NCRB: মোদী আমলে দেশে বাড়ছে দিনমজুরদের আত্মহত্যার ঘটনা, ২০২১-এ সর্বাধিক - কেন্দ্রীয় সংস্থার রিপোর্ট

২০১৪ সাল থেকে দেশে বাড়ছে দিনমজুরদের আত্মহত্যার ঘটনা। ২০২১-এ দেশে মোট ৪২,০০৪ জন ২৫.৬% দিনমজুর আত্মহত্যা করেছেন। এনসিআরবি রিপোর্টের Accidental Death & Suicides in India শীর্ষক অংশে এই তথ্য জানানো হয়েছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

২০১৪ সাল থেকে দেশে উল্লেখযোগ্য হারে বেড়েছে দিনমজুরদের আত্মহত্যার ঘটনা। সম্প্রতি এনসিআরবি প্রকাশিত পরিসংখ্যান থেকে এই তথ্য উঠে এসেছে। যে পরিসংখ্যানে জানানো হয়েছে ২০২১ সালে দেশে মোট আত্মহত্যার ঘটনা ঘটেছে ১,৬৪,০৩৩টি। যার মধ্যে ৪২,০০৪ জন ২৫.৬% দিনমজুর আত্মহত্যা করেছেন। এনসিআরবি রিপোর্টের ‘অ্যাক্সিডেন্টাল ডেথ অ্যান্ড সুইসাইডস ইন ইন্ডিয়া’ শীর্ষক অংশে এই তথ্য জানানো হয়েছে।

এনসিআরবি-র তথ্য অনুসারে, ২০১৪ সালে দেশে মোট আত্মহত্যার সংখ্যা ছিল ১,৩১,৬৬৬ এবং দিনমজুরের আত্মহত্যার সংখ্যা ছিল ১৫,৭৩৫ (১২%)। ২০১৫ সালে তা হয় ১,৩৩,৬২৩ এবং ২৩,৭৯৯ (১৭.৮%)। ২০১৬তে এই সংখ্যা যথাক্রমে ১,৩১,০০৮ এবং ২৫,১৬৪ (১৯.২%)। ২০১৭ তে ১,২৯,৮৮৭ এবং ২৮,৭৪১ ২২.১%)। ২০১৮তে এই সংখ্যা দাঁড়ায় যথাক্রমে ১,৩৪,৫১৬ এবং ৩০,১২৭ (২২.৪%)। ২০১৯ সালে যেখানে দেশে মোট আত্মহত্যার ঘটনা ঘটেছিল ১,৩৯,১২৩ এবং ৩২,৫৬৩ (২৩.৪%)। ২০২০ সালে যথাক্রমে ১,৫৩,০৫২ এবং ৩৭,৬৬৬ (২৪.৪%)। ২০২১ সালে এই সংখ্যা দাঁড়িয়েছে ১,৬৪,০৩৩ এবং ৪২,০০৪ (২৫.০৬%)। অর্থাৎ ২০১৪ থেকে ২০২১ পর্যন্ত দেশে মোট আত্মহত্যার সংখ্যা যেখানে ১১,১৬,৯০৮ সেখানে এই ক’বছরে আত্মঘাতী দিনমজুরের সংখ্যা ২,৩৫,৭৯৯ জন। যা মোট আত্মঘাতীর সংখ্যার অনুপাতে ২১.১১ শতাংশ।

তাৎপর্যপূর্ণ ভাবে ২০২১ সালে আত্মহত্যার জাতীয় গড়ের অনুপাতে দিনমজুরদের আত্মহত্যার অনুপাত ছাড়িয়ে গেছে। ২০২০-র অনুপাতে ২০২১ সালে দেশে আত্মহত্যা বেড়েছে ৭.১৭ শতাংশ যেখানে দিনমজুরদের আত্মহত্যার হার বেড়ে দাঁড়িয়েছে ১১.৫২ শতাংশ।

যদিও এই পরিসংখ্যানে সঙ্গে কৃষকদের আত্মহত্যা অথবা কৃষিকাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের আত্মহত্যার ঘটনা যুক্ত করা হয়নি। এনসিআরবি রিপোর্টে ‘পারসনস এনগেজড ইন ফারমিং সেক্টর’ শীর্ষকভাগে দেখানো হয়েছে। যে পরিসংখ্যানে বলা হয়েছে ২০২১ সালে কৃষক এবং কৃষিকাজের সঙ্গে যুক্ত ১০,৮৮১ জন আত্মহত্যা করেছেন।

২০২১ সালের আত্মহত্যার তথ্য অনুসারে সার্বিকভাবে সর্বাধিক আত্মহত্যার ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে। ২২২০৭টি। ১৮,৯২৫টি আত্মহত্যার ঘটনা নিয়ে তালিকায় এরপরেই নাম আছে তামিলনাড়ু। তৃতীয় স্থানে থাকা মধ্যপ্রদেশে আত্মহত্যার ঘটনা ঘটেছে ১৪,৯৫৬, পশ্চিমবঙ্গে ১৩,৫০০, কর্ণাটকে ১৩,০৫৬ এবং দিল্লিতে ২,৮৪০টি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in