কেন্দ্রকে হুঁশিয়ারি রাকেশ টিকাইতের, 'অগ্নিপথ' প্রকল্পের বিরুদ্ধে ৭ আগস্ট থেকে পথে নামছে কৃষকরা

প্রকল্পের বিরোধিতায় আগামী ৭ আগস্ট থেকে পথে নামবেন হাজার হাজার কৃষক। এক সপ্তাহ ধরে এই প্রচার অভিযান চলবে। সকল কৃষকগোষ্ঠী এই অভিযানে সামিল হবে বলেও জানান রাকেশ।
রাকেশ টিকাইত
রাকেশ টিকাইতগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কেন্দ্রের অগ্নিপথ স্কিমের বিরোধিতায় সরব হলেন BKU নেতা রাকেশ টিকাইত। চলতি সপ্তাহের শেষ থেকে এই প্রকল্পের বিরুদ্ধে পথে নামবে তাঁর কৃষক সংগঠন। বুধবার উত্তরপ্রদেশের একটি কৃষকসভা থেকে বিজেপি সরকারকে হুঁশিয়ারি দিয়ে একথা ঘোষণা করলেন রাকেশ টিকাইত।

ভারতীয় সেনাতে নতুন চুক্তিভিত্তিক নিয়োগ প্রকল্পের নাম ‘অগ্নিপথ’। দেশের যুব সমাজ থেকে বিরোধী শিবির - এই স্কিমের বিরোধিতায় সরব হয় সকলেই। এবার সেই তালিকায় নাম লেখালেন ভারতীয় কিষাণ ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত।

বুধবার উত্তরপ্রদেশের বাগপথ জেলার এক কৃষক সভায় বক্তব্য রাখেন রাকেশ। সেখানে তিনি বলেন, অগ্নিপথ প্রকল্প নিয়ে উত্তরপ্রদেশ ও কেন্দ্রীয় সরকার বিরুদ্ধে লড়াই এখনও শুরু হয়নি। এই প্রকল্পের বিরোধিতায় আগামী ৭ আগস্ট থেকে পথে নামবেন হাজার হাজার কৃষক। এক সপ্তাহ ধরে এই অভিযান চলবে। অন্যান্য কৃষক সংগঠনগুলিকেও এই অভিযানে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন রাকেশ।

বুধবার উত্তরপ্রদেশের একাধিক বিজেপি নেতার বিরুদ্ধেও সুর চড়িয়েছেন তিনি। কৃষক নেতা বলেন, রাজ্যে বিজেপি সরকার আসার পর থেকেই বিজেপি সদস্যদের বিরুদ্ধে সমস্ত মামলা বন্ধ হয়ে গেছে। তাই এবার বিজেপি নেতারা তৈরি থাকুন। হয় মামলার জন্য প্রস্তুত থাকুন নয়তো আমাদের আন্দোলনের জন্য।

তিনি আরও বলেন, দিল্লির নেতারা মন দিয়ে শুনুন। আপনারা রাজনৈতিক দল ভাঙতে পারেন। কৃষক নেতাদেরকেও বিছিন্ন করতে পারেন। কিন্তু কখনোই কৃষকদের আলাদা করতে পারবেন না।

ঐ সভায় টিকাইত জমি অধিগ্রহণ, বিদ্যুতের শুল্ক, আখ চাষের বকেয়া অর্থ সহ অন্যান্য সমস্যার কথা তুলে ধরেন।

উল্লেখ্য, এর আগেও বিজেপি সরকারের বিরুদ্ধে একাধিকবার মুখ খুলেছেন টিকাইত। কৃষক আন্দোলনের সময় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি। বিজেপিকে 'ভোটকারি' বলেও কটাক্ষ করেন। উত্তরপ্রদেশে নির্বাচনের পর তিনি বলেছিলেন 'কে জিতেছে তাতে কিছু যায় আসে না। তবে জয়ীদের অবশ্যই কৃষকদের দাবি পূরণ করতে হবে।'

রাকেশ টিকাইত
আগামীকাল হরিয়ানার সব BJP বিধায়কের বাড়ির সামনে বিক্ষোভ দেখাবেন কৃষকরা: রাকেশ টিকাইত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in