২০০০০ কোটি টাকার FPO তুলে নিল আদানি গোষ্ঠী, বিনিয়োগকারীদের টাকাও ফেরানো হবে

এক বিবৃতিতে গৌতম আদানি জানিয়েছেন, বর্তমানে বাজারে তৈরি হওয়া অস্থির পরিস্থিতি বিবেচনা করে ফলো-অন পাবলিক অফার বা এফপিও বাতিল করছে তারা এবং বিনিয়োগকারীদের এফপিওর অর্থও ফিরিয়ে দেওয়া হবে।
ফাইল ছবি
ফাইল ছবি

আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের ২০ হাজার কোটি টাকার নতুন শেয়ার সম্পূর্নভাবে সাবস্ক্রাইব হওয়ার একদিন পরেই তা তুলে নেওয়ার কথা ঘোষণা করলো সংস্থা। বুধবার এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, বর্তমানে বাজারে তৈরি হওয়া অস্থির পরিস্থিতি বিবেচনা করে ফলো-অন পাবলিক অফার বা এফপিও বাতিল করছে তারা এবং বিনিয়োগকারীদের এফপিওর অর্থও ফিরিয়ে দেওয়া হবে।

আদানি এন্টারপ্রাইজের চেয়ারম্যান গৌতম আদানি এক বিবৃতিতে বলেন, "বাজারে এক অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে। আমাদের স্টক মূল্য লাগাতার ওঠানামা করছে। এই অস্বাভাবিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, কোম্পানির বোর্ড মনে করছে FPO নিয়ে এগিয়ে যাওয়া নৈতিকভাবে সঠিক হবে না। আমাদের কাছে বিনিয়োগকারীদের স্বার্থ সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই তাঁদের যে কোনও রকম সম্ভাব্য আর্থিক ক্ষতি থেকে দূরে রাখতে FPO তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

বিনিয়োগকারীদের ধন্যবাদও দিয়েছেন গৌতম আদানি। তিনি বলেন, 'গত সপ্তাহে বাজারে টালমাটাল পরিস্থিতিতেও বিনিয়োগকারীরা আমাদের ভরসা করেছেন। আমরা গতকাল FPO সাবস্ক্রিপশন সফল ভাবে ক্লোজ করতে পেরেছি। আপনারা আমাদের ব্যবস্থাপনায় আশ্বস্ত হয়েছেন, এতে আমরাও শক্তি পেয়েছি।'

প্রসঙ্গত, গত ২৪ জানুয়ারি মার্কিন গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ দাবি করে, কারচুপির মাধ্যমে নিজেদের শেয়ারের দর বাড়াচ্ছে আদানি গোষ্ঠী। আর্থিক প্রতারণা করছে বিনিয়োগকারীদের সাথে। এরপর থেকে লাগাতার ধস নেমেছে আদানির শেয়ারে। যেদিন এই রিপোর্ট প্রকাশিত হয় সেদিনই ২০ হাজার কোটি টাকার FPO বাজারে আনে আদানি গোষ্ঠী, যার সাবস্ক্রিপশন শেষ হয় মঙ্গলবার।

উল্লেখ্য, শেয়ার বাজারে প্রথমবার স্টক এক্সচেঞ্জে নাম নথিভুক্ত করতে হলে কোনও সংস্থাকে ইনিশিয়াল পাবলিক অফার বা IPO করতে হয়। তার পর শুরু হয় লেনদেন। পরবর্তীকালে ওই সংস্থা চাইলে আবারও যে কোনও সময় বাজারে শেয়ার ছাড়তে পারে, তাকে বলা হয় FPO। অর্থাৎ এর মাধ্যমে বিনিয়োগকারীদের জন্য অতিরিক্ত কিছু শেয়ার ছেড়ে তহবিল সংগ্রহ করা হয়। একাধিক বার FPO আনতে পারে যে কোনও সংস্থা।

ফাইল ছবি
Budget 2023: সাত লক্ষ টাকা পর্যন্ত আয়করে ছাড়, আর কী কী ঘোষণা করলেন নির্মলা সীতারমন?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in