Coal Smuggling Case: মানেকা গম্ভীরের সুরক্ষা কবচ প্রত্যাহারের আবেদন নিয়ে ডিভিশন বেঞ্চে ইডি

তৃণমূল কংগ্রেসের জাতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জির শ্যালিকা মানেকা গম্ভীরকে গ্রেপ্তার থেকে সুরক্ষা কবচ প্রত্যাহারের জন্য কলকাতা হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চের কাছে আবেদন জানালো ইডি।
অভিষেক বন্দ্যোপাধ্যায় ও মানেকা গম্ভীর
অভিষেক বন্দ্যোপাধ্যায় ও মানেকা গম্ভীরফাইল ছবি, গ্রাফিক্স আকাশ

তৃণমূল কংগ্রেসের জাতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জির শ্যালিকা মানেকা গম্ভীরকে গ্রেপ্তার থেকে সুরক্ষা কবচ প্রত্যাহারের জন্য কলকাতা হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চের কাছে আবেদন জানালো ইডি। এর আগে একই আদালতের সিঙ্গল বেঞ্চ তাঁকে এই সুরক্ষা কবচ দিয়েছে।

গত আগস্টে, কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের সিঙ্গল বেঞ্চ বহু কোটি টাকার কয়লা চোরাচালান কেলেঙ্কারিতে ইডি-র বর্তমান তদন্তের ক্ষেত্রে গম্ভীরকে এখানে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিলেও অন্য কোনো ব্যবস্থা নেওয়া যাবে না বলে জানায়।

বৃহস্পতিবার বিকেলে, ইডি কলকাতা হাইকোর্টের বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের কাছে সিঙ্গল বেঞ্চের দেওয়া সেই সুরক্ষা কবচকে চ্যালেঞ্জ করে। এই বিষয়ে আগামী ১৬ নভেম্বর পরবর্তী শুনানি হবে।

ইডি প্রাথমিকভাবে এই বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য গম্ভীরকে নয়াদিল্লিতে তলব করেছিল। তিনি সেই সমন বিচারপতি ভট্টাচার্যের সিঙ্গল বেঞ্চে চ্যালেঞ্জ করেন এবং তিনি কলকাতায় যেখানে থাকেন সেখানে জিজ্ঞাসাবাদের জন্য প্রার্থনা জানান। সিঙ্গল বেঞ্চ তাঁর আবেদন গ্রহণ করে এবং সুরক্ষা কবচ প্রদান করে। সেই অনুযায়ী তাঁকে কলকাতায় কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা জিজ্ঞাসাবাদ করেন।

গত ৩১শে অক্টোবর মানেকা গম্ভীর কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মন্থার বেঞ্চে তার অসুস্থ মায়ের সাথে দেখা করতে ব্যাংককে যাওয়ার অনুমতির জন্য একটি নতুন আবেদন করেন। এর আগে, ১৭ অক্টোবর, তিনি ব্যাংকক ভ্রমণের অনুমতির জন্য আদালতের অবকাশকালীন বেঞ্চে আবেদন করেছিলেন। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এই অনুরোধের বিরোধিতা করে এবং জানায় আদালতের অন্য সিঙ্গল বেঞ্চ ইতিমধ্যে একই ধরনের আবেদন গ্রহণ করতে অস্বীকার করেছে।

১০ সেপ্টেম্বর রাতে, কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন বিভাগ ইডি দ্বারা তার বিরুদ্ধে জারি করা লুকআউট নোটিশের কারণে গম্ভীরকে থাইল্যান্ডের রাজধানীগামী বিমানে উঠতে দিতে অস্বীকার করে। জবাবে তিনি বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের সিঙ্গল বেঞ্চে তদন্ত সংস্থার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন।

এক্ষেত্রে তাঁর দাবি ছিল, যখন কেন্দ্রীয় সংস্থাকে তাঁর বিরুদ্ধে কোনো পদক্ষেপ গ্রহণে বাধা দেওয়ার পূর্ববর্তী আদালতের আদেশ ছিল, তখন এই ধরনের পদক্ষেপ আদালত অবমাননার সমান।

৩০ অক্টোবর, বিচারপতি ভট্টাচার্যের বেঞ্চ আদালত অবমাননার আবেদন খারিজ করে দেয় এবং পর্যবেক্ষণ করে যে ইডি বা ইমিগ্রেশন বিভাগ তাকে ফ্লাইটে চড়ার অনুমতি প্রত্যাখ্যানের ক্ষেত্রে কোনো ধরনের আদালত অবমাননার আশ্রয় নেয়নি।

অভিষেক বন্দ্যোপাধ্যায় ও মানেকা গম্ভীর
Coal Smuggling: কয়লা পাচারকাণ্ডে সোমবার দুপুরে অভিষেক শ্যালিকা মেনকা গম্ভীরকে ফের তলব ইডির
অভিষেক বন্দ্যোপাধ্যায় ও মানেকা গম্ভীর
Coal Smuggling: আইনমন্ত্রী মলয় ঘটককে ফের তলব ইডির, হাজিরার নির্দেশ বাঘমুণ্ডীর বিধায়ককেও

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in