Coal Smuggling: কয়লা পাচারকাণ্ডে সোমবার দুপুরে অভিষেক শ্যালিকা মেনকা গম্ভীরকে ফের তলব ইডির

ইডি সূত্রের খবর, নোটিশে যান্ত্রিক ত্রুটি হয়েছে। ১২.৩০ AM-র বদলে ১২.৩০ PM হবে। অর্থাৎ আজ দুপুর ১২ টা ৩০ মিনিটে তাঁকে তলবের কথা বলা হয়েছে।
মেনকা গম্ভীরকে তলব ইডির
মেনকা গম্ভীরকে তলব ইডিরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফের একবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরকে কয়লা পাচারকাণ্ডে তলব করল ইডি। তবে রাতে সাড়ে ১২ টায় নয়। সূত্রে খবর, সোমবার দুপুর সাড়ে ১২ টার সময় ইডি দপ্তরে হাজিরা দিতে হবে মেনকাকে।

শনিবার রাতে মেনকা ব্যাঙ্ককের উদ্দেশ্যে কলকাতা বিমানবন্দরে গেলে তাঁকে বাধা দেওয়া হয়। প্রায় আড়াই ঘন্টা তাঁকে বসিয়ে রাখেন অভিবাসন দপ্তরের আধিকারিকেরা। ঐদিন রাতেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকেরা মেনকাকে নোটিশ দেয়। তিন পাতার নোটিশে বলা হয় আগামী ১২ সেপ্টেম্বর রাত ১২.৩০ টায় হাজিরা দিতে হবে। ইডির নোটিশ অনুযায়ী মেনকা ও তাঁর আইনজীবী মধ্যরাতেই সিজিও কমপ্লেক্সে ইডির অফিসে যান। কিন্তু অফিস তালা বন্ধ অবস্থায় দেখে তাঁরা ফিরে যান।

মেনকা বলেন, আমাকে ইডির তরফ থেকে নোটিশ দেওয়া হয়। তাতে লেখা ছিল আমাকে ১২.৩০ AM-এ আসতে হবে, তাই এসেছি। তাঁর আইনজীবী জানান, আমরা সিজিও কমপ্লেক্সে গিয়েছিলাম, কিন্তু কেউ ছিল না ইডি অফিসে। আধিকারিকদের ডাকারও চেষ্টা করি। কিন্তু কারুর সন্ধান মেলেনি। আর ইডির একটা নির্দিষ্ট পদ্ধতি থাকা দরকার সমন দেওয়ার। এইভাবে মধ্যরাতে কেন ডেকে পাঠিয়েছে তা জানা নেই। আদালত যেখানে নির্দেশ দিয়েছে মেনকার বিরুদ্ধে কোনও কঠিন পদক্ষেপ নেওয়া যাবে না সেখানে ইডি এটা করতে পারে না। আমরাও এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার কথা ভাবছি।

যদিও ইডি সূত্রের খবর, নোটিশে যান্ত্রিক ত্রুটি হয়েছে। ১২.৩০ AM-র বদলে ১২.৩০ PM হবে। অর্থাৎ আজ দুপুর ১২ টা ৩০ মিনিটে তাঁকে তলবের কথা বলা হয়েছে। তবে অভিষেকের শ্যালিকা পুনরায় সিজিও কমপ্লেক্সে যান কিনা সেটাই এখন দেখার বিষয়।

উল্লেখ্য, এর আগে মেনকা গম্ভীরকে কয়লা পাচারকাণ্ডে নোটিশ পাঠিয়েছিল ইডি। ৫ সেপ্টেম্বর দিল্লির সিজিও কমপ্লেক্সে তাঁকে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে ইডির এই সমনকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন মেনকা। আদালতের পক্ষ থেকে বলা হয় ইডির আধিকারিকদের কলকাতার দপ্তরেই মেনকাকে জিজ্ঞাসাবাদ করতে হবে। পাশাপাশি এও বলা হয় মেনকার বিরুদ্ধে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকেরা কোনও কঠোর পদক্ষেপ নিতে পারবেন না।

মেনকা গম্ভীরকে তলব ইডির
পরিবহন ব্যবসায়ীর বাড়ি থেকে টাকা উদ্ধারে প্রাক্তন পরিবহন মন্ত্রীর কপালে ভাঁজ কেন? - কটাক্ষ সুজনের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in