হিন্দু দেবতার মূর্তি ছোঁয়ায় ৬০০০০ টাকা জরিমানা - এবার শুধু আম্বেদকরের পুজা করব, জানালো দলিত পরিবার

দলিত কিশোরটির মা জানিয়েছেন, ঈশ্বর যদি আমাদের পছন্দ না করেন, তাহলে তাঁর কাছে আমরা আর প্রার্থনা করব না। তাঁর চেয়ে আমরা বরং ড: বি আর আম্বেদকরের কাছে প্রার্থনা করব।
এবার থেকে শুধু আম্বেদকরের পুজা করব, জানালো দলিত পরিবার
এবার থেকে শুধু আম্বেদকরের পুজা করব, জানালো দলিত পরিবারছবি সংগৃহীত

মন্দিরে প্রবেশ করে হিন্দু দেবতার মূর্তি স্পর্শ করার 'অপরাধে' কর্ণাটকের কোপ্পাল জেলার একটি দলিত পরিবারকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ১৫ বছর বয়সী দলিত ছেলেটির অপরাধ ছিল দেবতার মূর্তি স্পর্শ করা।

স্থানীয় সূত্রে জানা গেছে, মালুর তালুকের হুল্লেরহাল্লি গ্রামে গত ৮ সেপ্টেম্বর শোভাযাত্রা উপলক্ষে একটি মূর্তি তৈরী করা হয়েছিল। সেই শোভাযাত্রায় আসার অনুমতি ছিল না দলিতদের। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ওই চত্বরে একটি মন্দির তৈরী করা হয়েছিল। যেটি উদ্বোধন করার সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা।

তিন দিন আগে মন্দির উদযাপনের সময়, চেতন নামের দলিত পরিবারের এক ছেলে দক্ষিণ ভারতের প্রসিদ্ধ দেবতা সিদ্দিরান্নার মূর্তিটি স্পর্শ করে ফেলে এবং সেটা তাঁর মাথায় তোলার চেষ্টা করে। ভেঙ্কটেশাপ্পা নামের এক গ্রামবাসী সেইসময় তাঁকে দেখতে পেয়ে অন্যান্যদের বলে দেন। গ্রামবাসীরা সেখান থেকে তাড়িয়ে দেয় চেতনকে। তাঁদের দাবি, দলিতের স্পর্শে অপবিত্র হয়েছে দেবতার দেহ।

এরপর চেতনর পরিবারকে গ্রামের প্রবীণদের সামনে হাজির হতে বলা হয়। প্রবীণ নেতারা আগামী ১ অক্টোবরের মধ্যে ৬০ হাজার টাকা জরিমানার নির্দেশ দেন ওই দলিত পরিবারকে।

জরিমানা না দেওয়া পর্যন্ত গ্রামের নেতারা চেতনের বাবা-মা রমেশ এবং শোভাকে গ্রামে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছেন। শোভাকেও ক্রমাগত হুমকি দিচ্ছে তাঁরা। তবে, এ ব্যাপারে দলিত পরিবারের তরফে এখনো পর্যন্ত কোনো অভিযোগ দায়ের করা হয়নি।

এই ঘটনার পর শোভা জানিয়েছেন, ঈশ্বর যদি আমাদের পছন্দ না করেন, তাহলে তাঁর কাছে আমরা আর প্রার্থনা করব না। তাঁর চেয়ে আমরা বরং ড: বি আর আম্বেদকরের কাছে প্রার্থনা করব।

এবার থেকে শুধু আম্বেদকরের পুজা করব, জানালো দলিত পরিবার
BJP শাসিত NDA জমানায় বিরোধীদের উপর তদন্তে CBI-এর সক্রিয়তা বেড়েছে ৯৫ শতাংশ
এবার থেকে শুধু আম্বেদকরের পুজা করব, জানালো দলিত পরিবার
দলিত ও আদিবাসীদের বিরুদ্ধে অত্যাচার বেড়েছে দেশে, শীর্ষে BJP শাসিত দুই রাজ্য
এবার থেকে শুধু আম্বেদকরের পুজা করব, জানালো দলিত পরিবার
উঁচুজাতের কন্যাকে বিয়ের পরিণতি! দলিত নেতাকে অপহরণ করে খুন BJP শাসিত উত্তরাখণ্ডে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in