ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

GST Increase: বাড়ি ভাড়ার উপরও জিএসটি! ১৮% বাড়তি খরচে ধাক্কার মুখে ভাড়াটিয়ারা

আগামী ১৮ জুলাই থেকে যে নতুন নিয়ম চালু হতে চলেছে, তাতেই রয়েছে এই সুপারিশ। নিবন্ধিত ভাড়াটিয়ারা যদি পেশাগত কারণে জিএসটি-র নথিভুক্ত হন, তাহলে ভাড়া নেওয়া বসত বাড়ির জন্য তাঁদের ১৮% জিএসটি দিতে হবে।

বাড়ি ভাড়ার উপরেও জিএসটি! এবার থেকে ভাড়াটিয়ারা বাড়ি ভাড়ার উপর ১৮% ট্যাক্স দিতে হবে। আগামী ১৮ জুলাই থেকে এই সংক্রান্ত যে নতুন নিয়ম চালু হতে চলেছে, তাতেই দেওয়া রয়েছে এই সুপারিশ।

জিএসটি-র নতুন নিয়ম অনুসারে, ভাড়াটিয়ারা যদি পেশাগত কারণে জিএসটি-র নথিভুক্ত হন, তাহলে ভাড়া নেওয়া বসত বাড়ির জন্য তাঁদের ১৮% জিএসটি দিতে হবে। ভাড়াটে রিভার্স চার্জ মেকানিজম (RCM) এর অধীনে ট্যাক্স দিতে দায়বদ্ধ থাকবেন। যদিও সেই ট্যাক্স ইনপুট ট্যাক্স ক্রেডিটের নিয়ম অনুযায়ী ফেরতযোগ্য হবে। এমনকি, ভাড়াটেরা ইনপুট ট্যাক্স ক্রেডিট এর অধীনে প্রদত্ত জিএসটি ডিডাকশন হিসাবে দাবিও করতে পারবে।

আগে, শুধুমাত্র বাণিজ্যিক সম্পত্তি যেমন অফিস বা খুচরা জায়গা ভাড়া বা ইজারা দেওয়ার উপর জিএসটি আরোপ ছিল। কর্পোরেট হাউস বা ব্যক্তিদের আবাসিক সম্পত্তি ভাড়া বা ইজারা দেওয়ার উপর কোন জিএসটি ছিল না। তবে, জিএসটি শুধুমাত্র তখনই প্রযোজ্য হবে যখন ভাড়াটিয়া জিএসটি-র অধীনে নিবন্ধিত হবে এবং রিটার্ন দাখিল করতে বাধ্য হবে। আবাসিক সম্পত্তির মালিক জিএসটি দিতে দায়বদ্ধ নয়।

ক্লিয়ারট্যাক্সের প্রতিষ্ঠাতা এবং সিইও মিস্টার অর্চিত গুপ্ত বিষয়টি ব্যাখ্যা করে জানান, "যদি কোনও সাধারণ বেতনভোগী ব্যক্তি ভাড়া বা লিজে একটি আবাসিক বাড়ি বা ফ্ল্যাট নিয়ে থাকেন তবে তাদের জিএসটি দিতে হবে না। একজন জিএসটি-নিবন্ধিত ব্যক্তি যিনি ব্যবসা বা পেশা পরিচালনা করেন, তাঁকে অবশ্যই মালিককে দেওয়া ভাড়ার উপর ১৮% জিএসটি দিতে হবে।"

জিএসটি আইনের অধীনে, মূলত নিবন্ধিত ব্যক্তি এবং কর্পোরেট সংস্থাগুলি অন্তর্ভুক্ত রয়েছে। জিএসটি রেজিস্ট্রেশন বাধ্যতামূলক তখনই হয়, যখন কোনও ব্যক্তি ব্যবসা বা পেশা পরিচালনা করেন এবং তাঁর বার্ষিক টার্নওভার থ্রেশহোল্ড সীমার চেয়ে বেশি থাকে।

এই নতুন পরিবর্তনগুলি জিএসটি কাউন্সিলের ৪৭ তম বৈঠকের পরেই বাস্তবায়িত হবে। সেক্ষেত্রে যেসব পেশাদাররা ভাড়া দিয়ে বা লিজে আবাসিক সম্পত্তি বা কোম্পানি নিয়েছেন তাঁদের যথেষ্ট প্রভাবিত করবে।

এছাড়াও, গেস্ট হাউস বা কর্মচারীদের বাসস্থান হিসাবে ব্যবহার করার জন্য যে সকল সংস্থা আবাসনগুলো ভাড়া দেয়, সেগুলোও এখন থেকে ১৮% জিএসটির আওতায় পড়বে। এর ফলে বিনামূল্যে বাসস্থান অফার করা কোম্পানির কর্মী এবং ভাড়াটিয়াদের খরচ আরও বৃদ্ধি পাবে।

ছবি - প্রতীকী
Kerala: খুচরো পণ্যে GST চাপাতে নারাজ কেরালার বাম সরকার, সিদ্ধান্ত বদলাতে মোদীকে চিঠি বিজয়নের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in