাবো আমরা। তা ছাড়া, রাজ্যের বিভিন্ন জেলাতেও প্রতিবাদে সামিল হবেন সাধারন মানুষ।'

এর আগে, সিপিআই(এম)-র পক্ষ থেকে অভিযোগ করা হয়, ‘উদ্দেশ্যপ্রণোদিত’ ভাবেই বিতর্ক তৈরি করছেন রাজ্যপাল। রাজ্য সম্পাদক গোবিন্দন বলেন, 'রাজ্যের প্রশাসনিক প্রধান মুখ্যমন্ত্রী। রাজ্যপালকে মন্ত্রিসভার পরার্মশ নিয়ে চলতে হয়। কিন্তু এই রাজ্যপাল আরএসএস (RSS)-র পরামর্শে যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভাঙার চেষ্টা করছেন। গোটা রাজ্যের মানুষ তাঁকে বুঝিয়ে দেবেন, এটা মেনে নেওয়া যায় না!'

কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান
Kerala: আচার্য পদে রাজ্যপালের ক্ষমতা কমাতে নয়া বিল আনছে পিনারাই বিজয়ন সরকার
কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান
Kerala: কেরালায় রাজ্যপালের পদক্ষেপে ক্ষোভ - প্রতিবাদ মিছিলের ডাক এলডিএফ-এর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in