১৫ বছরে ৩ লক্ষ হেক্টর বনভূমি ধ্বংস করা হয়েছে, কেন্দ্রের তথ্যে উদ্বেগ প্রকাশ পরিবেশবিদদের

দেশের মধ্যে সবচেয়ে বেশি বন উজাড় করা হয়েছে পাঞ্জাবে। সে রাজ্যের ৬১ হাজার ৩১৮ হেক্টর বনভূমি ধ্বংস করে সেই জায়গা অন্য কাজে ব্যবহার করা হয়েছে।
১৫ বছরে ৩ লক্ষ হেক্টর বনভূমি ধ্বংস করা হয়েছে, কেন্দ্রের তথ্যে উদ্বেগ প্রকাশ পরিবেশবিদদের
প্রতীকী ছবি

গত ১৫ বছরে দেশে ৩ লক্ষ হেক্টরেরও বেশি বনভূমি ধ্বংস করে সেই জায়গা অ-বনভূমি বিষয়ক কাজে ব্যবহার করা হয়েছে। সোমবার লোকসভায় এমনই চাঞ্চল্যকর তথ্য পেশ করলেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব।

এই তথ্য সামনে আসার পরেই কেন্দ্রের তীব্র নিন্দা করেছেন বিশিষ্ট পরিবেশবিদরা। তাঁদের মতে, আগেও বনভূমি উজাড় করে সেই জায়গা অ-বনভূমি বিষয়ক কাজে ব্যবহার হলেও মোদী জমানায় সেই বন উজাড় অন্য মাত্রায় পৌঁছেছে।

সোমবার লোকসভায় ভূপেন্দ্র যাদব জানিয়েছেন, বনভূমি সংরক্ষণ আইন, ১৯৮০-এর আওতায় গত ১৫ বছরে দেশের ৩ লক্ষ হেক্টর বনভূমি সাফ করে অন্যান্য কাজে ব্যবহার করা হয়েছে। তবে কেন্দ্রের দাবি, মোদী জমানায় বনভূমি উজাড় করে অন্য কাজে ব্যবহার করার পাশাপাশি বিপুল বনসৃজনও হয়েছে। শেষ ১০ বছরে দেশের ৯ লক্ষ ৩৪ হাজার ৩৮০ হেক্টর জমিতে বনসৃজন হয়েছে বলে কেন্দ্রের তরফে জানিয়েছেন পরিবেশমন্ত্রী। প্রসঙ্গত, এই মুহূর্তে ভারতের মোট ভৌগোলিক অঞ্চলের ২১.৭১ শতাংশ বা ৭ লক্ষ ১৩ হাজার ৭৮৯ বর্গ কিলোমিটার বনাঞ্চল রয়েছে।

কেন্দ্রের তরফে পেশ করা তথ্য অনুযায়ী, দেশের মধ্যে সবচেয়ে বেশি বন উজাড় করা হয়েছে পাঞ্জাবে। সে রাজ্যের ৬১ হাজার ৩১৮ হেক্টর বনভূমি ধ্বংস করে সেই জায়গা অন্য কাজে ব্যবহার করা হয়েছে। পাঞ্জাবের পরেই ওই তালিকায় রয়েছে মধ্যপ্রদেশ, যেখানে ৪০ হাজার ৬২৭ হেক্টর বন ধ্বংস করা হয়েছে। এবং তালিকায় তৃতীয় সর্বোচ্চ বন উজাড় হয়েছে ওড়িশায় (২৮ হাজার ৩২০ হেক্টর)।

পরিবেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বনভূমি সাফ করে খনি, সড়ক, বিদ্যুৎ সংবহন, সেচ, জলবিদ্যুৎ প্রকল্প-সহ একাধিক অ-বনভূমি বিষয়ক কাজে সেই জায়গা ব্যবহার করা হয়েছে। খনির কাজেই সবচেয়ে বেশি ৫৮ হাজার ২৮২ হেক্টর বনভূমি ধ্বংস করা হয়েছে। পরিবেশবিদদের মতে, যে হারে বনভূমি ধ্বংস করা হচ্ছে তা ভবিষ্যতের জন্য অত্যন্ত চিন্তার বিষয়। এর ফলে শুধুমাত্র বন্যপ্রাণীই নয়, ব্যাপক সমস্যায় পড়েছেন বনাঞ্চলে বসবাসকারীরাও।

পরিবেশবিদদের আরও আশঙ্কা, কয়েকদিন আগেই সংসদে বনভূমি সংরক্ষণ আইন, ১৯৮০-এর সংশোধনী বিল পাশ করিয়েছে কেন্দ্র। এর ফলে এবারে অন্যান্য কাজে ব্যবহার করার জন্য বন ধ্বংস করার পথ আরও সহজ করে দেওয়া হয়েছে। এছাড়াও এই বিলের প্রভাবে দেশের বনাঞ্চলের একটি বড় অংশ কর্পোরেট সংস্থাদের হাতে চলে যেতে পারে।

১৫ বছরে ৩ লক্ষ হেক্টর বনভূমি ধ্বংস করা হয়েছে, কেন্দ্রের তথ্যে উদ্বেগ প্রকাশ পরিবেশবিদদের
'আপনি ভারতমাতার হত্যাকারী' - সংসদে ফিরেই মোদীকে আক্রমণ রাহুল গান্ধীর
১৫ বছরে ৩ লক্ষ হেক্টর বনভূমি ধ্বংস করা হয়েছে, কেন্দ্রের তথ্যে উদ্বেগ প্রকাশ পরিবেশবিদদের
কেন্দ্রের নয়া বন সংরক্ষণ বিল নিয়ে উদ্বেগ প্রকাশ প্রাক্তন সরকারি আধিকারিকদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in