Delhi Violence: অপ্রয়োজনে মানুষকে কারাগারে আটকে রাখায় বিশ্বাস করি না, মত সুপ্রিম কোর্টের বিচারপতির

নাতাশা নারওয়াল এবং দেবাঙ্গনা কালিতা - দুজনেই জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের পিএইচডি স্কলার। একইসঙ্গে, 'পিঞ্জরা তোড়' নামে একটি সংগঠনের সঙ্গে যুক্ত। দুজনেই মূলত মহিলাদের অধিকার রক্ষা নিয়ে কাজ করেন।
দিল্লি হাইকোর্ট
দিল্লি হাইকোর্ট ফাইল ছবি সংগৃহীত

'অপ্রয়োজনে নাগরিকদের কারাগারের পিছনে ফেলে রাখায় আমরা বিশ্বাসী নই।' মঙ্গলবার, ২০২০ সালের দিল্লি হিংসা নিয়ে এক মামলার শুনানিতে একথা স্পষ্ট জানিয়েছে সুপ্রিম কোর্ট (The Supreme Court)।

২০২১ সালের ১৭ জুন, দিল্লি হাইকোর্টের (Delhi High Court) নির্দেশে কারাগার থেকে ছাড়া পান দিল্লি হিংসা মামলায় অভিযুক্ত ছাত্রনেতা নাতাশা নারওয়াল (Natasha Narwal), দেবাঙ্গনা কলিতা (Devangana Kalita) ও আসিফ ইকবাল তানহা (Asif Iqbal Tanha)। আর, এই তিনজনের জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করেছিল দিল্লি পুলিশ (Delhi Police)।

মঙ্গলবার, সেই মামলার শুনানিতে বিচারপতি এস কে কাউলের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, দিল্লি হাইকোর্টের জামিনের আবেদন নিয়ে শুনানির অর্থ 'সম্পূর্ণ সময়ের অপচয়'।

আসিফ ইকবাল তানহা, দেবাঙ্গনা কালিতা ও নাতাশা নারওয়াল
আসিফ ইকবাল তানহা, দেবাঙ্গনা কালিতা ও নাতাশা নারওয়ালছবি সৌজন্যে ফেসবুক

নাতাশা নারওয়াল এবং দেবাঙ্গনা কালিতা - দুজনেই জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের পিএইচডি স্কলার। একইসঙ্গে, 'পিঞ্জরা তোড়' নামে একটি সংগঠনের সঙ্গে যুক্ত। দুজনেই মূলত মহিলাদের অধিকার রক্ষা নিয়ে কাজ করেন। অন্যদিকে, আসিফ ইকবাল তনহা জামিয়া মিলিয়া ইসলামিয়ার পড়ুয়া।

গত বছরের মে মাসে ইউএপিএ আইনের আওতায় তাঁদের গ্রেফতার করে দিল্লি পুলিশ। সেই তিনজনের জামিনের শুনানি চলাকালীন দিল্লি হাইকোর্ট এক পর্যবেক্ষণে জানায়, 'সংবিধান স্বীকৃত প্রতিবাদের অধিকার এবং সন্ত্রাসবাদী কার্যকলাপ এক জিনিস নয়।' এরপর, ১৫ জুন এই তিনজন সিএএ বিরোধীকে শর্ত সাপেক্ষে জামিন দেয় আদালত।

এদিন, সুপ্রিম কোর্টে অভিযুক্ত তিন ছাত্র নেতার জামিনের বিরোধিতা করে দিল্লি পুলিশের আইনজীবী রজত নায়ার বলেন, দিল্লি হাইকোর্টের জামিন বাতিল হওয়া উচিত।

জবাবে, সুপ্রিম কোর্টের বিচারপতি কাউল বলেন, "আপনি জামিনের বিষয়ে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়েছেন। এটা হাইকোর্টের সময়ের সম্পূর্ণ অপচয়। আপনি জামিনের বিষয়ে সম্পূর্ণ বিচার চান? এটা আমি বুঝতে পারছি না।'

এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ৩১ জানুয়ারি।

আরও পড়ুন

দিল্লি হাইকোর্ট
জামিন পেলেন 'পিঁজরা তোড়' সদস্য নাতাশা, দেবাঙ্গনা - প্রতিবাদের অধিকারের পক্ষে পর্যবেক্ষণ আদালতের
দিল্লি হাইকোর্ট
আমাদের বন্দির ঘটনা সরকারের হতাশার পরিচয় - জেল থেকে বেরিয়েই জানালেন দেবাঙ্গনা কলিতা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in