TN: নির্বাচনের আগেই জোটসঙ্গী BJP-কে পোস্টার থেকে বাদ AIADMK-র, নয়া সমীকরণের ইঙ্গিত!

২৩৪ আসনের বিধানসভায় বিজেপির বিধায়ক সংখ্যা মাত্র ৪ টি। কিন্তু, গত দেড় বছরে রাজ্যের মূল বিরোধী দল হিসেবে নিজেদের তুলে ধরার চেষ্টা করায়, দুই জোট সঙ্গীর মধ্যে বিরোধ তুঙ্গে উঠেছে।
পালানিসামির সাথে অমিত শাহ
পালানিসামির সাথে অমিত শাহ ফাইল ছবি

তামিলনাড়ুতে (Tamil Nadu) ইরোড পূর্ব (Erode East) বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনে (By-Poll)-র আগেই শুরু হয়েছে রাজনৈতিক টানাপোড়েন। জোট সঙ্গী বিজেপি (BJP)-কে নিজেদের পোস্টার থেকে সরিয়ে দিয়েছে রাজ্যের প্রধান বিরোধীদল এআইএডিএমকে (AIADMK)।

আগামী ২৭ ফেব্রুয়ারি, ইরোড পূর্ব বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। তার আগে, ৭ ফেব্রুয়ারির মধ্যে নমিনেশন জমা দেওয়ার কথা ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এই নির্বাচনেই বিজেপির সঙ্গে জোট ভাঙার ইঙ্গিত দিয়েছে এডাপ্পাড়ি কে পালানিসামি (EPS) নেতৃত্বাধীন এআইএডিএমকে (AIADMK)।

জানা যাচ্ছে, বুধবার সকালে পার্টি অফিসে লাগানো পোস্টারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ কোনও বিজেপি নেতার ছবি নেই। এমনকি, জোটের নামও বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (NDA) থেকে 'ন্যাশনাল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ অ্যালায়েন্স'-এ পরিবর্তন করা হয়েছে।

এই নিয়ে এআইএডিএমকে (AIADMK)-র প্রতি ক্ষোভ উগরে দিয়েছেন তামিলনাড়ু বিজেপির সভাপতি কে আন্নামালাই। তিনি বলেন, 'এর যোগ্য জবাব দেওয়া হবে।'

নাম প্রকাশে অনিচ্ছুক এক AIADMK নেতা বলেন, 'বিজেপিকে একটি স্পষ্ট বার্তা দিয়েছেন ইপিএস। তামিলনাড়ুতে তাদের অবস্থান জানা উচিত।'

২৩৪ আসনের বিধানসভায় বিজেপির বিধায়ক সংখ্যা মাত্র ৪ টি। কিন্তু, গত দেড় বছরে রাজ্যের মূল বিরোধী দল হিসেবে নিজেদের তুলে ধরার চেষ্টা করায়, দুই জোট সঙ্গীর মধ্যে বিরোধ তুঙ্গে উঠেছে।

তবে, এই বিরোধ যাতে সামনে না আসে, সেই চেষ্টা চালিয়ে যাচ্ছে বিজেপি। দলের সহ-সভাপতি নারায়ণন তিরুপতি বলেন, 'আমরা মনে করি নামের সমস্যাটি একটি ভুল ছিল। তারা বুঝতে পেরে এটি ঠিক করেছে। আমাদের মধ্যে কোনও বিরোধ নেই।'

এদিকে, ২০২১ সালের নির্বাচনে এই আসনে লড়াই করেছিল AIADMK-র আরেক জোট সঙ্গী তামিল মানিলা কংগ্রেস (TMC)। কিন্তু, এবার সেই আসনে এবার নিজেদের প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করেছে AIADMK।

ইরোড পূর্ব (Erode East) কেন্দ্রের বিধায়ক ছিলেন কংগ্রেসের থিরুমাহান এভারা। ২০২৩ সালের ৪ জানুয়ারি, হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। সেই খালি আসনের দখল ঘিরে নতুন করে প্রস্তুতি শুরু করে দিয়েছে সব রাজনৈতিক দল।

এই কেন্দ্রে DMK জোটের প্রার্থী হচ্ছেন প্রবীণ কংগ্রেস নেতা ইভিকেএস এলাঙ্গোভান (EVKS Elangovan)। প্রাক্তন বিধায়ক থেন্নারাসু (Ex-MLA Thennarasu)-কে প্রার্থী করছে AIDMK। আর, সেন্থিল মুরুগান (Senthil Murugan)-কে মনোনয়ন দিয়েছেন তামিলনাড়ুর প্রাক্তন উপমুখ্যমন্ত্রী ও পানিরসেলভম (O Panneerselvam)।

ইরোড পূর্ব উপনির্বাচনে মনোনয়নের জমা দেওয়ার শেষ তারিখ হল ৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার)। প্রার্থীপদ প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি (শুক্রবার)। ভোট গ্রহণ হবে ২৭ ফেব্রুয়ারি (সোমবার)। আর, ভোট গণনা হবে ২ মার্চ (বৃহস্পতিবার)।

পালানিসামির সাথে অমিত শাহ
Siddique Kappan: দীর্ঘ ২৮ মাস লড়াইয়ের পর জয়, জেল থেকে মুক্তি পেলেন সাংবাদিক সিদ্দিকী কাপ্পান
পালানিসামির সাথে অমিত শাহ
২০০০০ কোটি টাকার FPO তুলে নিল আদানি গোষ্ঠী, বিনিয়োগকারীদের টাকাও ফেরানো হবে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in