Doordarshan Logo Row: দূরদর্শনের লোগোতেও গৈরিকীকরণ! ভোটের আবহে তরজা শুরু, কটাক্ষ প্রাক্তন সিইওর

People's Reporter: ডিডি নিউজের লোগোতে লালের বদলে কমলা রং আনা হয়েছে। আর যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে ।
ভোটের আবহে বদলে গেল দূরদর্শনের লোগো
ভোটের আবহে বদলে গেল দূরদর্শনের লোগোছবি - সংগৃহীত

জাতীয় দূরদর্শনের অন্যতম প্রধান একটি চ্যানেল হল ডিডি নিউজ। ভোটের আবহে সেই চ্যানলের চেহারা বদলে গেল। ডিডি নিউজের লোগোতে লালের বদলে কমলা রং আনা হয়েছে। আর যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

ডিডি নিউজের এক্স হ্যান্ডেলে একটি ভিডিও পোষ্ট করে জানানো হয়েছে, নতুন রূপে হাজির ডিডি নিউজ। কিন্তু মান থাকবে পুরানো। ক্যাপশানে লেখা হয়েছে, “নতুন একটি সংবাদ যাত্রার জন্য প্রস্তুত হোন যা আগে কখনও হয়নি। সম্পূর্ণ নতুন ডিডি নিউজের অভিজ্ঞতা নিন। চটজলদি নয় সঠিক খবর, দাবি নয় তথ্য, উত্তেজনা নয় সত্য তুলে ধরার সাহস আছে আমাদের। কারণ ডিডি নিউজে যদি কোনও খবর থাকে, তার মানে সেটি সত্য।“

আর এর পর থেকে শুরু হয়েছে বিতর্ক। প্রসার ভারতীর প্রাক্তন সিইও তথা তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জহর সরকার এই বদলের পর নিজের সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও বার্তা শেয়ার করেছেন। সেখানে তিনি অভিযোগ তুলেছেন, “জাতীয় সম্প্রচারক দূরদর্শন ঐতিহাসিক ফ্ল্যাগশিপ লোগোকে গেরুয়া রং করেছে! প্রাক্তন সিইও হিসাবে আমি খুবই আশঙ্কিত এই গৈরিকীকরণ দেখে। উপলব্ধি করছি যে, এটা আর প্রসার ভারতী নয়, এটা প্রচার ভারতী।“

ঘোষিত না হলেও, গেরুয়া রং-কে বিজেপি এবং আর.এস.এস-এর রং হিসেবে দেখা হয়। ফলে এহেন পদক্ষেপে সমালোচনার ঝড় উঠেছে।

পাশাপাশি, জহর সরকার এই পদক্ষেপকে আদর্শ আচরণ বিধি লঙ্ঘন বলেই অভিযোগ করেছেন। উল্লেখ্য, ২০১২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত জহর সরকার প্রসার ভারতীর সিইও পদে ছিলেন।

যদিও প্রসার ভারতীর বর্তমান সিইও গৌরব দ্বিবেদী যদিও জানান, গেরুয়া নয়, দূরদর্শনের লোগো কমলা করেছেন তাঁরা। তিনি জানান, জি-২০ সম্মেলনের সময়ই দূরদর্শনের নয়া লোগো, রং সব ঠিক হয়ে গিয়েছিল। তখন থেকেই কাজ শুরু হয়। গৌরবের দাবি, উজ্জ্বল রং ব্যবহার করা হয়েছে দর্শকের দৃষ্টি আকর্ষণের জন্য। এর সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই। শুধু লোগো নয়, গোটা দপ্তরটাও বদলে ফেলা হয়েছে। 

প্রসার ভারতীর আধিকারিকরদের দাবি, ১৯৫৯ সালে সূচনাপর্বেও দূরদর্শনের লোগো গেরুয়া ছিল। পরবর্তীতে নীল, হলুদ এবং লাল সংযুক্ত হয় লোগোতে। আগে লোগোর নীচে 'সত্যম, শিবম, সুন্দরম'ও লেখা থাকত, যা পরবর্তীতে সরিয়ে নেওয়া হয়। নতুন লোগোর নীচে 'সত্যই ভরসা' লেখা হয়েছে আবার।

ভোটের আবহে বদলে গেল দূরদর্শনের লোগো
Lok Sabha Polls: কংগ্রেসের ছাড়ার কয়েক ঘন্টার মধ্যেই বিজেপিতে যোগ প্রিয়াঙ্কা-ঘনিষ্ঠ তাজিন্দর বিট্টুর
ভোটের আবহে বদলে গেল দূরদর্শনের লোগো
গেরুয়া পোশাক পরে ‘জয় শ্রী রাম’ স্লোগান তুলে মিশনারি স্কুলে হামলা চালানোর অভিযোগ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in