AAP-Congress: দিল্লি, হরিয়ানার বিধানসভা ভোটে আসন সমঝোতা হচ্ছে না আপ-কংগ্রেসের! কী বললেন জয়রাম রমেশ?

People's Reporter: তবে জয়রাম রমেশ জানিয়েছেন, মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনে আপ এবং কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা হবে।
জয়রাম রমেশ
জয়রাম রমেশ ফাইল ছবি, আইএনসি এক্স হ্যান্ডেলের সৌজন্যে

দিল্লি, হরিয়ানায় আসন্ন বিধানসভা নির্বাচনে জোট হচ্ছে না আম আদমি পার্টি এবং কংগ্রেসের। বৃহস্পতিবার এমনই জানালেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। তবে, মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডে আসন্ন বিধানসভায় জোট হয়ে লড়ার কথা জানান জয়রাম রমেশ।

বৃহস্পতিবার এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে আসন সমঝোতা প্রসঙ্গে জয়রাম রমেশ জানান, “পাঞ্জাবে কোনও ইন্ডিয়া 'জনবন্ধন' নেই। হরিয়ানা লোকসভা নির্বাচনে আমরা আম আদমি পার্টিকে ১০ টির মধ্যে ১ টি আসন ছেড়েছিলাম। তবে আসন্ন বিধানসভায় এই সমঝোতা থাকবে বলে মনে হয় না আমার। এছাড়া, দিল্লিতে আপ নিজেই জানিয়ে দিয়েছে বিধানসভা নির্বাচনের জন্য কোনো জোট হবে না।“

তবে জয়রাম রমেশ জানিয়েছেন, মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনে আপ এবং কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা হবে।

উল্লেখ্য, চলতি বছরের শেষের দিকে ঝাড়খণ্ড, হরিয়ানা এবং মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। অন্যদিকে, ২০২৫ সালের শুরুতেই দিল্লিতে বিধানসভা নির্বাচন হওয়ার কথা।

প্রসঙ্গত, গত মাসে আপের দিল্লির আহ্বায়ক গোপাল রাইয়ের মন্তব্যের পর থেকেই স্পষ্ট হয়ে যায় আগামী বিধানসভা নির্বাচনে দিল্লিতে আপ এককভাবেই প্রতিদ্বন্দ্বিতা করবেন। তিনি সেই সময় জানিয়েছিলেন, কংগ্রেসের সঙ্গে আপের জোট শুধুমাত্র লোকসভা নির্বাচনের জন্যই হয়েছিল।

২০১৯ –এর লোকসভা নির্বাচনে দিল্লির সাতটি আসনে বিজেপি জিতলেও, পরে বিধানসভা নির্বাচনে আপ বিজেপির থেকে অনেকটাই এগিয়ে যায়। অন্যদিকে, দিল্লির পুরসভাও বর্তমানে আপের দখলে। এরপর চব্বিশের লোকসভা নির্বাচনে আপ চারটি এবং কংগ্রেস তিনটি আসনে লড়লেও সবকটিতেই জিতেছে বিজেপি।

অন্যদিকে, চলতি লোকসভা নির্বাচনে আপ-কংগ্রেসের আসন সমঝোতার ফলে হরিয়ানার ১০ টি আসনের মধ্যে পাঁচটি গিয়েছে জোটের ঝুলিতে। এবং বাকি পাঁচটিতে জিতেছে বিজেপি। যেখানে ২০১৯ –এর লোকসভায় ১০ টিতেই জিতেছিল বিজেপি। লোকসভাতে ভালো ফলের পরেও ফের পৃথকভাবে লড়ার সিদ্ধান্ত কেন আপ ও কংগ্রেসের? রাজনৈতিক বিশ্লেষকরা জানাচ্ছেন, পশ্চিমবঙ্গে তৃণমূল-কংগ্রেসের মতো সেরাজ্যেও আপ-কংগ্রেসের সম্পর্কের সমীকরণ ভালো নয়। সেকারণেই এই সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

জয়রাম রমেশ
Madhya Pradesh: মধ্যপ্রদেশে প্রতিদিন নিখোঁজ গড়ে ৩১ মহিলা! বিধানসভায় চাঞ্চল্যকর তথ্য পেশ
জয়রাম রমেশ
Haryana: হরিয়ানায় গোরু চোর সন্দেহে দুই লেবু ব্যবসায়ীকে বেধড়ক মারধর স্বঘোষিত গো-রক্ষকদের, আটক ৭

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in