Delhi: ৫২.৩ ডিগ্রি! রেকর্ড তাপমাত্রায় পুড়ল দিল্লি, তীব্র জলসঙ্কট ঠেকাতে কড়া পদক্ষেপ প্রশাসনের

People's Reporter: গরম বৃদ্ধির সাথে সাথে দিল্লিজুড়ে জলের চাহিদাও বৃদ্ধি পেয়েছে। দিল্লি জল বোর্ড জানিয়েছে, কেউ জল অপচয় করলে তাঁকে ২০০০ টাকা জরিমানা দিতে হবে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সৌজন্য সায়েন্স টেক ডেলি

সর্বকালীন রেকর্ড গড়লো দিল্লির তাপমাত্রা। আবহাওয়া দপ্তর জানিয়েছে বুধবার ৫২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা অতীতের সমস্ত রেকর্ডকে ছাপিয়ে গেছে।

তীব্র গরমে নাজেহাল দিল্লিবাসী। দেশের মধ্যে রেকর্ড তাপমাত্রা ছুঁয়েছে দিল্লির পারদ। আবহাওয়া দফতর সূত্রে খবর, দিল্লির মুঙ্গেশপুরের তাপমাত্রা ৫২.৩ ডিগ্রি সেলসিয়াস পরিমাপ করা হয়েছে। তবে তীব্র গরমের পর বিকেলে দমকা বাতাসের সাথে বৃষ্টি কিছুটা হলেও স্বস্তি দিয়েছে দিল্লিবাসীকে।

গরম বৃদ্ধির সাথে সাথে দিল্লিজুড়ে জলের চাহিদাও বৃদ্ধি পেয়েছে। অনেক জায়গায় জলের অভাব দেখা দিচ্ছে। জলের জন্য সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। তীব্র জলসঙ্কটের মধ্যে দিল্লি জল বোর্ড জরিমানার ঘোষণা করেছে। বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, কেউ জল অপচয় করলে তাঁকে ২০০০ টাকা জরিমানা দিতে হবে। নোটিশ অনুযায়ী, কোনও বাড়ির জলের ট্যাঙ্ক থেকে জল উপচে পড়লে, ব্যক্তিগত গাড়ি বা অন্যান্য যানবাহন ধুলে এবং নির্মাণ ও বাণিজ্যিক কারণে পানীয় জল ব্যবহার করলেই দিতে হবে জরিমানা।

জলের পাশাপাশি রাজধানীজুড়ে বিদ্যুতের চাহিদাও বৃদ্ধি পেয়েছে। বিদ্যুৎ দফতর সূত্রে খবর, বুধবার বিকেলে বিদ্যুতের চাহিদা সর্বোচ্চ ছিল। ৮,৩০২ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ খরচ হয়েছে।

আধিকারিকরা জানান, বিদ্যুতের চাহিদা এতটা বৃদ্ধি পাবে আশা করা যায়নি। এই প্রথম ৮,৩০০ মেগাওয়াটের বেশি চাহিদা বৃদ্ধি পেয়েছে। অনুমান করা হয়েছিল ৮২০০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুতের চাহিদা হতে পারে।

গত কয়েক দিন ধরেই তীব্র তাপপ্রবাহের কবলে পড়েছে দিল্লি। আবহাওয়া দফতর জানিয়েছে এই তাপপ্রবাহ চলবে। ৩০ জুন পর্যন্ত গরমের ছুটি বাড়িয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শুধু দিল্লি নয়, উত্তর ভারতের বিস্তীর্ণ অংশেই তাপপ্রবাহ চলবে। উত্তরপ্রদেশ, রাজস্থান, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, পঞ্জাব, হরিয়ানা, গুজরাতের বিস্তীর্ণ অংশে লাল সতর্কতা জারি করা হয়েছে।

ছবি প্রতীকী
UP: যৌন হেনস্থায় অভিযুক্ত ব্রিজভূষণের ছেলের কনভয়ে থাকা গাড়ির ধাক্কায় মৃত দুই কিশোর! গ্রেফতার চালক
ছবি প্রতীকী
Arvind Kejriwal: কেজরিওয়ালের জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন শুনতে রাজি হল না সুপ্রিম কোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in