Haryana: হরিয়ানায় এম এল খাট্টারের বিজেপি-জেজেপি সরকারের বিরুদ্ধে অনাস্থা আনলো কংগ্রেস - আলোচনা ২২শে

People's Reporter: রাজ্য বিধানসভার স্পীকার জ্ঞান চাঁদ গুপ্ত এই অনাস্থা প্রস্তাবে আলোচনায় সম্মত হয়েছেন এবং আগামী ২২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার এই বিষয়ে আলোচনা ও ভোটাভুটির জন্য সময় নির্ধারিত হয়েছে।
মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টার
মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারফাইল ছবি সংগৃহীত

হরিয়ানার মনোহর লাল খাট্টারের নেতৃত্বাধীন বিজেপি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলো প্রধান বিরোধী দল কংগ্রেস। রাজ্য বিধানসভার স্পীকার জ্ঞান চাঁদ গুপ্ত এই অনাস্থা প্রস্তাবে আলোচনায় সম্মত হয়েছেন এবং আগামী ২২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার এই বিষয়ে আলোচনা ও ভোটাভুটির জন্য সময় নির্ধারিত হয়েছে।

মঙ্গলবার কংগ্রেসের পক্ষ থেকে বিরোধী দলনেতা ভূপিন্দর সিং হুডা হরিয়ানা বিধানসভায় বর্তমান সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করেন। নিয়ম অনুসারে ১৮ জন বিরোধী বিধায়ক এই অনাস্থা প্রস্তাবের পক্ষে থাকায় স্পীকার বিষয়টিতে অনুমতি দেন।

সম্প্রতি রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা ভূপিন্দর সিং হুডা জানিয়েছিলেন, হরিয়ানার বিজেপি সরকার সবদিক থেকে ব্যর্থ। কংগ্রেস এই অধিবেশনেই মনোহর লাল খাট্টার সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনবে। প্রায় তিন বছর আগে ২০২১ সালের ১০ মার্চ রাজ্যের বিজেপি-জেজেপি জোট সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল কংগ্রেস। যদিও সেই ভোটাভুটিতে ৫৫-৩২ ভোটে হেরে যায় কংগ্রেস।

কংগ্রেসের আনা অনাস্থা প্রস্তাব প্রসঙ্গে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার বলেন, কংগ্রেস যদি অনাস্থা প্রস্তাব আনে তাহলেই জানতে পারবে হরিয়ানায় সরকার কী কী কাজ করেছে।

৯০ আসন বিশিষ্ট হরিয়ানা বিধানসভায় বিজেপির বিধায়ক সংখ্যা ৪১ এবং জোটসঙ্গী জেজেপি-র বিধায়ক সংখ্যা ১০। লোকহিত পার্টির ১ জন বিধায়ক সমর্থন করেন বিজেপিকে। উল্টোদিকে কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৩০ এবং ন্যাশনাল লোক দলের বিধায়ক সংখ্যা ১। এছাড়াও বিধানসভায় ৭ জন নির্দল বিধায়কের মধ্যে ৬ জন বিজেপিকে সমর্থন করেন।  

মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টার
Rahul Gandhi: উত্তরপ্রদেশের আদালতে ধাক্কা BJP-র! মানহানির মামলায় জামিন রাহুল গান্ধীর
মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টার
Gauri Lankesh: গৌরী লঙ্কেশ খুনে অভিযুক্তের জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে কর্ণাটক সরকার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in