Karnataka: একাধিক খাদ্যপণ্যের ওপর GST, ধর্মঘটে শামিল কর্ণাটকের বিভিন্ন ব্যবসায়ী সংগঠন

ব্যবসায়ী সংগঠন জানিয়েছে, আজ রাজ্যজুড়ে APMC ও রাইস মিল বন্ধ থাকবে। রাজ্য চাল মিল মালিক সমিতি এদিন তাদের কাজ বন্ধ করে রেখেছে এবং কেন্দ্রীয় সরকারের কাছে জিএসটি প্রত্যাহার করার আবেদন জানিয়েছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ফাইল ছবি সংগৃহীত

একাধিক পণ্যের ওপর ৫ শতাংশ হারে জিএসটি আরোপের প্রতিবাদে শুক্রবার ধর্মঘটে শামিল হয়েছে কর্ণাটকের বিভিন্ন ব্যবসায়ী সংগঠন। কৃষি ক্রয় বিপণন কমিটি (এপিএমসি), কমিশন এজেন্ট, ক্রেতা, ব্যবসায়ী এবং শ্রমিক ইউনিয়নগুলির ডাকে শুক্রবার বিজেপি শাসিত কর্ণাটকে চাল, গম, ডাল এবং অন্যান্য খাদ্যশস্যের উপর ৫ শতাংশ জিএসটি আরোপের বিরুদ্ধে বনধ পালন করছে।

ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ রাজ্যজুড়ে APMC এবং রাইস মিলগুলি বন্ধ থাকবে। রাজ্য চাল মিল মালিক সমিতি এদিন বিভিন্ন মিলে তাদের কাজ বন্ধ করে রেখেছে এবং কেন্দ্রীয় সরকারের কাছে জিএসটি আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার করার আবেদন জানিয়েছে। তাদের আরও দাবি জিএসটি কাউন্সিল খাদ্যশস্যের উপর জিএসটি আরোপের সিদ্ধান্তের পর্যালোচনা করুক।

কেন্দ্রীয় নির্দেশিকা অনুসারে, ১৮ জুলাই থেকে খাদ্যশস্যের উপর জিএসটি প্রযোজ্য হবে। যার ফলে চাল, জোয়ার, রাগির দাম বাড়বে। যা গরিব, মধ্যবিত্ত এবং শ্রমিক শ্রেণীর উপর প্রভাব ফেলবে। মুদ্রাস্ফীতির কারণে, মধ্যবিত্ত ও গরিব মানুষের প্রধান খাদ্য তৈরিতে ব্যবহৃত সর্বাধিক প্রয়োজনীয় খাদ্যশস্যের মূল্যবৃদ্ধি মোকাবিলা করার ক্ষমতা নেই।

দাভানগেরে জেলা চাল মিল মালিক সমিতির সভাপতি কোগুন্ডি বক্কেশপ্পা জানিয়েছেন, চাল মিলের মালিকরা দীর্ঘদিন ধরে এই বিষয়ে আবেদন জানালেও এখনও তারা কোনও প্রতিক্রিয়া পাননি। তিনি আরও বলেন, "যদি GST কেন্দ্রীয় সরকার দ্বারা কার্যকর করা হয় সেক্ষেত্রে আমরা বৈঠকে বসব এবং ভবিষ্যতের পদক্ষেপ নিয়ে আলোচনা করব।"

সাধারণ মানুষ যেসব খাদ্যদ্রব্য ব্যাপকহারে ব্যবহার করে রাজ্যে ১৯৮৩ সাল থেকে সেইসব পণ্য, যেমন চাল, গম, ডাল এবং অন্যান্য খাদ্যশস্যগুলির ক্ষেত্রে কর ছাড় দেওয়া হয়েছিল। জিএসটি-র পরে, এক কুইন্টাল চালের দাম ৩০০ থেকে ৪০০ টাকা বেড়ে যাবে। রাগি, ডাল, জোয়ারের দামও বাড়বে।

কংগ্রেসের বিশিষ্ট নেতা শামানুরু শিবহাঙ্কারাপ্পা কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপকে অমানবিক বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, "আমি মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের সাথে এই বিষয়ে আলোচনা করব।"

ফেডারেশন অফ কর্ণাটক চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (FKCCI) এর সহ-সভাপতি রমেশচন্দ্র লাহোতি জানিয়েছেন, শুক্রবার বেঙ্গালুরুর যশবন্তপুর APMC বাজারে সম্পূর্ণ বন্ধ পালিত হবে।

- with inputs from IANS

ছবি প্রতীকী
Karnataka: ইয়েদুরিয়াপ্পার সময় নিযুক্ত সরকারি বোর্ড, কর্পোরেশন প্রধানদের ইস্তফার নির্দেশ রাজ্য BJP-র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in