Kerala: কেরালায় রাজ্যপালের পদক্ষেপে ক্ষোভ - প্রতিবাদ মিছিলের ডাক এলডিএফ-এর

আগামী ১৫ নভেম্বর কেরালার ক্ষমতাসীন বাম গণতান্ত্রিক ফ্রন্ট রাজ্যের রাজ্যপাল আরিফ মহম্মদ খানের চ্যান্সেলর হিসাবে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে এক প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে।
কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান ও মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান ও মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নফাইল ছবি, গ্রাফিক্স আকাশ

কেরালার ক্ষমতাসীন বাম গণতান্ত্রিক ফ্রন্ট (এলডিএফ) রাজ্যের রাজ্যপাল আরিফ মহম্মদ খানের চ্যান্সেলর হিসাবে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে আগামী ১৫ নভেম্বর এক প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে। সিপিআই-এম রাজ্য সম্পাদক এম ভি গোবিন্দন এবং সিপিআই রাজ্য সম্পাদক কানম রাজেন্দ্রন যৌথভাবে এই ঘোষণা করেছেন।

রাজ্যপাল আরিফ মহম্মদ খান কেরালা বিশ্ববিদ্যালয়ের ১৫ জন সিনেট সদস্যের নিয়োগ বাতিল করেছেন, যা এলডিএফ ভালোভাবে নেয়নি। রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সহ সিপিআই-এম নেতারা রাজ্যপালের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সাথে প্রাথমিক বন্ধুত্বের পরে কেরালা সরকারের সঙ্গে একাধিক বিতর্কে জড়িয়ে পড়েছেন।

সিপিআই-এম নেতা জানিয়েছেন, রাজ্যপাল চ্যান্সেলর পদের অপব্যবহার করছেন এবং তিনি বিশ্ববিদ্যালয়গুলির স্ব-শাসন প্রক্রিয়া ব্যাহত করার চেষ্টা করছেন।

এমভি গোবিন্দন আরও বলেন, কিছু শক্তি, যারা জানত যে তারা নির্বাচনী উপায়ে কেরালায় জিততে পারবে না, তারা বিশ্ববিদ্যালয়গুলির স্ব-শাসনকে ধ্বংস করার চেষ্টা করছে। তিনি বলেন, সংঘ পরিবারের শক্তিগুলি এই পদ্ধতিতে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে ধর্মনিরপেক্ষ উচ্চ শিক্ষাকে ধ্বংস করার চেষ্টা করছে।

সিপিআই-এম রাজ্য সম্পাদক অভিযোগ করেছেন যে কেরালার রাজ্যপাল প্রকাশ্যে জানিয়েছিলেন যে তিনি আরএসএসের সহানুভূতিশীল।

সিপিআই রাজ্য সম্পাদক কানম রাজেন্দ্রন এই প্রসঙ্গে বলেন, এই আন্দোলন কেরালার রাজ্যপালের বিরুদ্ধে গণঅভ্যুত্থান হবে এবং এতে বিশাল অংশগ্রহণ থাকবে যা ঐতিহাসিক হবে। রাজ্য জুড়ে সমস্ত জেলা সদর দফতরে রাজ্যপালের বিরুদ্ধে আন্দোলন চালানো হবে।

সিপিআই-এম নেতা, এমভি গোবিন্দন সিনিয়র সিপিআই-এম নেতাদের বিরুদ্ধে অশালীন মন্তব্য করার অভিযোগ আনা সোনা চোরাচালান মামলার ঘটনায় অভিযুক্ত স্বপ্না সুরেশের বিষয়ে বারবার প্রশ্ন করা হলেও সেই বিষয়ে কোনো উত্তর দেননি।

স্বপ্না সুরেশ সম্প্রতি অভিযোগ করেছেন যে সিনিয়র সিপিআই-এম নেতা এবং প্রাক্তন মন্ত্রী ড. থমাস আইসাক এবং কদাকামপল্লী সুরেন্দ্রন তার বিরুদ্ধে যৌন ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছিলেন। তিনি আরও অভিযোগ করেছেন যে কেরালা বিধানসভার প্রাক্তন স্পিকার পি. শ্রীরামকৃষ্ণানও তার বিরুদ্ধে যৌন ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছিলেন।

এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে, গোবিন্দন বলেন, "এটি রাজ্যের রাজ্যপালের বিরুদ্ধে এলডিএফ-এর প্রস্তাবিত আন্দোলনকে সরিয়ে দেওয়ার জন্য মিডিয়ার একটি ইচ্ছাকৃত পদক্ষেপ। এই মুহূর্তে সমস্ত অভিযোগের জবাব দেওয়ার দরকার নেই।"

কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান ও মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
Kerala: IANS-CVoter সমীক্ষায় বিধায়কদের প্রতি সবচেয়ে কম ক্ষোভ কেরালায়, BJP শাসিত হিমাচলে সবথেকে বেশি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in