দলিত ও আদিবাসীদের বিরুদ্ধে অত্যাচার বেড়েছে দেশে, শীর্ষে BJP শাসিত দুই রাজ্য

২০২১ সালে তফশিলি জাতিদের (SC) বিরুদ্ধে অপরাধ বেড়েছে ১.২ শতাংশ। গত বছর সবথেকে বেশি দলিত অত্যাচারের ঘটনা ঘটেছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশে। মোট নথিভুক্ত অভিযোগের প্রায় ২৬ শতাংশই হয়েছে এখানে।
দলিত ও আদিবাসীদের বিরুদ্ধে অত্যাচার বেড়েছে দেশে
দলিত ও আদিবাসীদের বিরুদ্ধে অত্যাচার বেড়েছে দেশেপ্রতীকী ছবি, গ্রাফিক্স - নিজস্ব

দলিত ও আদিবাসীদের উপর অত্যাচারের ঘটনা ক্রমশ বাড়ছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) 'ক্রাইম ইন ইন্ডিয়া ২০২১' শীর্ষক রিপোর্টে এই ভয়াবহ তথ্য উঠে এসেছে। ২০২১ সালে সবথেকে বেশি দলিত অত্যাচারের ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশে।

রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে তফশিলি জাতিদের (SC) বিরুদ্ধে অপরাধ বেড়েছে ১.২ শতাংশ। গত বছর সবথেকে বেশি দলিত অত্যাচারের ঘটনা ঘটেছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশে। মোট নথিভুক্ত অভিযোগের প্রায় ২৬ শতাংশই হয়েছে এখানে। তালিকায় এর পরেই রয়েছে রাজস্থান। ১৪.৭ শতাংশ অপরাধের ঘটনা ঘটেছে এখানে। এরপর রয়েছে মধ্যপ্রদেশ, এখানে অপরাধ হয়েছে ১৪.১ শতাংশ।

২০২০ সালের তুলনায় ২০২১ সালে তফশিলি উপজাতিদের (ST) উপর অত্যাচারের ঘটনা বেড়েছে ৬.৪ শতাংশ। এখানেও তালিকার শীর্ষে রয়েছে বিজেপি শাসিত এক রাজ্য। ST-দের উপর সবথেকে বেশি অত্যাচারের ঘটনা ঘটেছে মধ্যপ্রদেশে (২৯.৮ শতাংশ)। এরপর রয়েছে রাজস্থান (২৪ শতাংশ) এবং ওড়িশা (৭.৬ শতাংশ)।

দলিত এবং আদিবাসী মহিলাদের উপর অত্যাচারের ঘটনাও বেড়েছে দেশজুড়ে। SC মহিলাদের (নাবালিকা সহ) বিরুদ্ধে ধর্ষণের ঘটনা বেড়েছে ৭.৬৪ শতাংশ এবং ST মহিলাদের ক্ষেত্রে বেড়েছে ১৫ শতাংশ। পাশাপাশি অপহরণ, ধর্ষণের চেষ্টা, শ্লীলতাহানির মতো ঘটনাও বেড়েছে।

SC-দের বিরুদ্ধে হওয়া অত্যাচারের বহু মামলা এখনও পেন্ডিং আছে বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে। রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে SC-দের বিরুদ্ধে অত্যাচারের মোট ৭০,৮১৮ টি মামলা এবং ST-দের বিরুদ্ধে ১২,১৫৯টি মামলা তদন্তাধীন অবস্থায় রয়েছে। SC-দের বিরুদ্ধে অত্যাচারের মোট ২,৬৩,৫১২ টি মামলা পেন্ডিং রয়েছে।

দলিত ও আদিবাসীদের বিরুদ্ধে অত্যাচার বেড়েছে দেশে
NCRB: মোদী আমলে দেশে বাড়ছে দিনমজুরদের আত্মহত্যার ঘটনা, ২০২১-এ সর্বাধিক - কেন্দ্রীয় সংস্থার রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in