Arvind Kejriwal: কেজরিওয়ালের জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন শুনতে রাজি হল না সুপ্রিম কোর্ট

People's Reporter: চলতি লোকসভা ভোট প্রচারের জন্য গত ১০ মে সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চ অন্তর্বর্তীকালীন জামিন দেয়।
অরবিন্দ কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়ালফাইল ছবি

ফের সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। স্বাস্থ্যজনিত কারণ দেখিয়ে অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ আরও সাতদিন বৃদ্ধির আবেদন জানিয়েছিলেন আপ সুপ্রিমো। তাঁর সেই আবেদনের শুনানি করতে রাজি হল না শীর্ষ আদালত। ফলে তাঁকে ২ জুনই তিহার জেলে ফিরতে হচ্ছে।

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ ইডি গ্রেফতার করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে। চলতি লোকসভা নির্বাচনে ভোট প্রচারের জন্য গত ১০ মে সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চ তাঁকে অন্তর্বর্তীকালীন জামিন দেয়। নির্দেশ দেওয়া হয়েছিল ১ জুন ভোটপর্ব শেষ হলে তার পরের দিন ২ জুন তাঁকে আত্মসমর্পণ করতে হবে। সেই অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ আরও সাতদিন বাড়ানোর আবেদন জানিয়ে জরুরী শুনানির আবেদন জানান তিনি।

বুধবার সুপ্রিম কোর্টের বিচারপতির বেঞ্চ কেজরিওয়ালের সেই জরুরী আবেদন শুনতে রাজি হয়নি। আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে, যেহেতু মুখ্যমন্ত্রীকে সাধারণ জামিনের জন্য ট্রায়াল কোর্টে যাওয়ার স্বাধীনতা দেওয়া হয়েছে, তাই আবেদনটি রক্ষণাবেক্ষণযোগ্য নয়। 

আদালত আরও জানিয়েছে, যেহেতু ইতিমধ্যে গ্রেপ্তারিকে চ্যালেঞ্জ জানিয়ে করা মামলার রায় সংরক্ষিত আছে, তাই অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর জন্য কেজরিওয়ালের আবেদনের সঙ্গে মূল আবেদনের কোনো সম্পর্ক নেই।

উল্লেখ্য, স্বাস্থ্যজনিত কারণ দেখিয়ে জামিনের মেয়াদ সাতদিন বাড়ানোর আবেদন জানিয়েছিল কেজরিওয়াল। আবেদন জানানো হয়েছিল, গ্রেফতারির পর কেজরিওয়ালের ৭ কিলোগ্রাম ওজন কমেছে এবং তাঁর শরীরে কিটোনের মাত্রা খুব বেশি রয়েছে। এগুলো কোনো গুরুতর রোগের লক্ষণ হতে পারে। চিকিৎসকেরা পরীক্ষা-নিরীক্ষার পরামর্শ দিয়েছে। আর সেকারণেই সাতদিন জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন জানানো হয়।

বলে রাখা ভালো, আগামী ৪ জুন লোকসভা নির্বাচনের ফল ঘোষণা। কেজরিওয়ালের জামিন ৭ দিন বাড়ানো হলে ফল ঘোষণার সময় তিনি জেলের বাইরে থাকতেন।

অরবিন্দ কেজরিওয়াল
ইয়েদুরাপ্পার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করা মহিলার রহস্যমৃত্যু
অরবিন্দ কেজরিওয়াল
Landslides in Mizoram: রেমালের তাণ্ডব মিজোরামেও! ভূমিধসে মৃত ১৫, নিখোঁজ বহু

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in