প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীফাইল ছবি সংগৃহীত

"প্রধানমন্ত্রী এত মিথ্যে বলেন কেন?" - মার্কিন সফরে IIT, IIM নিয়ে মোদীর দাবির বিরোধিতায় কংগ্রেস

এই মুহূর্তে দেশে ২৩টি IIT এবং ২০টি IIM রয়েছে। গত পাঁচ বছরে দেশে একটিও নতুন IIT কিংবা IIM তৈরি হয়নি। বৃহস্পতিবার রাজ্যসভায় কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার একথা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সরাসরি ‘মিথ্যাবাদী’ তকমা দিয়ে আক্রমণ করল জাতীয় কংগ্রেস। বৃহস্পতিবার রাজ্যসভায় দেশের আইআইটি ও আইআইএম-এর সংখ্যা সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের পেশ করা তথ্যের পরেই নমোর শেষ মার্কিন সফরে বলা একটি বক্তব্য নিয়ে তীব্র কটাক্ষ করল কংগ্রেস।  

বৃহস্পতিবার রাজ্যসভায় কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার দেশের ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি ও ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট নিয়ে একটি রিপোর্ট পেশ করেন। সেখানে স্পষ্ট বলা হয়েছে, “এই মুহূর্তে দেশে ২৩টি IIT এবং ২০টি IIM রয়েছে। গত পাঁচ বছরে দেশে একটিও নতুন IIT কিংবা IIM তৈরি হয়নি।” অথচ জুন মাসে মার্কিন সফরে গিয়ে একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেন, “ভারতে এখন প্রতিবছর একটি করে নতুন IIT ও IIM তৈরি হয়।” এই প্রসঙ্গেই প্রধানমন্ত্রীকে ‘মিথ্যাবাদী’ আখ্যা দিল কংগ্রেস।

বৃহস্পতিবার এই নিয়ে কংগ্রেসের অফিসিয়াল টুইটারে লেখা হয়, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকা সফরে গিয়ে বলেছিলেন, আজ ভারতে প্রতিবছর একটি করে নতুন IIT ও IIM তৈরি হয়। আর আজ রাজ্যসভায় ওঁর সরকারই আমাদের জানাল, গত পাঁচ বছরে দেশে একটিও নতুন IIT বা IIM তৈরি হয়নি। প্রধানমন্ত্রী মোদী এত মিথ্যা বলেন কেন?”

টুইটারেই অন্য একটি পোস্টে নরেন্দ্র মোদীকে ‘স্বভাবগত মিথ্যাবাদী’ বলেও কটাক্ষ করা হয়েছে। দেশে যেখানে শেষ ৫ বছরে একটিও নতুন IIT-IIM তৈরি হয়নি, সেখানে বিদেশের মাটিতে দাঁড়িয়ে দেশের শিক্ষা নিয়ে এত বড় দাবি কেন করলেন নমো? এই নিয়েই প্রতিবাদের ঝড় উঠেছে রাজনৈতিক থেকে শুরু করে সাধারণ নাগরিক মহলেও।

আরও পড়ুন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Manipur: মণিপুর জ্বলছে, প্রধানমন্ত্রী ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর কথা বলছেন - খাড়গে
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Manipur: মণিপুর হিংসায় সম্পূর্ণ নীরব প্রধানমন্ত্রী - শান্তি কমিটি থেকে ইস্তফা দিলেন রতন থিয়াম

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in